সেঞ্চুরিতে ১৬ বছর বয়সী কিশোরীর ইতিহাস

৯৭ থেকে লেগ সাইডে বাউন্ডারি মেরে অ্যামি হান্টার পৌঁছে গেলেন কাঙ্ক্ষিত ঠিকানায়। ড্রেসিং রুমের বারান্দায় উল্লাসে ফেটে পড়ল তার সতীর্থরা। হান্টার যেন অনেকটা নির্বিকার। হেলমেট খুললেন, এক হাতে ব্যাটটা একটু উঁচু করে ধরলেন। এরপর আলিঙ্গনে বাঁধলেন ক্রিজে থাকা সঙ্গীকে। উদযাপন ছোট হলেও আয়ারল্যান্ডের এই ব্যাটারের কীর্তি অনেক বড়। ছেলে-মেয়ে মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান যে এখন তিনিই!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2021, 01:50 PM
Updated : 11 Oct 2021, 02:02 PM

নিজের ষোড়শ জন্মদিনটা রেকর্ড গড়া সেঞ্চুরিতে রাঙান হান্টার। হারারেতে সোমবার জিম্বাবুয়ে নারী দলের বিপক্ষে সিরিজের চতুর্থ ওয়ানডেতে তিনে নেমে তিনি করেন অপরাজিত ১২১ রান। ১২৭ বলের ইনিংসটি সাজানো ৮টি চারে।

ছেলে-মেয়ে মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে কম বয়সে সেঞ্চুরির রেকর্ডটা এতদিন ছিল ভারতের মিতালি রাজের। ১৯৯৯ সালের জুনে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের অভিষেকেই তিনি খেলেছিলেন অপরাজিত ১১৪ রানের ইনিংস। আয়ারল্যান্ডের বিপক্ষে সেই ওয়ানডে ম্যাচ খেলার দিন তার বয়স ছিল ১৬ বছর ২০৫ দিন।

মিতালির পরে এই তালিকায় আছেন শহিদ আফ্রিদি। ১৯৯৬ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ৩৭ বলের সেঞ্চুরিতে সেই সময়ের দ্রুততম ওয়ানডে সেঞ্চুরির রেকর্ডের দিনে পাকিস্তানি অলরাউন্ডারের বয়স ছিল ১৬ বছর ২১৭ দিন।

তাদের সবাইকে এবার ছাপিয়ে গেলেন হান্টার। রেকর্ড গড়া ইনিংসটির পর তিনি বললেন, সবকিছু তার অবিশ্বাস্য মনে হচ্ছিল।

“যখন আমি সেঞ্চুরিতে পৌঁছালাম, বুঝতে পারছিলাম না আমার কী করা উচিত। বুঝতে পারছিলাম না হেলমেট খুলে ফেলব না রাখব। এটা অবিশ্বাস্য অনুভূতি ছিল।”