লঙ্কান সফরের যুব দলে হাবিব

ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র যুব টেস্ট খেলে তেমন কিছু করতে পারেননি আহসান হাবিব। ছিলেন না যুব ওয়ানডে সিরিজেও। তবুও বাঁহাতি এই স্পিনারকে শ্রীলঙ্কা সফরের ওয়ানডে সিরিজের দলে রেখেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2021, 01:05 PM
Updated : 6 Oct 2021, 02:41 PM

লঙ্কানদের বিপক্ষে পাঁচ ম্যাচের যুব ওয়ানডে সিরিজের জন্য বুধবার ১৬ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি।

গত সিরিজের দলে ছিলেন ১৮ জন, শ্রীলঙ্কা সফরের মূল দল ১৬ জনের। বাদ পড়েছেন মিডল অর্ডার ব্যাটসম্যান খালিদ হাসান ও দুই স্পিনার আশরাফুল ইসলাম সিয়াম, শামসুল ইলাম ইপন। খালিদ ও আশরাফুল অবশ্য আছেন অপেক্ষমাণ হিসেবে।

আফগানদের বিপক্ষে হেরে যাওয়া টেস্টে হাবিবের পারফরম্যান্স ছিল না উজ্জ্বল; পেয়েছিলেন কেবল এক উইকেট। এবার ওয়ানডেতে নিজেকে প্রমাণের সুযোগ পাচ্ছেন তিনি।

আফগানদের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ে বড় অবদান ছিল নাইমুর রহমানের। দুর্দান্ত বোলিংয়ে ৫ ম্যাচে ১৩ উইকেট নিয়েছিলেন বাঁহাতি এই স্পিনার। লঙ্কান সফরের দলে স্বাভাবিকভাবেই আছেন তিনি।

ওই সিরিজে দুর্দান্ত এক সেঞ্চুরি উপহার দেওয়া আইচ মোল্লাকেও দলে রেখেছে বাংলাদেশ। আছেন বিশ্বকাপজয়ী দলের সদস্য প্রান্তিক নওরোজ নাবিল ও প্রিমিয়ার লিগে খেলার অভিজ্ঞতা সম্পন্ন মহিউদ্দিন তারেকও।

আগামী বছর ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠেয় যুব বিশ্বকাপকে ভাবনায় রেখে প্রস্তুতির অংশ হিসেবেই এই সিরিজগুলো হচ্ছে। কোভিড পরিস্থিতিতে কয়েক দফায় ক্যাম্প শুরু ও বন্ধ হওয়ার পর আফগানিস্তান সিরিজ দিয়েই শিরোপা ধরে রাখার প্রস্তুতি শুরু করে বাংলাদেশ। সেই প্রস্তুতিপর্বের দ্বিতীয় ধাপ হচ্ছে শ্রীলঙ্কা সিরিজ। তাই খুব বেশি পরিবর্তন না এনে সুযোগ দেওয়া হচ্ছে আগের ক্রিকেটারদেরই।

৫ ম্যাচের যুব ওয়ানডে সিরিজ খেলতে আগামী ৭ অক্টোবর শ্রীলঙ্কায় পা রাখবে বাংলাদেশ দল। কোভিড মহামারির সময়ে অন্য সব সিরিজের মতো এই সিরিজও হবে জৈব সুরক্ষা বলয়ে।

আগামী ১৫ অক্টোবর সিরিজ শুরু। পরের ম্যাচগুলি ১৮, ২০, ২৩ ও ২৫ অক্টোবর। সবগুলো ম্যাচই হবে দাম্বুলায়।

এই সিরিজের জন্য বেশ কিছুদিন ধরেই কলম্বোতে প্রস্তুতি নিচ্ছে শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দল। দলটির কোচ সাবেক ব্যাটসম্যান আভিশকা গুনাবর্ধনে, ফিল্ডিং কোচ সাবেক অলরাউন্ডার উপুল চন্দনা, পেস বোলিং কোচ সাবেক পেসার চামিলা গামাগে।

শ্রীলঙ্কায় বাংলাদেশ যুব দল সবশেষ সফর করেছে ২০১৯ অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপে। দুই দলের দ্বিপাক্ষিক সিরিজ শ্রীলঙ্কায় সবশেষ হয়েছে ২০১৮ সালে।

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: মেহরব হাসান (অধিনায়ক), মাহফিজুল ইসলাম, ইফতেখার হোসেন ইফতি, প্রান্তিক নওরোজ নাবিল, আইচ মোল্লা, আব্দুল্লাহ আল মামুন, তাহজিবুল ইসলাম, আরিফুল ইসলাম, মাকসুদুর রহমান, মুশফিক হাসান, রিপন মন্ডল, আশিকুর জামান, মহিউদ্দিন তারেক, নাইমুর রহমান নয়ন, আহসান হাবিব লিয়ন, গোলাম কিবরিয়া।

স্ট্যান্ড বাই: খালিদ হাসান, আশরাফুল ইসলাম সিয়াম, আরিফ আহমেদ অনিক, শাকিব শাহরিয়ার, মাহফুজুর রহমান রাব্বি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক