বিশ্বকাপ পরিকল্পনা খোলাসা করতে চান না সাইফ

চার বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ওয়ানডে বিশ্বকাপে খেলার স্বাদ এরই মধ্যে পেয়ে গেছেন মোহাম্মদ সাইফ উদ্দিন। প্রথমবারের মতো এবার খেলতে যাবেন টি-টোয়েন্টি বিশ্বকাপে। বড় মঞ্চে যাওয়ার আগে অন্য সবার মতো তিনিও সাজিয়েছেন পরিকল্পনা। তবে সেসব খোলাসা করতে চান না এই পেস বোলিং অলরাউন্ডার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2021, 04:48 PM
Updated : 1 Oct 2021, 08:52 PM

নিউ জিল্যান্ড সিরিজের পর ছুটি কাটাতে সাইফ উদ্দিন ছুটে গিয়েছিলেন নিজ জেলা ফেনীতে। সেখানে অবশ্য বসে ছিলেন না। ফিটনেস ও স্কিল নিয়ে কাজ করেছেন। বিশ্বকাপ ঘিরে কী পরিকল্পনা করছেন তিনি? শুক্রবার ২৪ বছর বয়সী এই ক্রিকেটার বললেন, সেসব রাখতে চান কেবল নিজের মাঝেই।

“পরিকল্পনা অবশ্যই আছে। প্রত্যেক খেলোয়াড়ই পরিকল্পনা নিয়ে এত বড় মঞ্চে যায়। আমারও আছে। তবে আমি এটা প্রকাশ করতে চাই না। কিন্তু অবশ্যই পরিকল্পনা আছে।”

সাইফ উদ্দিন মূলত মিডিয়াম পেসার। বাংলাদেশের অন্য পেসারদের চেয়ে তার শক্তির জায়গাও তাই ভিন্ন। সে অনুযায়ীই তিনি কাজ করছেন। পাশাপাশি সংযুক্ত আরব আমিরাতে চলমান আইপিএলে তার মতো বোলার যারা ভালো করছেন, তাদের বোলিংয়ের ভিডিও দেখছেন।

“দেখুন, মুস্তাফিজের যেমন কাটার, তাসকিন ভাইয়ের যেমন সুইং-পেস, আমার হয়তো ডিফারেন্ট ইয়র্কার...একেক পেসারের শক্তির জায়গা একেক রকম। আমি চাইলেই হয়তো ১৪০-১৩৮ গতিতে বল করতে পারব না। আমি আমার স্ট্রেন্থ অনুযায়ী কাজ করছি।”

“আমাদের কম্পিউটার অ্যানালিস্ট শ্রীনিবাসের সঙ্গে কথা বলছি। (ডোয়াইন) ব্রাভো বা আরও যে মিডিয়াম পেসাররা আইপিএলে সফল হচ্ছেন, তাদের ভিডিও ক্লিপস দেখে কিছুটা চেষ্টা করছি। জানি না সফল হব কি হব না। কিন্তু আমি আমার ওয়ার্কআউট করছি-সেটা মাঠে হোক বা রুমে অবসর সময়ে ভিডিও দেখে হোক।”

জিম্বাবুয়ে, অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের বিপক্ষে টানা তিনটি টি-টোয়েন্টি সিরিজ জয় বিশ্বকাপে সাইফ উদ্দিনকে যোগাচ্ছে আত্মবিশ্বাস। তবে সেখানকার উইকেটে তাদের জন্য কাজটা যে সহজ হবে না, সেটা ভালো করেই জানেন তিনি।

“টি-টোয়েন্টিতে আমরা হ্যাটট্রিক সিরিজ জিতেছি। অবশ্যই আমাদের আত্মবিশ্বাস আছে। আরব আমিরাতের উইকেট কিছুটা চ্যালেঞ্জিং হবে। এই উইকেটেই আইপিএলের ম্যাচ হচ্ছে। আমরা আশাবাদী। ওমানে ১০ দিন স্কিল ক্যাম্প করব, যতটা সম্ভব কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করব।”

বিশ্বকাপ অভিযানে আগামী রোববার ঢাকা ছাড়বে মাহমুদউল্লাহর নেতৃত্বে বাংলাদেশ। বিশ্বকাপের মূল লড়াইয়ে উঠতে প্রথম রাউন্ডে খেলতে হবে দলকে। ম্যাচগুলো হবে ওমানে। এর আগে দুটি অফিসিয়াল প্রস্তুতি ম্যাচ খেলবে তারা আরব আমিরাতে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক