আইপিএলের অভিজ্ঞতা বিশ্বকাপে কাজে লাগাতে চান ম্যাক্সওয়েল

টি-টোয়েন্টি বিশ্বকাপের ঠিক আগে সংযুক্ত আরব আমিরাতে আইপিএলে খেলার অভিজ্ঞতা দারুণ কাজে লাগবে বলে মনে করেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল। কদিন বাদে শুরু হতে যাওয়া আইপিএলের দ্বিতীয় ভাগে খেলবেন অস্ট্রেলিয়ার আরও অনেকে। এই কন্ডিশনে খেলার অভিজ্ঞতা কাজে লাগিয়ে বিশ্বকাপে দারুণ কিছু করা সম্ভব বলেও বিশ্বাস ম্যাক্সওয়েলের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2021, 03:00 PM
Updated : 17 Sept 2021, 05:12 PM

গত এপ্রিলে ভারতেই শুরু হয়েছিল আইপিএলের চলতি আসর। কিন্তু করোনাভাইরাসের বিস্তার ভয়াবহ রূপ পেলে তা স্থগিত করে দেওয়া হয়েছিল। ভেন্যু পরিবর্তন করে আগামী রোববার শুরু হতে যাচ্ছে আসরের বাকি অংশ। সংযুক্ত আরব আমিরাতের তিনটি ভেন্যু দুবাই, আবু ধাবি ও শারজাহতে হবে ম্যাচগুলো।

আইপিএল শেষে আরব আমিরাতেই আগামী ১৭ অক্টোবর শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। গত জুলাই-অগাস্টে অস্ট্রেলিয়ার ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ সফরে খেলেননি ম্যাক্সওয়েল, স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নাররা। মাঝের বিরতি শেষে আইপিএল দিয়েই ক্রিকেটে ফিরতে যাচ্ছেন তারা।

ক্রিকেট অস্ট্রেলিয়াকে বৃহস্পতিবার দেওয়া সাক্ষাৎকারে ম্যাক্সওয়েল বলেন, আইপিএলে ম্যাচ খেলার সুযোগ না পেলেও এই পরিবেশে থাকাটাই অনেকের জন্য লাভজনক হবে।

"এমনকি তারা (অস্ট্রেলিয়ার খেলোয়াড়রা) যদি নাও খেলতে পারে, তারপরও বিশ্বের সেরা খেলোয়াড়দের সঙ্গে অনুশীলন করবে এবং এই কন্ডিশনের সঙ্গে অভ্যস্ত হয়ে উঠবে। আশা করি, আমরা বিশ্বকাপে ভালো কিছু করতে সক্ষম হব।”

"আমি মনে করি, যারা বিশ্বকাপে খেলতে যাচ্ছে তাদের জন্য এটি দারুণ প্রস্তুতি হবে। এখানকার অনুশীলনের সুযোগ সুবিধা ব্যবহার করে মানিয়ে নিতে পারবে। এখানে খুব গরম, তাই অতিরিক্ত এক মাস এখানে থাকাটা ছেলেদের জন্য মূল্যবান হবে।”

আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে খেলা ম্যাক্সওয়েল ক্যারিবিয়ান ও বাংলাদেশ সফরে না যাওয়ার কারণ হিসেবে টানা জৈব সুরক্ষা বলয়ে থাকার ধকলকেই তুলে ধরলেন।

“এটি (জৈব সুরক্ষা বলয়) সত্যিই কিছু খেলোয়াড়দের ওপর কঠিন প্রভাব ফেলে।”

ওয়ানডে বিশ্বকাপের সফলতম দল অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে পারেনি একবারও। ২০১০ বিশ্বকাপের ফাইনাল খেলাই তাদের সেরা সাফল্য এই সংস্করণে। এই বছর ১৫টি টি-টোয়েন্টি খেলে তারা জিততে পেরেছে মোটে ৪টি। বিশ্বকাপের আগে দুটি সিরিজে তারা ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশে হারে ৪-১ ব্যবধানে।

তবে ম্যাক্সওয়েল আশাবাদী, তাদের বিশ্বকাপ জেতার মতো একটি দল রয়েছে এবং এবার এই সংস্করণে শিরোপা খরা কাটাতে তারা সক্ষম হবে।

“১০০ ভাগ আমরা এটি (বিশ্বকাপ) জিততে পারি, আমি মনে করি আমাদের একটি দুর্দান্ত দল আছে এবং আমাদের দলে অনেক অভিজ্ঞ খেলোয়াড় আছে।”