নিরাপত্তা শঙ্কায় পরিত্যক্ত নিউ জিল্যান্ড-পাকিস্তান সিরিজ

সবকিছু ভালোভাবেই এগোচ্ছিল, অপেক্ষা ছিল কেবল দুই দলের মাঠে নামার। কিন্তু প্রথম ওয়ানডে শুরুর দিন হুট করেই পরিত্যক্ত হয়ে গেল পাকিস্তান-নিউ জিল্যান্ডের পুরো সিরিজ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2021, 09:49 AM
Updated : 17 Sept 2021, 11:10 AM

নিউ জিল্যান্ড ক্রিকেট শুক্রবার এক বিজ্ঞপ্তি দিয়ে জানায়, নিরাপত্তা শঙ্কায় পাকিস্তানে খেলতে পারছে না তারা। দেশটি ছাড়ার প্রস্তুতি চলছে তাদের।

তিনটি ওয়ানডে ও পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি শুরু হওয়ার কথা ছিল এদিন, রাওয়ালপিন্ডিতে। কিন্তু প্রথম ওয়ানডের সকালে কোনো দলই তাদের হোটেল রুম ছাড়েনি। আর দর্শকদের অনুমতি দেওয়া হয়নি মাঠে ঢোকার।

সকাল থেকে অনেকটা সময় অনিশ্চয়তায় থাকার পর নিউ জিল্যান্ড ক্রিকেট বিবৃতিতে বিস্তারিত জানায় সব। পাকিস্তানে নিরাপত্তা নিয়ে নিউ জিল্যান্ড সরকারের শঙ্কার মাত্রা ক্রমান্বয়ে বাড়ছিল। নিউ জিল্যান্ড ক্রিকেটের নিরাপত্তা উপদেষ্টাদের পরামর্শের পরই আসে সিরিজটি পরিত্যক্তের ঘোষণা।

তবে নিরাপত্তা হুমকি নিয়ে এবং দলের পাকিস্তান ছাড়ার ব্যবস্থাপনা নিয়ে বিস্তারিত কোনো মন্তব্য করবে না বলে বিবৃতিতে জানিয়ে দিয়েছে নিউ জিল্যান্ড ক্রিকেট।

এত আয়োজনের পরও হুট করে সিরিজ না খেলা পিসিবির জন্য বড় ক্ষতি, বুঝতে পারছেন নিউ জিল্যান্ড ক্রিকেটের প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট।

“আমি বুঝতে পারছি, এটা পিসিবির জন্য বড় একটি ধাক্কা, যারা দারুণ আয়োজক। তবে খেলোয়াড়ের নিরাপত্তা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ এবং আমরা বিশ্বাস করি, এটাই (সিরিজ পরিত্যক্ত করা) একমাত্র বিকল্প।”

নিউ জিল্যান্ড ক্রিকেট প্লেয়ার্স অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী হিথ মিলস পূর্ণ সমর্থন করছেন এই সিদ্ধান্তের।

“এই সফরের পুরো প্রক্রিয়ায় আমরা ছিলাম এবং এই সিদ্ধান্তের সম্পূর্ণ সমর্থন করছি। ক্রিকেটাররা ভালো হাতেই আছে; তারা নিরাপদ। সবাই তাদের সর্বোচ্চ ভালোর জন্য কাজ করছে।”

বাংলাদেশ সফর শেষে গত ১১ সেপ্টেম্বর পাকিস্তানে যায় নিউ জিল্যান্ড দল। বোর্ডের পক্ষ থেকে পাঠানো নিরাপত্তা দলের সবুজ সংকেতের পরই দেশটিতে সফরের সিদ্ধান্ত নেয় কিউইরা। সেখানে গিয়ে তিনটি ট্রেনিং সেশন করে তারা। কিন্তু তাদের সব প্রস্তুতি ভেস্তে গেল শেষ মুহূর্তে।

এই সফর দিয়ে ১৮ বছর পর পাকিস্তানে খেলার কথা ছিল নিউ জিল্যান্ডের। কিন্তু নিরাপত্তা শঙ্কায় তা পেল না আলোর মুখ। সবশেষ ২০০৩ সালের পাকিস্তান সফরে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে স্বাগতিকদের বিপক্ষে হোয়াইটওয়াশড হয়েছিল তারা।

ওই সফর ছিল ২০০২ সালের সফরের অংশ। যেটা বাতিল হয়েছিল করাচিতে নিউ জিল্যান্ড দলের টিম হোটেলের বাইরে বোমা বিস্ফোরণের পর। পরের বছর তারা ঠিকই গিয়েছিল পাকিস্তানে।

এবার দেড় যুগ পর এসে কোনো ম্যাচ না খেলেই ফিরে যাচ্ছে নিউ জিল্যান্ড।