শ্রীলঙ্কায় সিরিজ হারল বাংলাদেশের যুবারা

রানের খাতা না খুলতেই উইকেট হারানোর ধাক্কা। সিরিজে টিকে থাকার ম্যাচে ব্যাটিংয়ে কখনোই সেভাবে দাঁড়াতে পারল না বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ৯ নম্বরে নামা আশিকুর জামানের ফিফটিতে কোনোরকম লড়াই করার পুঁজি পেল তারা। তা নিয়েই আশা জাগালেন বোলাররা। কিন্তু শেষ পর্যন্ত হার এড়ানো সম্ভব হলো না।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2021, 01:59 PM
Updated : 20 Oct 2021, 01:59 PM

ডাম্বুলায় বুধবার তৃতীয় যুব ওয়ানডেতে শ্রীলঙ্কার বিপক্ষে ৩ উইকেটে হেরেছে বাংলাদেশ। টানা তিনটি জিতে পাঁচ ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে এগিয়ে স্বাগতিকরা।

নিয়মিত বিরতিতে উইকেট হারানো বাংলাদেশকে ১৮৪ রানের সংগ্রহ এনে দেওয়ার কারিগর আশিকুর খেলেন ৫৪ রানের অপরাজিত ইনিংস।

পরে রান তাড়ায় ধুঁকতে থাকা শ্রীলঙ্কাকে উদ্ধার করেন শেভন ড্যানিয়েল। তিনে নেমে ৮৫ রানের ইনিংস খেলে দলের জয় সঙ্গে নিয়ে মাঠ ছাড়েন। তার ব্যাটে স্বাগতিকরা লক্ষ্য ছুঁয়ে ফেলে ২০ বল বাকি থাকতে।

টস জিতে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ ভিনুজা রানপলের পরপর দুই ওভারে হারায় মাহফিজুল ইসলাম ও তাহজিবুল ইসলামকে। দুইজনই হন এলবিডব্লিউ।

৫ রানে ২ উইকেট হারানো দলকে কিছুক্ষণ টানেন ইফতিখার হোসেন ও আইচ মোল্লা। জমে ওঠা তাদের জুটি ভাঙে ২৫ রান করা ইফতিখার লং অফে ক্যাচ দিয়ে ফিরলে। পরের ওভারেই স্লিপে ক্যাচ দিয়ে ফেরেন আব্দুল্লাহ আল মামুন।

টিকতে পারেননি আইচও। কাভারে ক্যাচ দেন তিনি ২৩ রানে। পরের দুই ব্যাটসম্যান যেতে পারেননি দুই অঙ্কে।

৭ উইকেট হারিয়ে বাংলাদেশ তখন একশ রানের আগে গুটিয়ে যাওয়ার শঙ্কায়। প্রথমে আহসান হাবিবকে নিয়ে সেই বিপদ কিছুটা কাটান আশিকুর।

হাবিব ফেরার পর নাইমুর রহমান সঙ্গ দেন আশিকুরকে। তাদের ব্যাটে সর্বোচ্চ ৭১ রানের জুটি পায় দল। দেড়শ পেরিয়ে দুইশতে নজর দেয় তারা।

কিন্তু রানপলকে স্কুপ খেলতে গিয়ে শর্ট ফাইন লেগে ধরা পড়ে বিদায় নেন নাইমুর। শেষ ওভারে শেষ উইকেটও হারায় বাংলাদেশ।

আশিকুর মাঠ ছাড়েন ৫৪ রানে অপরাজিত থেকে। তার ৭৩ বলে ইনিংসে ছিল ৭টি চার।

লক্ষ্য তাড়া করতে নামা শ্রীলঙ্কাকে শুরুতে চেপে ধরে বাংলাদেশ। প্রথম ওভারেই হারিন্দু জয়াসেকারাকে কট বিহাইন্ড করে দেন মুশফিক হাসান। এই পেসার দ্রুত ফিরিয়ে দেন আরেক ওপেনার রায়ান ফার্নান্দোকে।

১৪ রানে দুই উইকেট হারিয়ে বিপাকে পড়া দলের হাল ধরেন ড্যানিয়েল ও পাওয়ান পাথিরাজা। ৭৫ রানের জুটিতে জয়ের পথ সহজ করে দেন তারা।

জমে যাওয়া এই জুটি ভেঙে ম্যাচ জমিয়ে দেন হাবিব। ফিরতি ক্যাচ নিয়ে তিনি ফেরান ৩১ রান করা পাথিরাজাকে। পরে ব্যাটিং ধসে পড়ে শ্রীলঙ্কার। ২ উইকেটে ৮৯ রান করা দল ৭ উইকেট হারিয়ে ফেলে ১২২ রানে।

জয়ের স্বপ্ন দেখতে শুরু করে বাংলাদেশ। কিন্তু ড্যানিয়েল যে তখনও ক্রিজে। ওয়ানুজা সাহানের সঙ্গে ৬৬ রানের অবিচ্ছিন্ন জুটিতে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন তিনি।

তবে তাতে দায় আছে বাংলাদেশেরও। সহজ ক্যাচ ফেলে দুইবার জীবন দেয় তারা সাহানকে। জীবন পান ড্যানিয়েলও।

৭ চার ও ১ ছক্কায় ৮৫ রান করেন ড্যানিয়েল। সাহান অপরাজিত থাকেন ২ চারে ৩৮ করে।

আগামী শনিবার সিরিজের চতুর্থ ম্যাচে মুখোমুখি হবে দুই দল।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: ৪৯.৩ ওভারে ১৮৪ (মাহফিজুল ০, ইফতিখার ২৫, তাহজিবুল ০, আইচ ২৩, মামুন ০, আরিফুল ৯, মেহরব ২, হাবিব ৩৩, আশিকুর ৫৪*, নাইমুর ২৭, মুশফিক ০; রানপুল ৭-১-৩২-৩, পাথিরানা ৬-০-২৬-০, সাহান ১০-৩-২৬-২, ম্যাথু ৭-০-২৫-১, ওয়েল্লালাগে ৯.৩-১-৩৪-১, রাভিন ১০-০-৩৮-৩)।

শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দল: ৪৬.৪ ওভারে ১৮৮/৭ (জয়াসেরেকা ০, রায়ান ৯, ড্যানিয়েল ৮৫*, পাথিরাজা ৩১, রাভিন ২, ওয়েল্লালাগে ০, দেওয়াতাগে ০, রানপুল ১০, শাহান ৩৮*; মুশফিক ৯.৪-১-৪৬-৩, আশিকুর ৭-০-২৩-০, আরিফুল ৯-০-৫১-০, মেহরব ৩-০-১৪-০, নাইমুর ৮-১-২৭-১, হাবিব ১০-০-২৪-২)।

ফল: শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দল ৩ উইকেটে জয়ী।

সিরিজ: ৫ ম্যাচের সিরিজে ৩-০ তে এগিয়ে লঙ্কান যুবারা।