ভারত ম্যাচ নিয়ে বাবরদের গুলের পরামর্শ

মুখোমুখি লড়াইয়ে এগিয়ে পাকিস্তান। কিন্তু মঞ্চ যখন বিশ্বকাপ তখন একচেটিয়া আধিপত্য ভারতের। টি-টোয়েন্টি বিশ্বকাপে মুখোমুখি হবে এই দুই চির প্রতিদ্বন্দ্বী দল। এমন ম্যাচে স্নায়ু চাপ কতটা প্রভাব ফেলে, ভালো করেই জানা আছে উমর গুলের। পাকিস্তানের সাবেক এই পেসার ভারত ম্যাচের আগে বাবর আজমদের সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে দূরে থাকার পরামর্শ দিলেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2021, 05:18 PM
Updated : 3 Oct 2021, 05:18 PM

রাজনৈতিক বৈরিতার কারণে ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক লড়াই বন্ধ আট বছর ধরে। এখন স্রেফ আইসিসি আর এসিসির টুর্নামেন্টগুলোয় দেখা হয় দুই দলের। তবে ওয়ানডে হোক বা টি-টোয়েন্টি, বিশ্বকাপে কখনোই ভারতকে হারাতে পারেনি পাকিস্তান।

ওয়ানডে বিশ্বকাপে দুই দলের ৭ লড়াইয়ের প্রতিটিতে জিতেছে ভারত। টি-টোয়েন্টি বিশ্বকাপে ৫ লড়াইয়ে তাদের সরাসরি জয় চারটিতে। আরেকটি হয়েছিল টাই। তবে ২০০৭ বিশ্বকাপের সেই টাই ম্যাচেও পরে টাইব্রেকারে হেরে যায় পাকিস্তান।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই মুখোমুখি হচ্ছে এই দুই দল। আগামী ২৪ অক্টোবর ম্যাচটি হবে দুবাইয়ে। ক্রিকেট পাকিস্তানকে দেওয়া সাক্ষাৎকারে এই ম্যাচের জন্য বাবর আজমদের বেশ কিছু পরামর্শ দিলেন গুল।

“ভারত ম্যাচে বাড়তি চাপ থাকে, কারণ গোটা জাতি চায় পাকিস্তান তাদেরকে হারিয়ে দিক। আমার পরামর্শ হলো খেলোয়াড়দের তাদের স্নায়ু চাপ ধরে রাখতে হবে এবং এটাকে ‘হাই-ভোল্টেজ’ ম্যাচ ভেবে চাপে ভেঙে পড়া যাবে না। এটাও পরামর্শ দেব যে, দুই-তিন দিন আগে, বিশেষ করে ভারত ম্যাচের আগে, খেলোয়াড়দের সামাজিক যোগাযোগ মাধ্যম এবং প্রচলিত মিডিয়া এড়িয়ে চলতে হবে।”

বিরাট কোহলি, রোহিত শর্মাদের নিয়ে ভারত কতটা শক্তিশালী দল, ভালো করেই জানেন গুল। ভারতের বিপক্ষে ভালো করতে হলে যত দ্রুত সম্ভব তাদের টপ অর্ডার ব্যাটসম্যানদের সাজঘরে ফেরত পাঠাতে হবে বলে মনে করেন তিনি।

“বাস্তবিক অর্থে ভারতের খুব শক্তিশালী একটি দল আছে। তারা দল নিয়ে অনেক কাজ করেছে এবং ভালো ভালো অনেক খেলোয়াড় খুঁজে বের করতে আইপিএল থেকে ব্যাপকভাবে উপকৃত হয়েছে। অবশ্যই রোহিত শর্মা ও বিরাট কোহলি ভারতীয় দলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। কিন্তু পাকিস্তান যদি তাদের টপ অর্ডার ব্যাটসম্যানদের পাওয়ার-প্লের প্রথম দিকে আউট করতে পারে, তাহলে তাদের মিডল অর্ডারকে চাপে রাখতে পারবে।”