ছক্কায় ১০ হাজারে কোহলি

জাসপ্রিত বুমরাহর শর্ট বল পুল করে ছক্কায় ওড়ালেন বিরাট কোহলি। সঙ্গে তিনি গড়লেন দারুণ এক কীর্তি। ভারতের প্রথম ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে স্পর্শ করলেন ১০ হাজার রান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2021, 03:59 PM
Updated : 26 Sept 2021, 03:59 PM

আইপিএলের ম্যাচে রোববার দুবাইয়ে মাইলফলক ছুঁতে কোহলির দরকার ছিল ১৩ রান। চতুর্থ ওভারে মুম্বাই ইন্ডিয়ান্সের পেসার বুমরাহকে পরপর চার-ছক্কা মেরে কাঙ্ক্ষিত ঠিকানায় পৌঁছান রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু অধিনায়ক।

সব মিলিয়ে এই তালিকায় তিনি পঞ্চম ব্যাটসম্যান। তবে একটি জায়গায় দ্বিতীয়। প্রথম শ্রেণি, লিস্ট ‘এ’ ও টি-টোয়েন্টি ক্রিকেট- তিন সংস্করণেই ১০ হাজার রান এত দিন ছিল শুধু ক্রিস গেইলের। এবার ক্যারিবিয়ান তারকার পাশে বসলেন কোহলি।

টি-টোয়েন্টিতে দ্রুততম ১০ হাজার ও সবচেয়ে বেশি রানও ‘ইউনিভার্স বস’ খ্যাত গেইলের। টি-টোয়েন্টির মহাতারকা মাইলফলক ছুঁয়েছিলেন ২৮৫ ইনিংসে। কোহলির লাগল ২৯৯ ইনিংস, যা দ্বিতীয় দ্রুততম।

এই দুজন ছাড়া ১০ হাজারের ঠিকানায় পা রেখেছেন কাইরন পোলার্ড, শোয়েব মালিক ও ডেভিড ওয়ার্নার।

৩০৫ ইনিংসে ১০ হাজার ১৯ রান অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ওয়ার্নারের। ৪০৭ ইনিংসে মালিকের রান ১০ হাজার ৮০৮। ৪৯৯ ইনিংস খেলে ১১ হাজার ১৯৫ রান করেছেন পোলার্ড। আর ৪৩৯ ইনিংসে ১৪ হাজার ২৭৫ রান করে সবার ধরাছোঁয়ার বাইরে গেইল।

মাইলফলক ছোঁয়ার ম্যাচে কোহলি থামেন ফিফটি করে। ৪২ বলে ৩টি করে চার ও ছক্কায় ৫১ রান করেন ভারত অধিনায়ক। ২৯৯ ইনিংসে তার রান এখন ১০ হাজার ৩৮। পাঁচ সেঞ্চুরির সঙ্গে আছে ৭৪টি ফিফটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক