কক্সবাজারে ব্যাটে-বলের জমজমাট লড়াই

বৃষ্টিতে পুরো একটি দিন ভেসে যাওয়ায় ম্যাচে ফল হয়তো সম্ভব নয়, কিন্তু কক্সবাজারে দারুণ জমল ব্যাটে-বলের লড়াই। সালমান হোসেন ও শামসুল ইসলামের ফিফটির পরও দারুণ বোলিংয়ে প্রথম ইনিংসে লিডের আশা জাগাল ঢাকা মেট্রো। তবে শেষের ব্যাটসম্যানদের দৃঢ়তায় ২ রানের লিড নিল বরিশাল বিভাগ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2021, 12:06 PM
Updated : 19 Oct 2021, 12:24 PM

দ্বিতীয় স্তরের ম্যাচের তৃতীয় দিন শেষে মেট্রোর রান বিনা উইকেটে ২৫। সাদমান ইসলাম ১২ ও রাকিন আহমেদ ১৩ রানে ব্যাট করছেন। শেষ বেলায় ১৩ ওভার নিরাপদে কাটিয়ে দেন এই দুই ওপেনার।

প্রথম ইনিংসে ২৩৯ রান করা মেট্রো এগিয়ে ২৩ রানে। ৬ রান নিয়ে দিন শুরু করা বরিশাল প্রথম ইনিংসে করে ২৪১। বৃষ্টির জন্য দ্বিতীয় দিন মাঠে গড়ায়নি কোনো বল।

ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৩৪ রানে পাঁচ উইকেট নেন শরিফউল্লাহ। প্রথম শ্রেণির ক্রিকেটে এর আগে একবারই পাঁচ উইকেট পেয়েছিলেন ঢাকা মেট্রোর এই বোলার। সেবার ৬৩ রানে নিয়েছিলেন ৫টি। পেসার শহিদুল ইসলাম ৪ উইকেট নেন ৪১ রানে।

কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মঙ্গলবার অধিনায়ক ফজলে মাহমুদকে কট বিহাইন্ড করে দ্রুত থামান শহিদুল। পরে এই অলরাউন্ডার বিদায় করেন থিতু হয়ে যাওয়া মোহাম্মদ আশরাফুলকে। ৬১ বলে ৫ চারে ৩৬ রান করেন তিনি।

পরে মইন খানকে দ্রুত বিদায় করেন শহিদুল। ছক্কার পর সোহাগ গাজীকে বেশি দূর যেতে দেননি রকিবুল হাসান। ৭২ রানে ৫ উইকেট হারিয়ে ভীষণ বিপদে পড়ে বরিশাল।

সেখান থেকে দলকে ভালো অবস্থানে নিয়ে যান সালমান ও শামসুল। ষষ্ঠ উইকেটে দুই জনে গড়েন ১০৫ রানের জুটি।

এরপর শরিফউল্লাহর অফ স্পিনে ঘুরে দাঁড়ায় মেট্রো। ৮ চারে ৬৯ রান করা সালমানকে বোল্ড করে জুটি ভাঙেন তিনি। কিছুক্ষণ পর বিদায় করেন কিপার-ব্যাটসম্যান শামসুলকে। ৯ চারে তিনি করেন ৫৮ রান।

১৯০ রানে ৭ উইকেট হারিয়ে আবার বরিশালের লিড পাওয়া পড়ে যায় শঙ্কায়। সেটা দূর হয়ে যায় মনির হোসেন ও কামরুল ইসলাম রাব্বির ব্যাটে। অষ্টম উইকেটে তারা গড়েন ৫০ রানের জুটি।

৩৯ রান করা মনিরকে বোল্ড করে প্রতিরোধ ভাঙেন শহিদুল। তানভির ইসলাম ও রুয়েল মিয়াকে দ্রুত থামিয়ে দেন শরিফুল। ১ রানে শেষ তিন উইকেট হারায় বরিশাল। কিন্তু ততক্ষণে লিড নিয়ে ফেলেছে দল। 

সংক্ষিপ্ত স্কোর:

ঢাকা মেট্রো ১ম ইনিংস: ২৩৯

বরিশাল ১ম ইনিংস: (আগের দিন ৬/১)৮৬ ওভারে ২৪১ (আশরাফুল ৩৬, মাহমুদ ৬, সালমান ৬৯, মইন ৫, সোহাগ ১২, শামসুল ৫৮, মনির ৩৯, রাব্বি ১০*, তানভির ১, রুয়েল ০; শরিফউল্লাহ ২৩-১০-৩৪-৫, রকিবুল ২৪-৫-৮৩-১. শহিদুল ১৬-১-৪১-৪, আবু হায়দার ১৪-৩-৬০-০, মানিক ৮-১-১৮-০, আল আমিন ১-১-০-০)

ঢাকা মেট্রো ২য় ইনিংস: ১৩ ওভারে ২৫/০ (সাদমান ১২*, রাকিন ১৩*; রুয়েল ৪-০-১২-০, সোহাগ ৪-২-৫-০, রাব্বি ২-০-৮-০, আশরাফুল ২-২-০-০, মনির ১-১-০-০)