ওমানের উইকেটে স্পিনের সুবিধা দেখছেন না হাবিবুল

যে লক্ষ্য নিয়ে আগেভাগে ওমান আসা, সেটা পূরণ হয়েছে বাংলাদেশ দলের। মধ্য প্রাচ্যের দেশটির উইকেট সম্পর্কে ধারণা হয়েছে বেশ। অচেনা কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়াও গেছে অনেকটাই। দলের সঙ্গে থাকা নির্বাচক হাবিবুল বাশারের ধারণা, ওমানের উইকেটে খুব একটা স্পিন ধরে না। উইকেট মূলত ব্যাটিং সহায়ক থাকবে বলে মনে হচ্ছে তার, কিছুটা সুবিধা পেতে পারেন পেসাররা। ভূমিকা থাকতে পারে শিশিরেরও।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2021, 05:45 PM
Updated : 11 Oct 2021, 06:03 PM

গত শুক্রবার ওমান ‘এ’ দলের বিপক্ষে আনঅফিসিয়াল প্রস্তুতি ম্যাচ থেকে উইকেট ও কন্ডিশনের ধারণা আরও পরিষ্কার হয়েছে দলের। সোমবার বিসিবির ভিডিও বার্তায় হাবিবুল বললেন, উইকেটের চরিত্র তারা বুঝতে পারছেন এখন।

“ওমানের উইকেট কিন্তু অনেকটা ফ্রেশ। সেখানে তেমন খেলা হয়নি। আইপিএলের খেলাগুলো (সংযুক্ত আরব) আমিরাতে হচ্ছে। আইপিএলে দেখেছি উইকেট কেমন আচরণ করে। ওমানের উইকেট একটু ভিন্ন। খুব বেশি স্পিন করে না। সন্ধ্যার পর বেশ ভালো শিশির পড়ে। সেটাও একটা জানার বিষয় ছিল।”

“ওমানে দিনের বেলা গরম থাকে, সন্ধ্যার পর সুন্দর আবহাওয়া। উইকেট কিন্তু যথেষ্ট ভালো। ট্রু উইকেট। উইকেট থেকে পেসাররা ভালো সুবিধা পায়, ব্যাটসম্যানদের জন্য ভালো থাকে। স্পিনাররা হয়তো অতটা টার্ন পাবে না। তবে কন্ডিশন অনেকটাই আমাদের দেশের মতো, খুব বেশি পার্থক্য নেই।”

দুটি অফিসিয়াল প্রস্তুতি ম্যাচ খেলতে এই মুহূর্তে আবু ধাবিতে রয়েছে বাংলাদেশ। সেখান থেকে ওমান ফিরে আগামী রোববার স্কটল্যান্ড ম্যাচ দিয়ে শুরু হবে তাদের বিশ্বকাপ অভিযান।

প্রাথমিক পর্বের লড়াইয়ে নামার আগে হাবিবুল দেখছেন আত্মবিশ্বাসী এক দলকে। জিম্বাবুয়ে, অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের বিপক্ষে টানা তিনটি সিরিজ জিতে বিশ্বকাপে খেলতে আসা ক্রিকেটারদের মানসিকতায় আশার ছবি দেখছেন সাবেক এই অধিনায়ক। 

“এখন পর্যন্ত ভালো। সবাইকে খুব আত্মবিশ্বাসী মনে হচ্ছে। আমরা ওমানে একটু আগে এসেছি কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে। যখন দল সফরে আসে, আমরা যে জিনিসটা দেখতে চাই সেটা হচ্ছে ক্রিকেটারদের মনোভাব। এখানে দেখে মনে হচ্ছে ছেলেরা খুব আত্মবিশ্বাসী। আমরা মূল পর্বে গেলে সেটা ভিন্ন পরিস্থিতি হবে। তবে এর আগে যে আত্মবিশ্বাসটা দরকার ছিল সেটা দেখতে পাচ্ছি।”