ঝড়ো সেঞ্চুরিতে ওয়াটসন-রোহিতের পাশে বাবর

আসরে আগের তিন ম্যাচে ভালো শুরু করলেও ইনিংস বড় করতে পারেননি। এবার ব্যাট হাতে ঝড় তুললেন বাবর আজম। করলেন অসাধারণ এক সেঞ্চুরি। সঙ্গে রেকর্ডের একটি পাতায় শেন ওয়াটসন ও রোহিত শর্মার পাশে বসলেন পাকিস্তান অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2021, 03:33 PM
Updated : 30 Sept 2021, 03:33 PM

পাকিস্তানের ন্যাশনাল টি-টোয়েন্টি কাপে বৃহস্পতিবার সেন্ট্রাল পাঞ্জাবের হয়ে নর্দানের বিপক্ষে ৬৩ বলে অপরাজিত ১০৫ রানের ইনিংস খেলেন বাবর। ১১ চার ও ৩টি ছক্কায় গড়া তার ইনিংসটি।

২০ ওভারের ক্রিকেটে বাবরের এটি ষষ্ঠ সেঞ্চুরি, পাকিস্তানের যে কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ। তিনি ছাড়িয়ে গেছেন পাঁচটি করে সেঞ্চুরি করা আহমেদ শেহজাদ ও কামরান আকমলকে।

সব মিলিয়ে সর্বোচ্চ সেঞ্চুরির তালিকায় বাবর এখন রোহিত ও ওয়াটসনের সঙ্গে যৌথভাবে চারে। তাদের চেয়ে বেশি সেঞ্চুরি আছে কেবল ছয় জনের।

৭টি করে তিন অঙ্ক ছোঁয়া ইনিংস আছে ব্রেন্ডন ম্যাককালাম ও লুক রাইটের। তিন অস্ট্রেলিয়ান অ্যারন ফিঞ্চ, ডেভিড ওয়ার্নার ও মাইকেল ক্লিঙ্গারের ৮টি করে। সর্বোচ্চ ২২ সেঞ্চুরি করে সবার ধরাছোঁয়ার বাইরে টি-টোয়েন্টির মহাতারকা ক্রিস গেইল।

ইনিংস শুরু করতে নেমে প্রথম থেকে আগ্রাসী খেলা বাবর ৪৬ থেকে মোহাম্মদ মুসা খানকে চার মেরে ফিফটি পূরণ করেন ৩৪ বলে। পরের পঞ্চাশ করতে লাগে কেবল ২৪ বল।

৭৬ রান থেকে মুসাকে হাঁকান পরপর দুই ছক্কা। ৯০ থেকে হারিস রউফকে টানা তিনটি চার মেরে ৫৮ বলে তিন অঙ্ক স্পর্শ করেন তিনি। 

এই সংস্করণে বাবরের ছয় সেঞ্চুরির একটি আন্তর্জাতিক ক্রিকেটে। সবগুলোই ২০১৯ সালের পর। ২০১৯ সাল থেকে আর কেউ তিনটির বেশি সেঞ্চুরি করতে পারেননি। 

বাবরের রেকর্ড গড়া সেঞ্চুরির ম্যাচটি অবশ্য হেরে গেছে তার দল। সেন্ট্রাল পাঞ্জাবের ২০০ রান ২ বল বাকি থাকতে পেরিয়ে যায় নর্দান। ৫৩ বলে ৬টি করে ছক্কা-চারে অপরাজিত ৯১ রানের ইনিংসে তাদের জয়ের নায়ক হায়দার আলি।