আশা জাগিয়ে যুবাদের আরেকটি হার

শেষ ৫ ওভারে ৪ উইকেট হাতে রেখে চাই কেবল ১৮ রান, সহজ জয়ের পথে ছিল শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দল। ক্রিজে ছিলেন সেঞ্চুরির পথে থাকা রাভিন ডি সিলভা। দারুণ এক ডেলিভারিতে তাকে বোল্ড করে দিলেন মহিউদ্দিন তারেক। পরের ওভারেই উইকেট পড়ল আরেকটি। খানিক বাদে বাউন্ডারিতে এই পেসারের অসাধারণ ক্যাচে জয়ের আশা জাগল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের। শেষ পর্যন্ত অবশ্য পারল না তারা। সঙ্গী হলো আরেকটি হার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2021, 02:11 PM
Updated : 23 Oct 2021, 02:11 PM

ডাম্বুলায় শনিবার চতুর্থ যুব ওয়ানডেতে ১ উইকেটে হেরেছে বাংলাদেশ। ১২৫ রানের লক্ষ্য স্বাগতিকরা ছুঁয়ে ফেলে ৩ বল বাকি থাকতে। পাঁচ ম্যাচের সিরিজে তারা এগিয়ে গেছে ৪-০ ব্যবধানে।

বাংলাদেশ দুইশ ছাড়ানো পুঁজি পায় মিডল অর্ডারের দৃঢ়তায়। পাঁচে নেমে সর্বোচ্চ ৫২ রান করেন অধিনায়ক মেহরব হাসান। ছয় নম্বরে নেমে আরিফুল ইসলাম করেন ৫০ রান। চার নম্বরে আইচ মোল্লা ৩৭।

শ্রীলঙ্কার ইনিংসে কেবল রাভিন ছাড়া কেউই তেমন দাঁড়াতে পারেননি। ১০০ বলে তার ৮৮ রানের দুর্দান্ত ইনিংসই গড়ে দেয় ব্যবধান।

টস জিতে ব্যাটিংয়ে নেমে সতর্ক শুরু করেন মাহফিজুল ইসলাম ও ইফতিখার হোসেন। নবম ওভারে ইফতিখারের (১৮ বলে ১১) বিদায়ে ভাঙে ২৭ রানের জুটি। তিনে নেমে মুখোমুখি হওয়া তৃতীয় বলেই উইকেটের পেছনে ক্যাচ দেন প্রান্তিক নওরোজ নাবিল।

এরপর দলকে এগিয়ে নেন মাহফিজুল ও আইচ। অবশ্য থিতু হয়ে ইনিংস বড় করতে পারেননি দুজনের কেউই। ৬০ বলে ৩ চারে ৩৭ রান করা আইচ হন এলবিডব্লিউ। ক্যাচ দিয়ে মাহফিজুল থামেন ৩৪ রানে, ৬৪ বলের ইনিংসে চার ৪টি।

১০৯ রানে ৪ উইকেট হারানো দলের হাল ধরেন মেহরব ও আরিফুল। দুজনের ব্যাটে দুইশর পথে এগিয়ে যায় বাংলাদেশ। মেহরব ফিফটি করেন ৬৮ বলে। পঞ্চাশ ছুঁতে আরিফুলের লাগে ৬৫ বল।  

শেষ দিকে পরপর দুই ওভারে আউট হয়ে যান দুজনই। মেহরবের বিদায়ে ভাঙে ৮১ রানের জুটি। ৭১ বলে ৪টি চারে ৫২ রানের ইনিংসটি সাজান তিনি। ৬৭ বলে ৩ চারে ৫০ রান আরিফুলের। তাহজিবুলের ১৩ বলে একটি করে চার ও ছক্কায় ২১ রানের সৌজন্যে ২২৪ পর্যন্ত যেতে পারে সফরকারীরা।

বোলিংয়ে বাংলাদেশের শুরুটা হয় দারুণ। রায়ান ফার্নান্দোকে চতুর্থ ওভারে মাহফিজুলের ক্যাচ বানিয়ে ফেরান মুশফিক হাসান। আরেক ওপেনার হারিন্দু জয়াসেকারাকে দ্রুত বিদায় করেন বাঁহাতি স্পিনার আহসান হাবিব।

নবম ওভারে ৩১ রানে ২ উইকেট হারায় লঙ্কানরা। দুটি করে চার ও ও ছক্কায় ঝড় তোলার ইঙ্গিত দেন শেভন ড্যানিয়েল। তাকে (৩৪ বলে ৩২) এলবিডব্লিউ করে থামান আরিফুল। লাথিরু দেওয়াতাগেকে বোল্ড করে দেন হাবিব।

তখন ৬৪ রানে ৪ উইকেট হারিয়ে চাপে শ্রীলঙ্কা। এরপরই শুরু রাভিনের লড়াই। শুরুতে পাওয়ান পাথিরাজার সঙ্গে তিনি গড়েন ৫৫ রানের জুটি।

সাতে নেমে বেশিক্ষণ টেকেননি দিমুথ ওয়েল্লালাগে (১৬)। তবে দারুণ বোলিংয়ে দলকে এগিয়ে নেন রাভিন। ৫৯ বলে তুলে নেন ফিফটি।

শ্রীলঙ্কা এগোচ্ছিল সহজ জয়ের পথে, রাভিন সেঞ্চুরির দিকে। এরপরই তার বেলস উড়িয়ে দেন মহিউদ্দিন। পরের ওভারে শাহানকে ফেরান মুশফিক। এই পেসারের পরের ওভারে বাউন্ডারিতে মহিউদ্দিনের দারুণ ক্যাচে বিদায় নেন রানপুল।

শেষ ৭ বলে শ্রীলঙ্কার তখন দরকার ৪ রান, হাতে ১ উইকেট। মুশফিকের পরের বলটা ডিপ মিডউইকেটে খেলে সাসানকা নির্মল নেন ৩ রান। শেষ ওভারে সিঙ্গেল নিয়ে জয় নিশ্চিত করেন তিনিই।

আগের দুই ম্যাচে বাংলাদেশের যুবারা হেরেছিল ৩ উইকেটে ও ১ রানে। একই মাঠে আগামী সোমবার তাদের সামনে হোয়াইটওয়াশ এড়ানোর চ্যালেঞ্জ।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: ৫০ ওভারে ২২৪/৮ (মাহফিজুল ৩৪, ইফতিখার ১১, প্রান্তিক ১, আইচ ৩৭, মেহরব ৫২, আরিফুল ৫০, তাহজিবুল ২১, হাবিব ৪*, মহিউদ্দিন ৬, নাইমুর ০*; রানপুল ৯-১-৪৯-১, হেমানন্দ ৮-০-৩৩-১, নির্মল ৬-০-৩২-১, সাহান ৯-০-৩০-০, রাভিন ৬-০-২৪-১, ওয়েল্লালাগে ১০-০-৪৫-৪, ড্যানিয়েল ২-০-১১-০)।

শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দল: ৪৯.৩ ওভারে ২২৫/৯ (জয়াসেরেকা ১২, রায়ান ৮, ড্যানিয়েল ৩২, পাথিরাজা ২৬, দেওয়াতাগে ০, রাভিন ৮৮ , ওয়েল্লালাগে ১৬, রানপুল ২৩, শাহান ১, নির্মল ৬*, হেমানন্দ ০*; মুশফিক ১০-১-৩৯-৩, মহিউদ্দিন ৮.৩-০-৪৫-১, হাবিব ১০-০-৪৪-২, আরিফুল ৭-০-৩৭-১, নাইমুর ১০-১-৩৪-১, মেহরব ৪-০-২৪-০)।

ফল: শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দল ১ উইকেটে জয়ী

সিরিজ: ৫ ম্যাচের সিরিজে ৪-০ তে এগিয়ে লঙ্কান যুবারা।