নারী বিশ্বকাপ বাছাইয়ের প্রাথমিক দলে ২ নতুন মুখ

মহামারীকালে একরকম বন্ধ সালমা খাতুন-জাহানারা আলম-রুমানা আহমেদদের খেলা। দেড় বছর ধরে তাদের কোনো আন্তর্জাতিক ম্যাচে খেলার সুযোগ হয়নি। লম্বা বিরতিতে স্কিলে মরচে ধরে যাওয়াই স্বাভাবিক। সেই চিন্তা থেকেই হয়তো নারী বিশ্বকাপ বাছাইয়ের মাস দুয়েক আগে প্রাথমিক দল ঘোষণা করেছে বিসিবি। যেখানে রাখা হয়েছে দুই নতুন মুখ।  

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2021, 05:01 PM
Updated : 19 Sept 2021, 05:01 PM

গত বছরের মার্চে টি-টোয়েন্টি বিশ্বকাপে সবশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিল বাংলাদেশের মেয়েরা। লম্বা বিরতিতে খুব বেশি পরিবর্তন আসেনি দলে। জাতীয় দলের নিয়মিত মুখদের প্রায় সবাই ডাক পেয়েছেন।

বিসিবির রোববার ঘোষিত দলে জায়গা হয়নি দুই অভিজ্ঞ ক্রিকেটার সানজিদা ইসলাম ও পান্না ঘোষের। একটি করে আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলা সানজিদা আক্তার ও পুজা চক্রবর্তী ডাক পেয়েছেন ওয়ানডে দলে। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়নি ফারিহা ইসলাম তৃষ্ণা ও দিশা বিশ্বাসের।

আগামী মঙ্গলবার থেকে মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে দলটির ক্যাম্প। এরপর তারা যাবেন সিলেটে। সেখানে নিজেদের মধ্যে পাঁচটি ৫০ ওভারের প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশের মেয়েরা।

২০২২ সালে নিউ জিল্যান্ডে হতে যাওয়া টুর্নামেন্টে স্বাগতিকদের সঙ্গে খেলা নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারত।

জিম্বাবুয়েতে ১৬ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত ১০ দলের বাছাই থেকে চূড়ান্ত পর্বে খেলবে সেরা তিন দল। বাংলাদেশ এখন পর্যন্ত খেলেনি ওয়ানডে বিশ্বকাপের মূল পর্বে। এর আগে দুইবার বাছাই পর্ব খেলে তারা প্রতিবারই পঞ্চম হয়েছে।

এবার মূল পর্বে জায়গা করে নিতে তাদের লড়াই করতে হবে পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, থাইল্যান্ড, জিম্বাবুয়ে, পাপুয়া নিউ গিনি, যুক্তরাষ্ট্র ও নেদারল্যান্ডসের সঙ্গে।

বাংলাদেশ নারী দল: খুরশিদা খাতুন, শামিমা সুলতানা, নিগার সুলতানা, ফারজানা হক, রুমানা আহমেদ, রিতু মনি, নাহিদা আক্তার, সালমা খাতুন, জাহানারা আলম, লতা মণ্ডল, সুরাইয়া আজমিন, নুজহাত তাসনিয়া, ফাহিমা খাতুন, ফারিহা ইসলাম তৃষ্ণা, সানজিদা আক্তার, সোবহানা মোস্তারি, খাদিজা-তুল কুবরা, শারমিন আক্তার, পুজা চক্রবর্তী, দিশা বিশ্বাস।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক