কোহলির সিদ্ধান্তে বিস্মিত লারা

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর বিরাট কোহলির এই সংস্করণের অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্তে অবাক অনেকেই। তাদের মধ্যে আছেন ব্রায়ান লারাও। তবে ক্যারিবিয়ান কিংবদন্তি মনে করছেন, নিজের ও দলের ভালোর কথা ভেবেই এমন সিদ্ধান্ত নিয়েছেন কোহলি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2021, 04:21 PM
Updated : 19 Sept 2021, 06:14 PM

অক্টোবর-নভেম্বরে মধ্যপ্রাচ্যে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এই সংস্করণে ভারতের নেতৃত্ব ছাড়ার ঘোষণা গত বৃহস্পতিবার দেন কোহলি। তবে টেস্ট ও ওয়ানডে দলের নেতৃত্বের দায়িত্ব চালিয়ে যাবেন তিনি।

ক্রিকেট ডটকমের সঙ্গে শনিবার ভার্চুয়াল সাক্ষাৎকারের সময় লারা জানান, বিশ্বকাপের ঠিক আগে কোহলির এভাবে টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার ঘোষণা তাকে কিছুটা অবাক করেছে।

“আমি বিস্মিত হয়েছিলাম, কারণ আমি মনে করি সে (কোহলি) অসাধারণ কাজ করেছে। সব বড় দেশ-দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউ জিল্যান্ড, অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলেছে এবং তাদের সবাইকে হারিয়েছে। আমার মতে সে অসাধারণ কাজ করেছে।”

“এটি আসলে অধিনায়ক হিসেবে তার প্রথম (টি-টোয়েন্টি) বিশ্বকাপ, এটি দিয়েই টি-টোয়েন্টি অধিনায়কের ক্যারিয়ার শেষ হবে। এটা নড়েচড়ে বসার মতো খবর। কিন্তু (সব সংস্করণে) সে যে ধরনের মানসিকতা নিয়ে খেলে, আমি মনে করি, মাঝে মাঝে এক ধাপ দূরে সরে যাওয়াটা হয়তো ভালোও হতে পারে। সেক্ষেত্রে অন্য সংস্করণে আরও বেশি মনোযোগ দিতে পারবে।”

বাঁহাতি এই ব্যাটসম্যান তার খেলোয়াড়ি জীবনে বিভিন্ন কারণে বেশ কয়েকবার অধিনায়কত্ব থেকে সরে দাঁড়িয়েছিলেন। সেই অভিজ্ঞতা থেকে তার ধারণা, অতিরিক্ত চাপ থেকেই এক সংস্করণের দায়িত্ব থেকে অব্যাহতি নিচ্ছেন ভারত অধিনায়ক।

“খেলোয়াড়ি জীবনে আমাকেও এসব সমস্যার মুখোমুখি হতে হয়েছিল; যার কারণে আমি বেশ কয়েকবার অধিনায়ত্ব থেকে সরে দাঁড়িয়েছিলাম কারণ এটি খুব, খুব চাপ হয়ে যাচ্ছিল।”

“আমি তার (কোহলির) জায়গায় নেই, কিন্তু আমি নিশ্চিত সিদ্ধান্তটি শুধু তার ব্যক্তিগত সিদ্ধান্ত নয়, বরং এমন একটি সিদ্ধান্ত যা ভারতীয় ক্রিকেটকেও সাহায্য করবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক