ইরফানের ৮৫, বিপদে এইচপি

সেঞ্চুরির আশা জাগিয়েও পারেননি ইরফান শুক্কুর। তবে তার ব্যাটে প্রথম চার দিনের ম্যাচে বড় সংগ্রহই পেয়েছে বাংলাদেশ ‘এ’ দল। শেষ বেলায় ব্যাটিংয়ে নেমে দৃঢ়তা দেখাতে পারেনি এইচপি দল। তিন উইকেট হারিয়ে বিপদে পড়ে গেছে তারা। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2021, 02:00 PM
Updated : 17 Sept 2021, 02:24 PM

কিপার-ব্যাটসম্যান ইরফানের  ৮৫ রানের সৌজন্য ‘এ’ দল করে ৩৩৯ রান। শুক্রবার দ্বিতীয় দিন জবাব দিতে নেমে ৩ উইকেটে এইচপি দল করে ৪১ রান। তারা এখনও পিছিয়ে ২৯৮ রানে।     

কোভিড পরিস্থিতিতে ‘এ’ দল ও এইচপি দলের বিদেশ সফর কিংবা বিদেশি দলের সঙ্গে সিরিজ খেলা সম্ভব না হওয়ায় নিজেদের মধ্যে দুটি চার দিনের ম্যাচ ও তিনটি একদিনের ম্যাচের এই সিরিজ আয়োজন করেছে বিসিবি। ‘এ’ দলে আছেন মুমিনুল হকসহ টেস্ট দলের বেশ কজন ক্রিকেটার। টেস্ট অধিনায়ক মুমিনুল অবশ্য পারিবারিক কারণে প্রথম ম্যাচে খেলছেন না।

জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে ৫ উইকেটে ২৬০ রান নিয়ে দিন শুরু করা ‘এ’ দল প্রথমেই হারায় উইকেট। মুনিম শাহরিয়ারকে আগের দিনের ১৫ রানের সঙ্গে কোনো রান যোগ করতে দেননি সুমন খান। এই পেসার বেশিক্ষণ টিকতে দেননি নাইম হাসানকেও। দুই জনেই ধরা পড়েন আকবর আলির গ্লাভসে।

রান আউটে কাটা পড়েন শহিদুল ইসলাম। সতীর্থদের আসা-যাওয়ার মাঝে এক প্রান্ত আগলে রেখে দলের রান বাড়াতে থাকেন ইরফান। তিনি ফিফটি তুলে নেন ১১৬ বলে।

তাকে দারুণ সঙ্গ দেন কামরুল ইসলাম। সেঞ্চুরিতে চোখ রেখে এগিয়ে যেতে থাকেন ইরফান। কিন্তু কাঙ্ক্ষিত তিন অঙ্কে পা রাখা হয়নি তার। হাসান মুরাদের বলে ক্যাচ দিয়ে ফিরে যান ৮৫ রানে। তার ১৭৪ বলের ইনিংসটি সাজানো ২ ছক্কা ও ১০ চারে।

পরে ৬৬ বলে ১২ রান করা কামরুলকে এলবিডব্লিউ করে ‘এ’ দলের ইনিংস শেষ করে দেন সুমন। এই পেসার ৫৬ রান দিয়ে নেন সর্বোচ্চ ৪ উইকেট।

ব্যাটিংয়ে নেমে এইচপি দলের শুরুটা হয় সাবধানী। কিন্ত তাতে লাভ হয়নি খুব একটা। পরপর দুই ওভারের মধ্যে তিন উইকেট হারিয়ে বিপাকে পরে যায় তারা।

৪২ বলে ১২ রান করতেই পারভেজ হোসেনকে বোল্ড করে দেন শহিদুল। আক্রমণে এসে পরপর দুই বলে মাহমুদুল হাসান ও শাহাদাত হোসেনকে ফিরিয়ে দেন নাইম। এই অফ স্পিনারের বলে ১ রানে সাইফ হাসানের হাতে ধরা পড়েন মাহমুদুল। শূন্য রানে এলবিডব্লিউ শাহাদাত।

তৌহিদ হৃদয় ও তানজিদ হাসান দিনের বাকি সময় আর উইকেট হারাতে দেননি দলকে। ২১ রানে তানজিদ ব্যাটিং করছেন, হৃদয়ের রান ৫।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ‘এ’ দল ১ম ইনিংস: (আগের দিন ২৬০/৫) ১২৪.১ ওভারে ৩৩৯ (ইরফান ৮৫, মুনিম ১৫, নাইম ৭, শহিদুল ৩, কামরুল ১২, রাকিবুল ০*; তানজিম ২০-৪-৫৬-০, তানভির ২৮-৬-৬৩-০, মাহমুদুল ১২-২-৩০-১, সুমন ২২.১-৬-৫৬-৪, রেজাউর ২১-৩-৭১-১, মুরাদ ২১-৭-৫৩-২)।

এইচপি দল ১ম ইনিংস: ২০ ওভারে ৪১/৩ (পারভেজ ১২, তানজিদ ২১*, মাহমুদুল ১, শাহাদাত ০, হৃদয় ৫*; শহিদুল ৮-৩-৮-১, খালেদ ৫-০-২১-০, নাইম ৫-২-৫-২, কামরুল ২-০-৬-০)।