সেপ্টেম্বরের সেরার লড়াইয়ে নাসুম

টম ল্যাথামের সঙ্গে যৌথভাবে হয়েছিলেন নিউ জিল্যান্ড সিরিজের সেরা ক্রিকেটার। সিরিজ জুড়ে দারুণ বোলিং করা নাসুম আহমেদের সামনে এবার আরও বড় স্বীকৃতি অর্জনের হাতছানি। বাংলাদেশের বাঁহাতি স্পিনার জায়গা পেয়েছেন ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2021, 08:33 AM
Updated : 6 Oct 2021, 09:47 AM

ক্রিকেট বিশ্বের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা বুধবার বিবৃতি দিয়ে প্রকাশ করে সেপ্টেম্বর মাসের সেরার লড়াইয়ে থাকাদের নাম। নাসুমের প্রতিদ্বন্দ্বী হিসেবে আছেন নেপালের সন্দিপ লামিচানে ও যুক্তরাষ্ট্রের জাসকারান মালহোত্রা।

নিউ জিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশের ৩-২ ব্যবধানে জয়ে অবদান নাসুমের। বাঁহাতি স্পিনে ওভারপ্রতি ৪.৭৮ রান দিয়ে উইকেট নেন তিনি ৮টি, যা সিরিজের দ্বিতীয় সর্বোচ্চ।

চতুর্থ ম্যাচে ১০ রানে ৪ উইকেট নিয়ে গড়েন ক্যারিয়ার সেরা বোলিংয়ের কীর্তি। দারুণ পারফরম্যান্সের পুরস্কার হিসেবে এবার জায়গা পেলেন সেরার সংক্ষিপ্ত তালিকায়।

লামিচানে তালিকায় আছেন গত মাসে আইসিসি বিশ্বকাপ সুপার লিগ-২ এ অসাধারণ বোলিংয়ের জন্য। সেপ্টেম্বরে এই লেগ স্পিনার ৬ ওয়ানডেতে ১৮ উইকেট নেন ওভারপ্রতি কেবল ৩.১৭ রান দিয়ে। পাপুয়া নিউগিনির বিপক্ষে ৩৫ রানে ৪ ও ১১ রানে ৬ উইকেট নেন তিনি। এরপর ওমানের বিপক্ষে ১৮ রান দিয়ে নেন চারটি।

ওভারে ছয় ছক্কা মেরে রেকর্ডের পাতায় জায়গা করে নেওয়া জাসকারান এবার লড়বেন মাস সেরা হতে। ওয়ানডেতে দ্বিতীয় ও আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসের চতুর্থ ব্যাটসম্যান হিসেবে এই কীর্তি গড়েন তিনি।

একই সঙ্গে পাপুয়া নিউগিনির বিপক্ষে ওই ম্যাচে খেলেন ১৭৩ রানের অপরাজিত ইনিংস। ওয়ানডেতে পাঁচে নেমে সর্বোচ্চ রানের রেকর্ড যা। আগেরটি ছিল এবি ডি ভিলিয়ার্সের ১৬২।

মেয়েদের সেপ্টেম্বর মাসের সেরার লড়াইয়ে আছেন ইংল্যান্ডের হিদার নাইট ও চার্লি ডিন এবং দক্ষিণ আফ্রিকার লিজেল লি।

নিউ জিল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের ৪-১ এ জয়ের ওয়ানডে সিরিজে যৌথভাবে সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন ডিন। ইংলিশ এই অফ স্পিনার ১৯.২০ গড়ে উইকেট নেন ১০টি। যা তাকে জায়গা করে দিয়েছে সংক্ষিপ্ত তালিকায়।

আর ইংলিশ অধিনায়ক নাইট ছিলেন ওই সিরিজের সর্বোচ্চ রান সংগ্রাহক। একটি করে সেঞ্চুরি ও ফিফটিতে তার রান ২১৪। সঙ্গে বল হাতেও তিনি রাখেন অবদান। ওভারপ্রতি ৪.৬৬ রান দিয়ে উইকেট নেন ৩টি।

মার্চ মাসের সেরা হওয়া লি এবারের বিবেচিত সময়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চারটি ওয়ানডে খেলে ছিলেন সিরিজের সর্বোচ্চ রান সংগ্রাহক। দক্ষিণ আফ্রিকার এই কিপার-ব্যাটার তিন ফিফটিতে ২৪৮ রান করেন।

এই বছর থেকেই আইসিসি মাস সেরা ক্রিকেটারের স্বীকৃতি দেওয়া শুরু করেছে। আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা দুই ক্রিকেটার। ভোটিং একাডেমিতে আছেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। তারা ভোট দেন ই-মেইলে, আইসিসির নিবন্ধিত সমর্থকদের ভোট দিতে হয় আইসিসির ওয়েবসাইটে।

সেরার রায়ে ভোটিং একাডেমির ভোট বিবেচনায় নেওয়া হয় শতকরা ৯০ ভাগ, সমর্থকদের ভোট বাকি ১০ ভাগ।