অস্ট্রেলিয়ার নতুন নির্বাচক হলেন টনি ডোডেমাইড

অস্ট্রেলিয়ার নতুন নির্বাচক হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক অলরাউন্ডার টনি ডোডেমাইড। সাবেক নির্বাচক ট্রেভর হন্সের স্থলাভিষিক্ত হলেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2021, 09:20 AM
Updated : 18 Oct 2021, 09:20 AM

ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবসাইটে সোমবার এক বিবৃতিতে বিষয়টি জানানো হয়েছে।

নির্বাচক প্যানেলের চেয়ারম্যান জর্জ বেইলি ও কোচ জাস্টিন ল্যাঙ্গারের সঙ্গে যোগ দিবেন ডোডেমাইড। তিনি দায়িত্ব গ্রহণ করবেন আগামী নভেম্বর। ঘরের মাটিতে অ্যাশেজ সিরিজ দিয়েই নতুন দায়িত্বে শুরু হবে তার পথচলা।

২০১৬ সালে হন্স দ্বিতীয় দফায় প্রধান নির্বাচক হিসেবে দায়িত্ব নেন, যার মেয়াদ শেষ হয় গত বছর। কিন্তু বোর্ডের বিশেষ অনুরোধে মেয়াদ আরও বাড়াতে রাজি হন তিনি।

ডোডেমাইড ১৯৮৭ থেকে ১৯৯৩ সালের মধ্যে অস্ট্রেলিয়ার হয়ে ১০টি টেস্ট ও ২৪টি ওয়ানডে খেলেছিলেন। ১৯৮৭ সালে বক্সিং ডে টেস্টে নিউ জিল্যান্ডের বিপক্ষে অভিষেক হয় তার, ওই ম্যাচে ৫০ রান করার পাশাপাশি ৫৮ রানে তিনি নেন ৬ উইকেট। আর পরের সপ্তাহে পার্থে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে অভিষেকে নিয়েছিলেন পাঁচ উইকেট।

ভিক্টোরিয়া ও সাসেক্সের হয়ে দীর্ঘ প্রথম শ্রেনির ক্যারিয়ারের পর ডোডেমাইড ক্রীড়া প্রশাসনে ক্যারিয়ার শুরু করেন। সফল প্রশাসক হিসেবে কাজ করেছেন ভিক্টোরিয়া, ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া ও এমসিসিতে, ক্রিকেট প্রধান হিসেবে। বর্তমানে তিনি অস্ট্রেলিয়ান হকির নতুন একটি উঁচু মানের জাতীয় প্রতিযোগিতা হকি ওয়ানের মহাব্যবস্থাপক হিসেবেও দায়িত্বরত আছেন।

৪৮ বছর বয়সী ডোডেমাইড উচ্ছ্বসিত ক্রিকেট অস্ট্রেলিয়ার নির্বাচকের দায়িত্ব পেয়ে। দীর্ঘ মেয়াদে অস্ট্রেলিয়া ক্রিকেটের উন্নতিতে অবদান রাখতে পারার ব্যাপারে আশাবাদী তিনি।

“জর্জ (বেইলি) ও জেএলের (ল্যাঙ্গার) সাহায্যে ক্রিকেট ও ব্যবস্থাপনায় আমার অভিজ্ঞতা ভাগাভাগি করতে এবং অস্ট্রেলিয়ান ক্রিকেটের পারফরম্যান্সের পরিধি আরও বাড়ানোর লক্ষ্যে কাজ করতে আমি মুখিয়ে আছি। ক্যারিয়ার জুড়েই আমি সবসময় উঁচু মানের ক্রিকেট ও দল নির্বাচনের সঙ্গে আছি, তাই আমি নিজেকে এই ভূমিকার জন্য উপযুক্ত এবং প্রস্তুত মনে করছি।"