সামি-নাভিদ গুঁড়িয়ে দিলেন যুবাদের ব্যাটিং

থিতু হয়ে ফিরলেন শুরুর ব্যাটসম্যানরা। বিলাল সামি ও ইজহারুল নাভিদের দুর্দান্ত বোলিংয়ের সামনে যেন অসহায় হয়ে পড়ল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের ব্যাটিং। গুটিয়ে গেল দেড়শ পার করতেই। শেষ বেলায় ব্যাটিংয়ে নামা আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দলকেও কিছুটা চাপে রেখেছে স্বাগতিকরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2021, 02:07 PM
Updated : 22 Sept 2021, 02:36 PM

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে যুবাদের একমাত্র চার দিনের ম্যাচের প্রথম দিন বাংলাদেশের ইনিংস থেমেছে ১৬২ রানে। আফগানরা ২ উইকেট হারিয়ে ৪০ রানে শেষ করেছে দিন।

বাংলাদেশকে বেশি ভুগিয়েছেন লেগ স্পিনার নাভিদ। মিডল-অর্ডারের চার উইকেট তুলে নিয়ে তিনি ভেঙে দিয়েছেন প্রতিপক্ষের মেরুদণ্ড। দারুণ বোলিংয়ে অবশ্য আফগানদের সফলতম বোলার সামি। এই পেসারের শিকার ৫ উইকেট।

টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুর কঠিন সময় ভালোভাবেই কাটিয়ে দেন প্রান্তিক নওরোজ নাবিল ও ইফতিখার হোসেন। কিন্তু থিতু হয়েও কেউই খেলতে পারেননি বড় ইনিংস।

বিলাল সামির অফ স্টাম্পের বেশ বাইরের শট বল টেনে লেগে মারতে গিয়ে নাবিল (২০) ধরা পড়েন মিডউইকেটে। তার বিদায়ে ভাঙে ৪৬ রানের উদ্বোধনী জুটি। ৩৭ রান করা ইফতিখারকে ফেরান কামরান হোটাক। লাঞ্চ বিরতির আগের ওভারের শেষ বলে শর্ট লেগে ফিল্ডারের দারুণ ক্যাচে ফেরেন তিনি।

ইজহারুল হক নাভিদ টিকতে দেননি খালিদ হাসানকে। এই লেগ স্পিনারের দারুণ গুগলিতে কট বিহাইন্ড হন তিনি। খনিকের ব্যবধানে তিন উইকেট হারানো দলের হাল ধরার চেষ্টা চালান আইচ মোল্লা ও মেহরব হাসান।

দুজনে দেখেশুনে ভালোই ব্যাট করছিলেন। কিন্তু নাভিদের লেগ স্পিন বল ছেড়ে বোল্ড হয়ে যান মেহরব। ২ চার ও এক ছক্কায় বাংলাদেশ অধিনায়ক করেন ২৮। চা বিরতির পর প্রথম ওভারেই তাহজিবুল ইসলামকে এলবিডব্লিউ করেন দেন সামি।

নাভিদের স্পিন পড়তে না পেরে এলবিডব্লিউ হয়ে যান আইচ মোল্লা। ৪ চারে তিনি করে ইনিংসের সর্বোচ্চ ৩৯। এরপর আর ঘুরে দাঁড়াতে পারেননি বাংলাদেশ। শেষ চার উইকেট হারায় তারা ১১ রান তুলতেই।

অল্পতে গুটিয়ে যাওয়া বাংলাদেশ বোলিংয়ে নেমে দ্বিতীয় ওভারেই পায় সাফল্য। রানআউটে কাটা পড়েন সুলিমান সাফি।

ইশহাক জাজাই ও বিলাল সায়েদি খেলতে শুরু করেন সাবধানে। মনোযোগ দেন উইকেট ধরে রাখায়। কিন্তু শেষ পর্যন্ত টিকতে পারেননি না ইশহাক। আশরাফুল ইসলামকে উড়িয়ে মারতে গিয়ে লং-অনে ধরা পড়েন তিনি মেহরবের হাতে।

২৩ রানে ২ উইকেট হারানো দলকে দিনের বাকিটা সময় নিরাপদেই পার করে দেন বিলাল ও ইজাজ আহমেদ।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ১ম ইনিংস: ৬৩ ওভারে ১৬২ (নাবিল ২০, ইফতিখার ৩৭, খালিদ ৯, আইচ ৩৯, মেহরব ২৮, তাহজিবুল ৫, মাকসুদুর ৩, আশরাফুল ৪, হাবিব ২, রিপন ২*, মুশফিক ০; সামি ১৭-১-৪২-৫, ফায়সাল ৬-১-১৫-০, খারোটে ৬-০-২০-০, নাভিদ ২৩-৭-৪৫-৪, কামরান ১১-১-২৯-১)।

আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল ১ম ইনিংস: ২৩ ওভারে ৪০/২ (সুলিমান ৪, বিলাল ১১*, ইশহাক ১৭, ইজাজ ৮*; হাবিব ৫-০-১৯-০, রিপন ৭-৫-২-০, মুশফিক ৬-২-৬-০, আশরাফুল ৫-০-১৩-১)।