আইচের সেঞ্চুরি ও নাইমুরের ৫ উইকেটে সিরিজ যুবাদের

৬ রানে নেই ২ উইকেট, পথ হারাতে বসেছিল দল। কঠিন সময়ে ব্যাট হাতে জ্বলে উঠলেন আইচ মোল্লা। দারুণ সেঞ্চুরিতে বিপদে পড়া দলকে এনে দিলেন বড় সংগ্রহ। পরে নাইমুর রহমানের অসাধারণ বোলিংয়ে আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দলকে গুঁড়িয়ে দিয়ে সিরিজ ঘরে তুলল বাংলাদেশের যুবারা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2021, 12:12 PM
Updated : 14 Sept 2021, 03:52 PM

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মঙ্গলবার তৃতীয় যুব ওয়ানডেতে ১২১ রানের বড় জয় পেয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। টানা তিন জয়ে তারা পাঁচ ম্যাচের সিরিজে এগিয়ে ৩-০ ব্যবধানে।

টস জিতে আইচের ১০৮ রানের ইনিংসে বাংলাদেশ করে ৬ উইকেটে ২২২ রান। রান তাড়ায় মুখ থুবড়ে পরে সফরকারীরা, গুটিয়ে যায় কেবল ১০১ রানে।

বল হাতে দলকে বড় জয় এনে দেওয়ার কৃতিত্ব নাইমুরের; বাঁহাতি স্পিনে ১৭ রান দিয়ে ৫ উইকেট নেন তিনি। আগের ম্যাচেও ছিলেন দুর্দান্ত, ১৪ রানে নিয়েছিলেন ৪টি।

ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ পায় দুঃস্বপ্নের শুরু। দ্বিতীয় ওভারেই বিশ্বকাপজয়ী দলের সদস্য প্রান্তিক নওরোজ নাবিলকে বোল্ড করে দেন ফয়সাল খান আহমাদজাই। খালিদ হাসানকে রানের খাতা খুলতে দেননি নাভিদ জাদরান।

দ্রুত ২ উইকেট হারানো দলের হাল ধরেন মফিজুল ইসলাম ও আইচ মোল্লা। কিন্তু রানের গতি বাড়াতে পারছিলেন না কেউ। ২৮তম ওভার পর্যন্ত খেলে গড়েন ৬১ রানের জুটি।

মন্থর ব্যাটিংয়ে ৯৩ বলে ২৭ রান করা মফিজুলকে ফেরান ইজাজ আহমাদ। ওই ওভারেই পরপর ৩ বলে দুই চার ও এক ছক্কায় রান কিছুটা বাড়িয়ে নেন আইচ।

পরে শহিদউল্লাহ হাসানিকেও ছক্কায় ওড়ান তিনি। ফিফটি স্পর্শ করেন তিনি ৭৪ বলে। তাকে সঙ্গ দিতে পারেননি অধিনায়ক মেহরব হাসান। তাহজিবুল ইসলামও ফিরে যান দ্রুত।

আইচ দ্রুত রান তুলে এগিয়ে যেতে থাকেন সেঞ্চুরির দিকে। কাঙ্ক্ষিত তিন অঙ্ক স্পর্শ করেন তিনি আহমাদজাইকে বাউন্ডারি মেরে, ১২৪ বলে। এই পেসারের পরের ওভারেই ফিরে যান ১৩০ বলে ১০৮ রান করে। ইনিংসে তার ৪ ছক্কার পাশে ৮টি চার। ম্যাচ সেরার পুরস্কারও জেতেন তিনি।

শেষ দিকে আব্দুল্লাহ আল মামুনের ৩ ছক্কা ও এক চারে ২০ বলে ৩২ রানের ইনিংসে বাংলাদেশ পায় লড়াকু পুঁজি।

রান তাড়ায় আফগানিস্তান দুই ওপেনারকে হারিয়ে ফেলে ৩৬ রান তুলতেই। দুইজনই আরিফুল ইসলামের শিকার। এরপর কিছুটা লড়াই করেন বিলাল সায়েদি ও অধিনায়ক ইজাজ আহমাদ।

২২ রান করা বিলালকে এলবিডব্লিউ করে শিকার শুরু করেন নাইমুর। ইজাজ তার স্পিনে হয়ে যান বোল্ড। নাইমুরের পরপর দুই ওভারে স্টাম্পড হয়ে যান জাহিদউল্লাহ সালিমি ও আহমাদজাই।

এরপর আর কোনো প্রতিরোধ গড়তে পারেননি আফগানরা। তাদের শেষ পাঁচ ব্যাটসম্যানের কেউ পার করতে পারেননি ৫ রানও। ২ উইকেটে ৬৮ রান তোলা দল গুঁড়িয়ে যায় কেবল ১০১ রানে।

আগামী শুক্রবার সিরিজের চতুর্থ ওয়ানডেতে মুখোমুখি হবে দুই দল।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: ৫০ ওভারে ২২২/৬ (নাবিল ১, মফিজুল ২৭, খালিদ ০, আইচ ১০৮, মেহরব ৭, তাহজিবুল ১৮, মামুন ৩২*, আরিফুল ৪*; জাদরান ৯-১-৪৮-১, ফায়সাল ১০-১-৩৯-৩, হাসানি ১০-১-৫১-০, আহমাদজাই ৩-১-৪-০, নাভিদ ১০-১-২৫-১, কামরান ৭-০-৩১-০, ইজাজ ১-০-১৫-১)।

আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল: ৩৯.৪ ওভারে ১০১ (বানুরি ৯, শাফি ১৮, বিলাল ২২, ইজাজ ২১, জাহিদউল্লাহ ১৩, আহমাদজাই ২, কামরান ৫, ফায়সাল ০, নাভিদ ১, হাসানি ৪, জাদরান ১*; মহিউদ্দিন ৬-০-১১-০, রিপন ৭-২-১৭-৩, মেহরব ৫-০-১৬-০, আরিফুল ১০-০-২৩-২, মামুন ৪-০-১৪-০, নাইমুর ৭.৪-১-১৭-৫)।

ফল: বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ১২১ রানে জয়ী।

সিরিজ: ৫ ম্যাচের সিরিজে ৩-০ তে এগিয়ে বাংলাদেশ যুব দল।

ম্যান অব দা ম্যাচ: আইচ মোল্লা।