শেষ ম্যাচেও আশা জাগিয়ে পারল না যুবারা

৬ উইকেট হাতে রেখে ৩ ওভারে প্রয়োজন ১৮ রান। ক্রিজে দুই সেট ব্যাটসম্যান। হাতের মুঠোয় ম্যাচ। কিন্তু তালগোল পাকিয়ে, শেষটায় টপাটপ উইকেট হারিয়ে আবারও হেরে গেল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2021, 12:35 PM
Updated : 25 Oct 2021, 02:18 PM

ডাম্বুলায় সোমবার পঞ্চম যুব ওয়ানডেতে শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে ৪ রানে হেরেছে বাংলাদেশ।

আগে ব্যাটিংয়ে নেমে চামিন্দু বিক্রমাসিংহের সেঞ্চুরিতে স্বাগতিকরা ৯ উইকেটে করে ২৪০ রান। জবাবে ৪ উইকেটে ২২৩ রানের সুবিধাজনক অবস্থানে থেকেও সফরকারীরা শেষ বলে অলআউট হয় ২৩৬ রানে। ১৩ রানে তারা হারায় শেষ ৬ উইকেট!

পাঁচ ম্যাচের সিরিজ শ্রীলঙ্কার যুবারা জিতে নিল ৫-০ ব্যবধানে। শেষ চার ম্যাচে হারের ব্যবধানগুলো বাংলাদেশের যুবাদের কষ্টই বাড়াবে শুধু; ১ রানে, ৩ উইকেটে, ১ উইকেটে ও ৪ রানে।

রান তাড়ায় বাংলাদেশের শুরুটা হয় দারুণ। মাহফিজুল ইসলাম ও ইফতিখার হোসেন উদ্বোধনী জুটিতে যোগ করেন ৬৭ রান। পঞ্চদশ ওভারে ইফতিখারের (৫৯ বলে ৩২) বিদায়ে ভাঙে জুটি।

মাহফিজুল ফিফটি করে থামেন ৬২ রানে। ৮৫ বলের ইনিংসটি গড়া ৫ চার ও এক ছক্কায়। তিনে নেমে প্রান্তিক নওরোজ নাবিল ৪৩ বলে করেন ৩৩। অধিনায়ক মেহরব হোসেন ১১ রান করে ফেরেন পয়েন্টে সহজ ক্যাচ দিয়ে।

এরপর আইচ মোল্লা ও আরিফুল হকের জুটিতে জয়ের পথে ছিল বাংলাদেশ। শেষ ১০ ওভারে প্রয়োজন ছিল ৪৯ রান। দারুণ ব্যাটিংয়ে আইচ ফিফটি করেন ৫২ বলে।

১৮ বলে যখন দরকার ১৮, নাটকীয়তার শুরু তখনই। ৪৮তম ওভারের প্রথম বলে আইচের সঙ্গে ভুল বোঝাবুঝিতে আরিফুল কাটা পড়েন রান আউটে (৩২ বলে ২১)।

পরের ওভারে আলগা শট খেলে ক্যাচ তুলে দেন আইচ (৬৩ বলে ৫৫)। এক বল পর উইকেটের পেছনে ধরা পড়েন তাহজিবুল ইসলাম।

শেষ ওভারে ৯ রানের সমীকরণে রিপন মন্ডল, মুশফিক হাসান ও নাইমুর রহমানের উইকেট হারিয়ে বাংলাদেশ তুলতে পারে ৪ রান।

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নামা শ্রীলঙ্কার হয়ে ওপেনার বিক্রমাসিংহে করেন ১০২ রান। তার ১২৩ বলের ইনিংসে ১০টি চারের সঙ্গে ছক্কা ৩টি। তিনে নেমে শেভন ড্যানিয়েল করেন ৫৯ রান। আর কেউ ২০ ছাড়াতে পারেননি।

বাংলাদেশের বোলারদের দারুণ বোলিংয়ে শেষ দিকে নিয়মিত বিরতিতে উইকেট হারায় লঙ্কানরা। পরে ব্যাটসম্যানরা জাগান জয়ের আশা। কিন্তু সঙ্গী হলো আরও একটি নাটকীয় হার।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দল: ৫০ ওভারে ২৪০/৯ (জয়াবর্ধনে ২, বিক্রমাসিংহে ১০২, ড্যানিয়েল ৫৯, পাথিরাজা ৪, রাজাপাকসে ১৬, ওয়েল্লালাগে ২০, রাভিন ১৩, রানপল ১, শাহান ১, নির্মল ১* হেমানন্দ ২*; মুশফিক ১০-১-৩৭-৩, রিপন ১০-০-৪৩-২, মেহরব ৪-০-১৫-০, হাবিব ১০-০-৫৬-২, আইচ ৬-০-২৯-০, নাইমুর ৮-০-৩৬-১, আরিফুল ২-০-১৩-০)

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: ৫০ ওভারে ২৩৬ (মাহফিজুল ৬২, ইফতিখার ৩২, প্রান্তিক ৩৩, আইচ ৫৫, মেহরব ১১, আরিফুল ২১, তাহজিবুল ৬, হাবিব ২*, রিপন ০, মুশফিক ২, নাইমুর ০; রানপল ৫-১-২১-২, হেমানন্দ ৫-০-৩৬-০, নির্মল ৭-০-৩৩-১, সাহান ১০-০-৪০-১, ড্যানিয়েল ৮-০-৩৮-১, ওয়েল্লালাগে ১০-০-৩৮-২, রাভিন ৫-০-৩০-১)

ফল: শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দল ৪ রানে জয়ী

সিরিজ: ৫ ম্যাচের সিরিজে ৫-০ তে জয়ী লঙ্কান যুবারা

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক