আইপিএলেও নেতৃত্ব ছাড়ছেন কোহলি

ভারত টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন আগেই। এবার আইপিএলের দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্ত জানালেন বিরাট কোহলি। পরের মৌসুমে নতুন অধিনায়ক খুঁজতে হবে এই ফ্র্যাঞ্চাইজিকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2021, 07:00 PM
Updated : 19 Sept 2021, 07:00 PM

মাঝপথে থমকে যাওয়া আইপিএলের চতুর্দশ আসর পুনরায় শুরুর দিন এই সিদ্ধান্ত জানান কোহলি। সামাজিক যোগাযোগ মাধ্যমে দলের দেওয়া ভিডিও বার্তায় তিনি নেতৃত্ব ছাড়ার প্রেক্ষাপট ব্যাখ্যা করেন।

“আজ (রোববার) সন্ধ্যায় সতীর্থদের সঙ্গে কথা বলেছি। টুর্নামেন্টের দ্বিতীয় লেগ শুরুর আগে সবাইকে জানাতে চাই, আইপিএলে এটাই বেঙ্গালুরুর অধিনায়ক হিসেবে আমার শেষ আসর হতে যাচ্ছে।”

“বেশ কিছু দিন ধরেই এটা আমার ভাবনায় ছিল। অনেক বছর ধরেই আমার ওপর চাপ অনেক বেশি। আর তা কমাতেই সম্প্রতি আমি ভারত টি-টোয়েন্টি দলের নেতৃত্ব থেকেও সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছি।”

ক্রিকেটার হিসেবে নিজের দায়িত্ব পালন করে যাওয়ার কথাও জানিয়েছেন কোহলি।

“আগামীতেও আমি আমার বাকি দায়িত্বের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ থাকব। সতেজ হয়ে, ভাবনাগুলোকে গুছিয়ে নিয়ে কীভাবে আমি এগিয়ে যেতে চাই, সেই ব্যাপারে পরিষ্কার হতে আমার এই নির্ভার হওয়াটা দরকার। বুঝতে পারছি বেঙ্গালুরু একটা পালাবদলের মধ্য দিয়ে যাবে। আগামী বছর বড় নিলাম আসছে।”

“তবে আমি ম্যানেজমেন্টকে বলেছি, বেঙ্গালুরু ছাড়া আর কোনো দলের কথা ভাবছি না। প্রথম দিন থেকেই আমি এই দলের হয়ে খেলার জন্য নিবেদিত, আইপিএলে আমার শেষ ম্যাচ পর্যন্ত তাই থাকব।”

২০০৮ সাল থেকে বেঙ্গালুরুর হয়েই খেলছেন কোহলি। ২০১৩ সালে পান নেতৃত্ব। এখন পর্যন্ত আইপিএলে তার চেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন কেবল মহেন্দ্র সিং ধোনি।

এতদিনেও আইপিএলের শিরোপা জেতা হয়নি কোহলির। ২০১৬ সালে বেশ কাছে গিয়েছিলেন। সেবার আসরে সর্বোচ্চ রান করে দলকে নিয়েছিলেন ফাইনালে। কিন্তু ফাইনালে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে হেরে গিয়েছিল বেঙ্গালুরু। কোহলির অধিনায়কত্বে দলটি ২০১৫ ও ২০২০ সালে খেলেছিল প্লে-অফে।

নেতৃত্ব ছাড়ার ঘোষণা দেওয়ার সময় পেছনে ফিরে তাকালেন কোহলি।

“আনন্দ বেদনা হতাশার ৯ বছরের অসাধারণ এক যাত্রা। এখানে খুশির মুহূর্ত ছিল, বেদনার মুহূর্ত ছিল। আমি সবাইকে হৃদয়ের গভীর থেকে ধন্যবাদ জানাতে চাই, আমাকে নিঃশর্ত ও ধারাবাহিকভাবে সমর্থন দেওয়ার জন্য এবং আমার ওপর আস্থা রাখার জন্য।”

“এটা স্রেফ একটা বিরতি। এটা যাত্রার শেষ নয়, যাত্রা চলবে। যেভাবে অনেক বছর ধরে চলছে, সেভাবেই চলবে। সবাইকে ধন্যবাদ।”

কদিন আগে কোহলি জানান, মধ্যপ্রাচ্যে হতে যাওয়া চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপই অধিনায়ক হিসেবে তার শেষ। এরপর এই সংস্করণের নেতৃত্ব ছাড়বেন তিনি। তবে চালিয়ে যাবেন ভারত টেস্ট ও ওয়ানডে দলের অধিনায়কত্ব।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক