রাহুলকে নেতাই মনে হয় না জাদেজার

আইপিএলে পাঞ্জাব কিংসের (আগের কিংস ইলেভেন পাঞ্জাব) নেতৃত্বে দ্বিতীয় মৌসুম চলছে লোকেশ রাহুলের। ভারতের টি-টোয়েন্টি অধিনায়কত্বে বিরাট কোহলির উত্তরসূরীর আলোচনায়ও তিনি আছেন প্রবলভাবে। কিন্তু অধিনায়ক হিসেবে রাহুলকে খুব একটা যোগ্য মনে করেন না অজয় জাদেজা। পাঞ্জাব অধিনায়কের মধ্যে নেতৃত্বগুণের তেমন কিছু চোখে পড়ে না সাবেক ভারতীয় ক্রিকেটারের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2021, 06:26 AM
Updated : 4 Oct 2021, 06:26 AM

চলতি আইপিএলে রান সংগ্রহের তালিকায় সবার ওপরে এখন রাহুল। তবে প্লে অফের আগেই বাদ পড়ার দুয়ারে তার দল পাঞ্জাব। আসরে বেশ কয়েকটি ম্যাচ খুব ভালো অবস্থানে থেকেও হেরে গেছে তারা। বিশেষ করে, চাপের মুহূর্তে দল ভেঙে পড়েছে বারবার।

আইপিএলের গত আসরেও সবচেয়ে বেশি রান করেছিলেন রাহুল। কিন্তু তার দল পাঞ্জাব পয়েন্ট তালিকায় ছিল শেষ থেকে তৃতীয়।

ক্রিকেট ওয়েবসাইট ক্রিকবাজে আলাপচারিতায় জাদেজা বললেন, পাঞ্জাবের দায়িত্বে দুই মৌসুমেও অধিনায়ক হিসেবে নিজের কোনো ছাপ রাখতে পারেননি রাহুল।

“রাহুলের দিকে যদি তাকান, সে দুই বছর ধরে দলের (পাঞ্জাবের) অধিনায়ক। আমার কখনোই মনে হয় না, সে একজন নেতা। এই দলটা ভালো সময় কাটাক বা খারাপ, কখনোই তাকে আলাদা করে বোঝা যায় না।”

সাবেক ভারতীয় ক্রিকেটার অজয় জাদেজা।

জাদেজার মতে, রাহুলের নেতৃত্বের বড় দুর্বলতা কিংবা ঘাটতির জায়গা হলো, কোনো নিজস্বতা না থাকা। জাতীয় দলের নেতৃত্বর জন্য তাকে উপযুক্ত মনে করেন না ভারতের হয়ে ১৫ টেস্ট ও ১৯৬ ওয়ানডে খেলা জাদেজা।

“কাউকে ভারতের অধিনায়ক করা হয় তার দর্শন ও ব্যক্তিত্ব দিয়ে। কারণ, তাকে নেতা হতে হবে। রাহুলের মধ্যে আমি এখনও তা দেখিনি। কারণ, সে মৃদুভাষী ও সবকিছুই মেনে নেয়। সে কখনও অধিনায়ক হলে, অবশ্যই অনেক দিন টিকে থাকবে। কারণ, যে লোক সবকিছু মেনে নেয়, সে এই জায়গায় টিকে থাকতে পারে।”

“কিন্তু নেতৃত্বের কিছু গুণাবলী আছে। আমি তার ধরন বা দর্শনের সঙ্গে একমত হই বা না হই, ভারতের অধিনায়কের অন্তত কিছু একটা দর্শন থাকা উচিত। কারণ, আইপিএল দল ও ভারতীয় দলের অধিনায়কত্বের মধ্যে ফারাক অনেক।”

অনেকদিন ভারতের সহ-অধিনায়কের দায়িত্ব পালন করা ও ভারপ্রাপ্ত দায়িত্বে ১৩ ওয়ানডেতে নেতৃত্ব দেওয়া জাদেজা মনে করেন, সামনে থেকে নেতৃত্ব দিতে পারছেন না রাহুল।

“ব্যক্তিগতভাবে আমি তাকে জানি না। তবে তার ভিন্ন একটা ধরনও দেখা যায়, বিশেষ করে মাঠে, এমএস ধোনির মতো স্থিরতা আছে তার। ভালো কিছুও তাই আছে তার। তবে সবচেয়ে বড় ব্যাপার হলো, নেতা হয়ে উঠতে হবে। লোকে অধিনায়কের সিদ্ধান্ত নিয়ে তর্ক-বিতর্ক করবে। কিন্তু রাহুলের ক্ষেত্রে এমনকি আইপিএল দলেও তা হয় না। কারণ সে নিজে কোনো দায়িত্ব নেয়নি, অন্যদেরকে দল চালানোর সুযোগ দিয়েছে।”