মাহমুদুল-আকবরের ফিফটি, পারলেন না হৃদয়

বাংলাদেশ ‘এ’ দলের ব্যাটিংকেই যেন অনুসরণ করল হাই পারফরম্যান্স (এইচপি) দলের ব্যাটিং। টপ অর্ডার ব্যর্থ। পরের দিকের থিতু ব্যাটসম্যানরা পারলেন না ইনিংস বড় করতে। পঞ্চাশ পেরিয়েই থামলেন আকবর আলি, আরেকটু দূরে গিয়ে শেষ মাহমুদুল হাসান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2021, 02:11 PM
Updated : 23 Sept 2021, 02:11 PM

চট্টগ্রামে চার দিনের প্রস্তুতি ম্যাচের দ্বিতীয় দিনে বাংলাদেশ এইচপি দলের রান প্রথম ইনিংসে ৮ উইকেটে ২৩৭। বাংলাদেশ ‘এ’ দল প্রথম ইনিংসে অলআউট হয় ২৩১ রানে।

এইচপি দলের হয়ে মাহমুদুল খেলেন ৭৩ রানের ইনিংস। দারুণ আস্থায় খেলতে থাকা এই ব্যাটসম্যানের ইনিংস শেষ হয় হঠাৎ ছক্কা মারার চেষ্টায়। অধিনায়ক আকবর শেষ বিকেলে থামেন ৫১ রানে। তৌহিদ হৃদয় বিদায় নেন ৪৭ রানে।

‘এ’ দলের সফলতম বোলার রকিবুল হাসান নেন তিন উইকেট। তবে এই বাঁহাতি স্পিনার এইচপি স্কোয়াডেরই অংশ, এই ম্যাচে খেলছেন ‘এ’ দলের হয়ে।

দিনের শুরু ছিল ‘এ’ দলের ইনিংসের শেষভাগ দিয়ে। ৯ উইকেটে ২২৩ রান নিয়ে নামা দল যোগ করতে পারে আর ৮ রান। শেষ ব্যাটসম্যান সৈয়দ খালেদ আহমেদ লং অন দিয়ে ছক্কায় ওড়ান হাসান মুরাদকে। ওই ওভারেই তিনি বোল্ড হলে শেষ হয় তাদের ইনিংস।

তরুণ বাঁহাতি স্পিনার মুরাদের শিকার ৫৫ রানে ৬ উইকেট।

এইচপি দল ব্যাটিংয়ে নেমে আগ্রাসী দুই বাঁহাতি ওপেনার পারভেজ হোসেন ইমন ও তানজিদ হাসান তামিমকে হারায় দ্রুতই। তৃতীয় ওভারে আবু জায়েদ চৌধুরির বেরিয়ে যাওয়া বল জায়গায় দাঁড়িয়ে খেলে গালিতে ধরা পড়েন পারভেজ (৪)। শহিদুল ইসলামের অফ স্টাম্পের অনেক বাইরের লেংথ বল আলগা শটে স্টাম্পে টেনে আনেন তানজিদ (১১)।

চারে নামা শাহাদাত হোসেন দেখতে পারেননি রানের মুখ। খালেদের স্কিড করা বল নিচু হয়ে ছোবল দেয় তার স্টাম্পে।

২৩ রানে ৩ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা দলকে এগিয়ে নেন মাহমুদুল ও হৃদয়। চতুর্থ উইকেটে দুজন কাটিয়ে দেন ৪০ ওভার।

১০৭ রানের জুটি ভাঙে হৃদয়ের বিদায়ে। ১২০ বলে ৪৭ রান করা ব্যাটসম্যান উইকেটের পেছনে ধরা পড়েন রকিবুলের দারুণ ডেলিভারিতে।

এরপর মাহমুদুল ও আকবরের জুটিও জমে উঠছিল। ঠাণ্ডা মাথার ব্যাটিংয়ে ১২৬ বলে পঞ্চাশে পা রাখেন মাহমুদুল। এরপরও তিনি এগিয়ে যাচ্ছিলেন ধীরস্থির ব্যাটিংয়ে। আচমকাই অফ স্পিনার নাঈম হাসানকে ছক্কা মারতে গিয়ে ধরা পড়েন তিনি লং অনে।

৪ ঘণ্টায় ১৫৭ বলের ইনিংস শেষ হয় ৭৩ রানে।

আকবরকে এরপর কিছুক্ষণ সঙ্গ দেন আনিসুল ইসলাম ইমন। এমনিতে টপ অর্ডার হলেও এখানে আনিসুল নামেন সাতে। স্বভাবসুলভ আগ্রাসী শটে কিছু বাউন্ডারিও পান। ৫ চারে ৪১ বলে তার ৩৫ রানের ইনিংস থামান খালেদ। শর্ট বল পুল করতে গিয়ে এলবিডব্লিউ হন আনিসুল।

এরপর সুমন খানকে অল্পতে থামান রকিবুল। একটু পর এইচপি দলকে আরও বড় ধাক্কা দেন এই বাঁহাতি স্পিনার। ফিরিয়ে দেন তিনি ৭ চার ও ১ ছক্কায় ৫১ রান করা আকবরকে। দিনের খেলারও সমাপ্তি সেখানেই।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ‘এ’ ১ম ইনিংস: ২৩১

বাংলাদেশ এইচপি ১ম ইনিংস: ৭৯.১ ওভারে ২৩৭/৮ (পারভেজ ৪, তানজিদ ১১, মাহমুদুল ৭৩, শাহাদাত ০, হৃদয় ৪৭, আকবর ৫১, আনিসুল ৩৫, সুমন ৩, রেজাউর ৫*; আবু জায়েদ ৯-৪-১৬-১, শহিদুল ১০-৪-২৭-১, খালেদ ১৩-২-৪৬-২, নাঈম ২৬-৭-৭৬-১, রকিবুল ২০.১-৫-৬০-৩, মুমিনুল ১-০-৫-০)।