বিসিবির ১৬ পদে নির্বাচন

যাচাই-বাছাইয়ে বাতিল হয়নি কারো মনোনয়নপত্র। শেষ দিনে নিজে থেকে সরে দাঁড়িয়েছেন কেবল একজন-শওকত আজিজ রাসেল। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ১৬ পরিচালক পদে তাই নির্বাচন হতে যাচ্ছে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2021, 05:37 PM
Updated : 30 Sept 2021, 05:37 PM

বিসিবির পরিচালনা পর্ষদে থাকবেন ২৫ পরিচালক। এদের ২৩ জন আসবেন তিনটি ক্যাটাগরিতে। বাকি দুই জন বোর্ডে আসবেন জাতীয় ক্রীড়া পরিষদের মনোনয়নে।

২৩ পরিচালকের সাত জন-আ জ ম নাছির উদ্দীন ও আকরাম খান (চট্টগ্রাম বিভাগ), কাজী ইনাম আহমেদ ও শেখ সোহেল (খুলনা বিভাগ), শফিউল আলম চৌধুরী নাদেল (সিলেট বিভাগ), এডভোকেট আনোয়ারুল ইসলাম (রংপুর বিভাগ) ও আলমগীর খান আলোর (বরিশাল বিভাগ) কোনো প্রতিদ্বন্দ্বী নেই। বিসিবি পরিচালক হিসেবে তাদের নাম ঘোষণা স্রেফ সময়ের ব্যাপার।  

বিসিবির এই নির্বাচনের রিটার্নিং অফিসার আলী রেজা বৃহস্পতিবার জানান, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে রাসেল সরে দাঁড়িয়েছেন। তিনি লড়াই করতেন ঢাকা মেট্রোপলিটন ক্লাব প্রতিনিধি- ক্যাটাগরি দুই থেকে। 

এই ক্যাটাগরিতে বিসিবি পরিচালক পদ ১২টি। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৬ জন। ৫৬ জন ভোটার এই ক্যাটাগরিতে ভোট দেবেন।  

ক্যাটাগরি দুইয়ে ভোট যুদ্ধে আছেন- নাজমুল হাসান (আবাহনী লিমিটেড), গাজী গোলাম মর্তুজা (গাজী গ্রুপ ক্রিকেটার্স), নজিব আহমেদ (শেখ জামাল ধানমণ্ডি ক্লাব), মাহবুব উল আনাম ও মাসুদুজ্জামান (মোহামেডান স্পোর্টিং ক্লাব), ওবায়েদ রশিদ নিজাম (শাইনপুকুর ক্রিকেট ক্লাব), সাইফুল ইসলাম ভূঁইয়া (ওল্ড ডিওএইচএস স্পোর্টস ক্লাব), সালাহ উদ্দিন চৌধুরী (কাকরাইল বয়েজ ক্লাব), ইসমাইল হায়দার মল্লিক (শেখ জামাল ক্রিকেটার্স), এনায়েত হোসেন (আজাদ স্পোর্টিং ক্লাব), ফাহিম সিনহা (সূর্য তরুণ ক্লাব), ইফতেখার রহমান (ফেয়ার ফাইটার্স স্পোর্টিং ক্লাব), মনজুর কাদের (ঢাকা এসেটস), মোহাম্মদ আব্দুর রহমান (মিরপুর বয়েজ ক্রিকেট ক্লাব), রফিকুল ইসলাম (গাজী টায়ার্স ক্রিকেট একাডেমি) ও মনজুর আলম (আসিফ শিফা ক্রিকেট একাডেমি)।

আঞ্চলিক ও জেলা ক্রীড়া সংস্থার প্রতিনিধি- ক্যাটাগরি এক-এ পরিচালক পদ ১০টি। এর মধ্যে চট্টগ্রাম বিভাগ, খুলনা বিভাগ, রংপুর বিভাগ, সিলেট বিভাগ ও বরিশাল বিভাগের সাত পদে নেই কোনো প্রতিদ্বন্দ্বী। নির্বাচন হবে ঢাকা বিভাগের দুটি ও রাজশাহী বিভাগের একটি পদে। বিসিবির গঠনতন্ত্রে ময়মনসিংহ এখনও বিভাগ নয়।

ঢাকা বিভাগের দুটি পদের জন্য নির্বাচনে দাঁড়িয়েছেন তানভীর আহমেদ টিটু (নারায়ণগঞ্জ), নাঈমুর রহমান দুর্জয় (মানিকগঞ্জ), সৈয়দ আশফাকুল ইসলাম টিটু (কিশোরগঞ্জ), খালিদ হোসেন (মাদারীপুর)। এই বিভাগের ১৮ জন কাউন্সির বেছে নেবেন যে কোনো দুই জনকে।

রাজশাহী বিভাগে একটি পদের জন্য লড়বেন খালেদ মাসুদ (রাজশাহী বিভাগ) ও সাইফুল আলম স্বপন চৌধুরী (পাবনা)। ৯ জন কাউন্সিলর বিভাগের পরিচালক নির্বাচন করবেন।

পাবলিক বিশ্ববিদ্যালয়, সাবেক ক্রিকেটার, বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি- ক্যাটাগরি তিনে বিসিবি পরিচালক পদ একটি। নির্বাচনে দাঁড়িয়েছেন খালেদ মাহমুদ সুজন ও নাজমুল আবেদীন ফাহিম। ৪৩ জন ভোটার বেছে নিবেন তাদের মধ্যে একজনকে।

আগামী বুধবার নির্বাচন অনুষ্ঠিত হবে। পরদিন ফল ঘোষণা।

মহাকারীকালে অনেক কাউন্সিলরই সরাসরি ভোট দিতে আগ্রহী নন। ৬৬ জন বাসায় থেকে ভোট দিতে চেয়েছেন, এদের ৫৬ জন সেই সুযোগ পাচ্ছেন।