ফের অবসর ভেঙে ফেরার ইঙ্গিত যুবরাজের

স্বীকৃত সব ধরনের ক্রিকেটকে বিদায় বলেছেন দুই বছরেরও বেশি সময় হলো। এর মাঝে দ্বিতীয়বার অবসর ভেঙে ফেরার ইচ্ছার কথা বললেন যুবরাজ সিং। ‘মানুষের চাওয়ায়’ সিদ্ধান্তটি নিয়েছেন বলে জানালেন ভারতের বিশ্বকাপজয়ী এই অলরাউন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2021, 11:39 AM
Updated : 2 Nov 2021, 11:39 AM

২০১৯ সালের জুনে অবসরের ঘোষণা দেন যুবরাজ। এরপর তাকে খেলতে দেখা যায় কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি লিগ ও আবু ধাবিতে টি-টেন লিগে। গত মার্চে হওয়া সাবেক ক্রিকেটারদের টুর্নামেন্ট রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজেও খেলেন তিনি। শিরোপাজয়ী দল ভারত লেজেন্ডসের সদস্য ছিলেন ২০১১ বিশ্বকাপের টুর্নামেন্ট সেরা এই খেলোয়াড়।

গত বছরের সেপ্টেম্বরে প্রথমবার অবসর ভেঙে ফিরতে চাওয়ার কথা জানান যুবরাজ। অন্তত দুই মৌসুম ঘরোয়া ক্রিকেট খেলতে পারবেন, এমন আত্মবিশ্বাস পাওয়ার পরই অনুমতি চেয়ে ভারতীয় বোর্ড বিসিসিআই প্রধান সৌরভ গাঙ্গুলি ও সেক্রেটারি জয় শাহকে মেইলও করেন তিনি।

পাঞ্জাবের হয়ে তার খেলার সম্ভাবনাও জেগেছিল। পরে ২০২০-২১ মৌসুমের সৈয়দ মুশতাক আলি ট্রফির জন্য সম্ভাব্য ৩০ জন খেলোয়াড়ের মধ্যে রাখা হয় যুবরাজের নাম। কিন্তু শেষ পর্যন্ত তিনি খেলেননি।

২০১১ বিশ্বকাপে ভারতকে শিরোপা জেতানোয় বড় ভূমিকা ছিল যুবরাজের। তবে এরপর তার ক্যারিয়ারে আসে নানা উত্থান-পতন।

ভারতের হয়ে যুবরাজ সবশেষ ম্যাচ খেলেন ২০১৭ সালের জুনে। ওই বছরই আন্তর্জাতিক ক্যারিয়ারের সবশেষ সেঞ্চুরিটি করেন তিনি, ইংল্যান্ডের বিপক্ষে। ১৫০ রানের ওই ইনিংসের ভিডিও সোমবার রাতে ইনস্টাগ্রামে প্রকাশ করে লিখেছেন, আগামী ফেব্রুয়ারিতে আবারও মাঠে ফিরতে আশাবাদী তিনি।

“সৃষ্টিকর্তা আমাদের ভাগ্য নির্ধারণ করেন। মানুষের চাওয়ায় আমি ফেব্রুয়ারিতে মাঠে ফিরতে আশাবাদী। এর মতো আর কোনো (ভালো) অনুভূতি নেই।”

আগামী ডিসেম্বরে ৪০ বছর পূর্ণ করতে যাওয়া যুবরাজ অবশ্য পরিষ্কার করেননি তার লক্ষ্য। এটা এখনও স্পষ্ট নয়, তিনি জাতীয় দলে ফেরার জন্য লড়বেন নাকি টি-টোয়েন্টি লিগগুলোয় খেলবেন।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভালো অবস্থায় নেই ভারত। এখন পর্যন্ত দুই ম্যাচ খেলে দুটিতেই হেরেছে তারা। পাকিস্তান ও নিউ জিল্যান্ডের বিপক্ষে বড় ব্যবধানে হারায় তাদের সেমি-ফাইনালে ওঠার পথ অনেক কঠিন হয়ে গেছে।

দলের বাজে এই সময়ে সবাইকে পাশে থাকতে বললেন ভারতের হয়ে ৪০ টেস্ট, ৩০৪ ওয়ানডে ও ৫৮ টি-টোয়েন্টি খেলা যুবরাজ।

“আপনাদের ভালোবাসা ও শুভকামনার জন্য ধন্যবাদ। আমার কাছে এটা অনেক কিছু। ভারতকে সমর্থন করে যান। এটা আমাদেরই দল আর প্রকৃত ভক্তরা কঠিন সময়ে পাশেই থাকে।”