শ্রীলঙ্কার বিশ্বকাপ দলে আরও ৫ জন, বাদ মাদুশঙ্কা

আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আগে ঘোষিত দলের আকার বাড়িয়েছে শ্রীলঙ্কা। নতুন করে জায়গা পেয়েছেন মিনোদ ভানুকা, রমেশ মেন্ডিস ও পাথুম নিশানকাসহ পাঁচ ক্রিকেটার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2021, 04:40 PM
Updated : 1 Oct 2021, 04:40 PM

আইসিসির নিয়ম অনুযায়ী, ১০ অক্টোবর পর্যন্ত দলগুলো চাইলে তাদের স্কোয়াডে পরিবর্তন আনতে পারবে। সেই সুযোগে শুক্রবার বেশ কিছু পরিবর্তন এনে বৈশ্বিক আসরের জন্য চূড়ান্ত দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)।

নতুন পাঁচ জনের মধ্যে বাকি দুজন হলেন স্পিনার লাকশান সান্দাক্যান ও আশেন বান্দারা। চোট থেকে সেরে না ওঠায় বাদ পড়েছেন আগের দলে থাকা লাহিরু মাদুশঙ্কা।

ঘরের মাঠে গত জুলাইয়ে ভারতের বিপক্ষে সিরিজের তৃতীয় ম্যাচে সবশেষ দলে ছিলেন টপ অর্ডার ব্যাটসম্যান নিশানকা। ওই ম্যাচে ব্যাট করার সুযোগ পাননি তিনি। এরপর ডাক পাননি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দলে।

ভারতের বিপক্ষে সিরিজ দিয়ে টি-টোয়েন্টিতে অভিষিক্ত অলরাউন্ডার রমেশ দুই ম্যাচ খেলে একটিতে ব্যাট করার সুযোগ পেয়েছিলেন, করেছিলেন মাত্র ২ রান। আর উইকেট নিয়েছিলেন একটি। এরপর বাদ পড়েন দল থেকে।

কিপার-ব্যাটসম্যান ভানুকা ছিলেন ভারতের বিপক্ষে সিরিজের দলে, ৩ ম্যাচে করেন ৬৪ রান। দেশের হয়ে এই সংস্করণে পাঁচ ম্যাচ খেলেছেন এই ওপেনার।

শ্রীলঙ্কার হয়ে ৪ টি-টোয়েন্টি খেলা লেগ স্পিনার বান্দারা সবশেষ জাতীয় দলে খেলেছিলেন ভারতের বিপক্ষে সিরিজে। আর ২০ ম্যাচে ৭.২৬ ইকোনোমিতে ২৩ উইকেট নেওয়া বাঁহাতি স্পিনার সান্দাক্যান টি-টোয়েন্টি দলের বাইরে গত জুনে ইংল্যান্ড সফরের পর থেকেই।

চার রিজার্ভসহ শ্রীলঙ্কার স্কোয়াড দাঁড়াল ২৩ জনে। যদিও দলের আর্ন্তজাতিক ক্রিকেটে অভিজ্ঞতা তেমন কিছুই বাড়ল না। এদের মধ্যে সান্দাক্যানের আছে ২০টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা। আর বাকি চার জনের মিলে মাত্র মাত্র ১৫ ম্যাচ।

দলের মূল একাদশে তাদের জায়গা পাওয়ার সম্ভাবনাও কম। মূলত চোটের কথা বিবেচনায় নিয়েই বিকল্প হিসেবে রাখা হয়েছে তাদের।

বিশ্বকাপে শ্রীলঙ্কাকে খেলতে হবে প্রাথমিক পর্ব। ‘এ’ গ্রুপে আগামী ১৮ অক্টোবর নামিবিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে টুর্নামেন্টে পথচলা শুরু করবে তারা। গ্রুপে তাদের বাকি দুই প্রতিপক্ষ আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডস।

শ্রীলঙ্কা দল: দাসুন শানাকা (অধিনায়ক), ধনাঞ্জয়া ডি সিলভা, কুসল পেরেরা, দিনেশ চান্দিমাল, আভিশকা ফার্নান্দো, ভানুকা রাজাপাকসে, চারিথ আসালঙ্কা, ভানিন্দু হাসারাঙ্গা, কামিন্দু মেন্ডিস, চামিকা করুনারত্নে, নুয়ান প্রদিপ, দুশমন্থ চামিরা, প্রাভিন জয়াবিক্রমা, মাহিশ থিকশানা, মিনোদ ভানুকা, রমেশ মেন্ডিস, পাথুম নিশানকা, লাকশান সান্দাক্যান, আশেন বান্দারা।

সফরসঙ্গী: লাহিরু কুমারা, বিনুরা ফার্নান্দো, আকিলা দনাঞ্জয়া, পুলিনা থারাঙ্গা।