‘স্পোর্টিং উইকেটে কিছু ম্যাচ খেললে আদর্শ হতো’

টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাম্প্রতিক জয়ের ধারা ক্রিকেটাদের আত্মবিশ্বাসের জন্য দারুণ গুরুত্বপূর্ণ হবে বলে মনে করেন তামিম ইকবাল। তবে অভিজ্ঞ এই ওপেনারের মতে, স্পোর্টিং উইকেটে কিছু ম্যাচ খেলে বিশ্বকাপে গেলে দলের জন্য আরও ভালো হতো।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2021, 01:42 PM
Updated : 19 Sept 2021, 01:42 PM

টানা তিনটি টি-টোয়েন্টি সিরিজ জিতে আগামী মাসে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে যাচ্ছে বাংলাদেশ। প্রথমটি ছিল জুলাইয়ে জিম্বাবুয়ে সফরে। পরের দুটি দেশের মাঠে, অগাস্টের শুরুতে অস্ট্রেলিয়ার বিপক্ষে, এই মাসের শুরুতে নিউ জিল্যান্ডের বিপক্ষে।

এই দুটি দলের বিপক্ষেই আগে কখনও কোনো টি-টোয়েন্টি ম্যাচ জয়ের স্বাদ পায়নি বাংলাদেশ। এবার শুধু ম্যাচই নয়, বাংলাদেশ জিতেছে সিরিজ।

তবে জয়গুলিতে মিশে আছে প্রশ্নও। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে মন্থর ও টার্নিং উইকেটে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডকে হারিয়েছে বাংলাদেশ। তাতে জয় ধরা দিলেও স্কিলের দিক থেকে বিশ্বকাপ প্রস্তুতি কতটা হয়েছে, সেই সংশয়ের অবকাশ থাকছে।

ধারাভাষ্যকার ও সাবেক শ্রীলঙ্কান ক্রিকেটার রাসেল আর্নল্ডের সঙ্গে ফেইসবুকে ‘চিলিং উইথ রাসেল’ শো-তে রোববার সন্ধ্যায় বাংলাদেশের বিশ্বকাপ সম্ভাবনার প্রসঙ্গে উইকেটের প্রসঙ্গ তুললেন তামিমও।

“আমরা যথেষ্ট প্রস্তুতি নিয়েছি। আমরা ম্যাচ জিতেছি, বড় দলগুলিকে হারিয়েছি। তবে আদর্শ হতো, যদি সত্যিই স্পোর্টিং উইকেটে কয়েকটি ম্যাচ খেলতে দেখতাম দলকে। কারণ, বিশ্বকাপে খেলা হবে ভিন্ন ব্যাপার।”

“ম্যাচ জেতা খুবই গুরুত্বপূর্ণ, আমি তাতে একমত। তবে যেহেতু এটা এত বড় একটা টুর্নামেন্টে, সামনের দুই সপ্তাহে (বিশ্বকাপে) যে ধরনের উইকেটে খেলতে হবে, সেসবের সঙ্গে মিল থাকলে ভালো হতো। বাংলাদেশ অনেক আত্মবিশ্বাস নিয়ে যাচ্ছে, যেটা প্লাস পয়েন্ট।”

বিশ্বকাপের মূল লড়াইয়ে যাওয়ার আগে প্রথম রাউন্ডে খেলতে হবে বাংলাদেশকে। সেখানে দুই গ্রুপের মধ্যে তুলনামূলক সহজ গ্রুপে পড়েছে বাংলাদেশ। তবে তামিমের মতে, এখানেও কাজটা হয়ে উঠতে পারে কঠিন।

“প্রথম বাধা আমাদের যে কোনোভাবে পার হতে হবে, যেটা হলো বাছাইপর্ব (প্রথম রাউন্ড)। ওমান, স্কটল্যান্ডের মতো ছোট দলগুলি কখনও কখনও খুব ‘ট্রিকি’ হয়। টি-টোয়েন্টি খেলা… খুব ট্রিকি হতে পারে।”

সুপার টুয়েলভ বা মূল পর্বের লড়াইয়ে সংযুক্ত আরব আমিরাতের উইকেটের আচরণ বড় ভূমিকা রাখতে পারে বলে মনে করেন তামিম।

“মূল বিশ্বকাপে গিয়ে কৌতূহল জাগানিয়া হবে, কোন ধরনের উইকেট পাওয়া যাচ্ছে। মনে রাখতে হবে, আইপিএল চলবে। উইকেটগুলো তাই ক্লান্ত থাকবে। স্পিনারদের যদি ভূমিকা রাখার সুযোগ থাকে, আমরা অবশ্যই ভালো করব বলে আমি মনে করি। উইকেট ভালো থাকলে খুব চ্যালেঞ্জিং হবে।”

বিশ্বকাপে বাংলাদেশের দলের সম্ভাবনায় অবশ্য আরেকটি ব্যাপারও তামিমের কাছে গুরুত্বপূর্ণ। বাংলাদেশের ক্রিকেটে প্রায় ১৫ বছরের পথচলায় নিজের অভিজ্ঞতা থেকেই তা তুলে ধরলেন তিনি।

“শুরুটা ভালো করতে হবে আমাদের। ইতিহাস বলে, শুরু ভালো করলে বাংলাদেশ গোটা টুর্নামেন্ট ভালো করে। শুরুটা ভালো না হলে সমস্যা।”