আইপিএল মাতিয়ে ভারতের বিশ্বকাপ দলে শার্দুল

টি-টোয়েন্টি বিশ্বকাপ যেখানে হতে যাচ্ছে সেই সংযুক্ত আরব আমিরাতে আইপিএলে দুর্দান্ত পারফরম্যান্স করে যাচ্ছেন শার্দুল ঠাকুর। বিশ্বকাপ দলেও ভারতের প্রয়োজন একজন পেস-বোলিং অলরাউন্ডারের। দলের ঘাটতি কিছুটা পুষিয়ে নিতে ছন্দে থাকা এই ক্রিকেটারকে দলে নিয়েছে তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2021, 02:21 PM
Updated : 13 Oct 2021, 02:21 PM

শার্দুলকে রিজার্ভ থেকে মূল দলে যোগ করার বিষয়টি বুধবার জানায় ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। শুরুতে ঘোষিত ১৫ জনের দলে থাকা স্পিনিং অলরাউন্ডার আকসার প্যাটেলকে এখন রাখা হয়েছে রিজার্ভ হিসেবে।

আইপিএলের চলতি আসরের ফাইনালে জায়গা করে নেওয়া চেন্নাই সুপার কিংসের হয়ে ধারাবাহিকভাবে পারফর্ম করে যাচ্ছেন শার্দুল। বিশেষ করে আমিরাতে নিজেকে মেলে ধরেছেন তিনি। এই পর্বে এখন পর্যন্ত ১৩ উইকেট নিয়েছেন ডানহাতি এই পেসার, যা যৌথভাবে তৃতীয় সর্বোচ্চ। গুরুত্বপূর্ণ সময়ে দলকে নিয়মিত এনে দিচ্ছেন সাফল্য। ব্যাটিংয়ের সুযোগ খুব একটা আসেনি তার। তবে ব্যাট হাতে তিনি কতটা কার্যকর এরই মধ্যে জাতীয় দলের হয়ে কয়েকবারই প্রমাণ দিয়েছেন।

শার্দুলকে মূল দলে আনা হয়েছে মূলত হার্দিক পান্ডিয়ার ব্যাক-আপের ভাবনায়। এবারের আইপিএলে চোট শঙ্কায় মুম্বাই ইন্ডিয়ান্সের এই অলরাউন্ডার বল করেননি। বিশ্বকাপেও এমনটা হলে তার জায়গা পূরণ করার উদ্দেশ্যেই দলে রাখা শার্দুলকে।

বোর্ডের এক মুখপাত্র ‘প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া’-কে এমনটাই জানিয়েছে বলে ক্রিকইনফো তাদের বুধবারের প্রতিবেদনে প্রকাশ করে।

“নির্বাচকদের মনে হয়েছে, দলে একজন পেসার কম। হার্দিক পান্ডিয়াও বোলিং করছে না, তাই মূল দলে একজন (পেস-বোলিং) অলরাউন্ডারের প্রয়োজন।”

ওই মুখপাত্র আরও জানান, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিনরা থাকায় মূল দল থেকে বাদ দেওয়া হয়েছে আকসারকে।

বিশ্বকাপ দলের প্রস্তুতিতে সহায়তার জন্য অতিরিক্ত আরও আটজনকে জৈব-সুরক্ষা বলয়ে রাখবে ভারত। তারা হলেন- আভেশ খান, উমরান মালিক, হার্শাল প্যাটেল, লুকমান মেরিওয়ালা, ভেঙ্কাটেশ আইয়ার, কর্ন শর্মা, শাহবাজ আহমেদ ও কৃষ্ণাপ্পা গৌতম।

আগামী ২৪ অক্টোবর চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবে ভারত।

ভারত দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব, রিশাভ পান্ত (উইকেটকিপার), ইশান কিষান (উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রাহুল চাহার, রবিচন্দ্রন অশ্বিন, শার্দুল ঠাকুর, বরুণ চক্রবর্তী, জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ শামি।

সফরসঙ্গী অতিরিক্ত: শ্রেয়াস আইয়ার, আকসার প্যাটেল, দীপক চাহার।