পদত্যাগ না করলে বড় সমস্যার সৃষ্টি হতো: ওয়াকার

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে কোচের পদ থেকে মিসবাহ-উল-হক ও ওয়াকার ইউনিসের হঠাৎ পদত্যাগ নিয়ে পাকিস্তানের ক্রিকেটে চলছে নানা আলোচনা-সমালোচনা। বিষয়টি নিয়ে এবার মুখ খুললেন তাদেরই একজন। ওয়াকার বললেন, সরে দাঁড়ানোর সিদ্ধান্তই বুদ্ধিমানের কাজ ছিল। নয়তো পাকিস্তান ক্রিকেটে বড় সমস্যার সৃষ্টি হতো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2021, 04:13 PM
Updated : 19 Sept 2021, 04:13 PM

গত ৬ সেপ্টেম্বর ঘোষণা করা হয় টি-টোয়েন্টি বিশ্বকাপ, নিউ জিল্যান্ড ও ইংল্যান্ড সিরিজের পাকিস্তান দল। সেদিনই আচমকা পাকিস্তানের প্রধান কোচের দায়িত্ব ছাড়েন মিসবাহ, বোলিং কোচের পদ ছাড়েন ওয়াকার। নতুন কোচ হিসেবে জানানো হয় সাকলায়েন মুশতাক ও আব্দুল রাজ্জাকের নাম।

ক্রিকেট পাকিস্তানকে রোববার দেওয়া সাক্ষাৎকারে সাবেক ফাস্ট বোলার ওয়াকার ব্যাখ্যা করেন পদত্যাগের কারণ।

“আমার সিদ্ধান্তের পেছনে দুই-তিনটি কারণ ছিল। অবশ্যই এর মধ্যে একটি ছিল পরিবারের সঙ্গে সময় কাটানো, কোভিড-১৯ পরিস্থিতিতে যা কঠিন হয়ে উঠছিল। এছাড়া, নতুন পিসিবি চেয়ারম্যান (রমিজ রাজা) নিয়োগের পর মনে হয়েছিল, তিনি (রমিজ) একটি নতুন সেটআপ আনতে চেয়েছিলেন। তাই যখন মিসবাহ পদত্যাগ করল, আমিও সেই পথ অনুসরণের সিদ্ধান্ত নিলাম।”

“আমরা যদি এই সিদ্ধান্ত না নিতাম তাহলে আরও বড় সমস্যা তৈরি হতো। বিতর্ক হতে পারত। আমাদের ক্রিকেট বোর্ড এবং এর ইতিহাস বোঝার যথেষ্ট অভিজ্ঞতা আমার আছে। যখন একটি নতুন সেটআপ দায়িত্ব গ্রহণ করে, তখন তাদের কাজ করার নিজস্ব পদ্ধতি থাকে। তাই সবকিছু বিবেচনায করে সরে দাঁড়ানোই বুদ্ধিমানের কাজ ছিল।”

মিসবাহ ও ওয়াকারের পদত্যাগের কদিন পরই আনুষ্ঠানিকভাবে পিসিবি চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করেন রমিজ। তাদের সরে দাঁড়ানোর কারণ হিসেবে দল গঠন নিয়ে অসন্তোষ, এমনকি রমিজের সঙ্গে মতবিরোধের কথাও ছড়িয়ে পড়েছিল পাকিস্তানের সংবাদমাধ্যমে। বোর্ড প্রধানের দায়িত্ব নেওয়ার পরপরই টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে অস্ট্রেলিয়ার সাবেক ওপেনার ম্যাথু হেইডেন ও দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার ভার্নন ফিল্যান্ডারকে কোচিং স্টাফে যুক্ত করার ঘোষণা দেন রমিজ।