বিলালের সেঞ্চুরিতে বাংলাদেশের যুবাদের ভোগান্তি

দিনের শুরুতেই তিন উইকেট তুলে নিয়ে প্রতিপক্ষকে জোর ধাক্কা দেয় বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ৫৮ রানে ৫ উইকেট হারিয়ে তখন একশর আগে গুটিয়ে যাওয়ার শঙ্কায় সফরকারীরা। ধ্বংসস্তূপে দাঁড়িয়ে বিলাল সায়েদি একাই করলেন একশ! তার নৈপুণ্যেই বড় লিড নেওয়ার পথে আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল।  

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2021, 01:07 PM
Updated : 23 Sept 2021, 01:55 PM

বিলালের সেঞ্চুরি ও কামরান হোটাকের ফিফটিতে একমাত্র যুব টেস্টের প্রথম ইনিংসে লিড নিয়েছে আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল। প্রথম দিন স্বাগতিকদের ১৬২ রানে গুটিয়ে দেওয়া আফগানরা দ্বিতীয় দিন শেষ করেছে ৮ উইকেটে ২২৬ রান তুলে। এগিয়ে আছে তারা ৬৪ রানে। 

প্রথম দিন ব্যাটিংয়ে নামা বিলাল সায়েদি দ্বিতীয় দিনের প্রায় পুরোটাই খেলেন। সেঞ্চুরির পর কয়েক ওভারের জন্য মাঠ ছাড়লেও আবার ফিরে এসে অপরাজিত আছেন ১০১ রানে। তার ২৯৯ বলের ইনিংস গড়া ১২ চার ও এক ছক্কায়। তার সঙ্গে সপ্তম উইকেটে ১৩৮ রানের জুটি গড়া কামরানের ব্যাট থেকে আসে ৬৬ রান।

অথচ দিনের শুরুটা দারুণ করেছিল বাংলাদেশের বোলাররা। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ২ উইকেটে ৪০ রান নিয়ে বৃহস্পতিবার দিন শুরু করে আফগানরা। দিনের পঞ্চম ওভারে দারুণ এক ডেলিভারিতে অধিনায়ক ইজাজ আহমেদকে কট বিহাইন্ড করে ফেরান পেসার মুশফিক হাসান।

একটু পর বিলাল আহমেদকে ফিরিয়ে দেন অফ স্পিনার আশরাফুল ইসলাম। সামনে ডাইভ দিয়ে এক হাতে ক্যাচ নেন কিপার মাকসুদুর। আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করতে দেখা যায় ব্যাটসম্যানকে।

প্রথম ঘণ্টার পানি পানের বিরতির পর প্রথম বলেই জাহিদউল্লাহর অফ স্টাম্প উপড়ে দেন বাঁহাতি স্পিনার আহসান হাবিব। ১৪ রানের মধ্যে সফরকারীরা হারায় ৩ উইকেট।

আর অধিনায়ক মেহরব হোসেন যখন নানগেয়ালিয়া খারোটেকে ফিরিয়ে দেন, ৮৪ রানে ৬ উইকেট হারিয়ে বিপদে আফগানরা। মিড অন থেকে পেছনে ছুটে খারোটের দারুণ ক্যাচ নেন খালিদ হাসান।

এরপর শুরু বিলাল সায়েদি ও কামরানের লড়াই। ধৈর্যশীল ব্যাটিংয়ে দুজন এগিয়ে নেন দলকে। বাউন্ডারিতে বিলাল ফিফটি পূরণ করেন ১৮৩ বল খেলে। ১৫৪ বলে পঞ্চাশে পা রাখেন কামরান। তাদের ব্যাটে দলের রান ছাড়িয়ে যায় দুইশ।

৯১ থেকে ছক্কা, পরে তিনটি সিঙ্গেল নিয়ে বিলাল সেঞ্চুরি স্পর্শ করেন ২৮৫ বলে। এর পরপরই ‘রিটায়ার্ড হার্ট’ হয়ে মাঠ ছাড়েন তিনি। একটু পর কামরানকে এলবিডব্লিউ করে থামান আইচ মোল্লা। ১৭৫ বলে ৮ চারে সাজানো কামরানের ৬৬ রানের ইনিংস।

দারুণ এক ডেলিভারিতে ইজহারুল হক নাভিদকে বোল্ড করে দেন আশরাফুল। ৩ উইকেট নিয়ে এখন পর্যন্ত ইনিংসে বাংলাদেশের সফলতম বোলার তিনিই। এরপর আবার ব্যাটিংয়ে নেমে দিনের বাকি দুই ওভার কাটিয়ে দেন সেঞ্চুরিয়ান বিলাল। 

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ১ম ইনিংস: ১৬২

আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল ১ম ইনিংস: (আগের দিন ৪০/২) ১১৩ ওভারে ২২৬/৮  (সুলিমান ৪, বিলাল সায়েদি ১০১*, ইশহাক ১৭, ইজাজ ১, বিলাল আহমেদ ২, জাহিদউল্লাহ ১, খারোটে ১৫, কামরান ৬৬, নাভিদ ৩, ফয়সাল ০*; হাবিব ২১-৩-৬৩-১, রিপন ১৭-৯-১৮-০, মুশফিক ১৭-৬-২৫-১, আশরাফুল ৩২-৭-৬৩-৩, মেহরব ১৫-১-৩৩-১, আইচ ৭-৪-৫-১, খালিদ ৪-০-১৪-০)।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক