ঘাড়ের যন্ত্রণায় পেইনের অস্ত্রোপচার

অস্ট্রেলিয়ান মৌসুম শুরুর আগেই শল্যবিদের শরণাপন্ন হতে হচ্ছে টিম পেইনকে। অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়কের ঘাড়ের নার্ভের সমস্যায় অস্ত্রোপচার ছাড়া আর চলছেই না। তাতে আগামী অ্যাশেজের শুরু থেকে তাকে পাওয়া নিয়ে জাগছে শঙ্কা। পেইন যদিও আশাবাদী, অ্যাশেজের আগেই পুরো ফিট হয়ে উঠবেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2021, 12:56 PM
Updated : 13 Sept 2021, 01:34 PM

ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) সোমবার বিবৃতিতে জানায়, মঙ্গলবারই হোবার্টে এই অস্ত্রোপচার হবে পেইনের।

গত কয়েক সপ্তাহ ধরেই ঘাড়ের এই সমস্যায় ভুগছেন পেইন। বিশ্রাম নিয়েও লাভ খুব একটা হয়নি। গত কিছুদিনে সর্বোচ্চটা দিয়ে অনুশীলন করতে পারছিলেন না তিনি।

ধারণা করা হচ্ছে, নভেম্বরের শুরুর দিকে মাঠে ফিরতে পারেন এই কিপার-ব্যাটসম্যান। সেক্ষেত্রে অ্যাশেজের আগে ফিট হওয়ার জন্য মাসখানেক সময় পাবেন তিনি।

বিবৃতিতে সিএ জানায়, ঘাড়ের ডিস্ক ফুলে যাওয়ায় ঘাড় ও বাঁ হাতে ব্যথা অনুভব করছিলেন পেইন। গত সপ্তাহের শেষদিকে হোবার্টে একজন স্পাইনাল সার্জন তাকে অস্ত্রোপচার করানোর পরামর্শ দেন।

পেইনের অ্যাশেজ প্রস্তুতি এতে বাধাগ্রস্থ হবে প্রবলভাবেই। তবে তার আশা, সময়মতোই তিনি পুরো সুস্থ হয়ে মাঠে ফিরবেন।

"মেরুদণ্ডের সার্জন ও সিএ মেডিকেল টিমের সম্মিলিত সিদ্ধান্ত, এখন অস্ত্রোপচার করালে তা গ্রীষ্মের জন্য পুরোপুরি প্রস্তুত হওয়ার যথেষ্ট সময় দেবে আমাকে।" 

“আশা করছি, এই মাসের শেষের দিকে শারীরিক কসরত পুনরায় শুরু করতে পারব এবং অক্টোবরে পুরোপুরি অনুশীলনে ফিরতে পারব। (অ্যাশেজের) প্রথম টেস্টে খেলতে প্রস্তুত হয়ে উঠব আমি এবং খুবই উন্মুখ হয়ে অপেক্ষায় আছি দুর্দান্ত এক মৌসুমের জন্য।”

অপারেশন টেবিল অবশ্য পেইনের খুব একটা অচেনা নয়। ৩৬ বছর বয়সী এই ক্রিকেটারের স্রেফ ডান তর্জনীতেই সাত দফায় ছুঁরি-কাঁচি চালাতে হয়েছে। চোটে জেরবার পেইন ২০১৭ সালে ক্রিকেট থেকে অবসরের দুয়ারেও পৌঁছে গিয়েছিলেন। ক্যারিয়ারের নাটকীয় পালাবদলে পরে তিনি ফেরেন টেস্ট দলে। ২০১৮ সালে বল টেম্পারিং বিতর্কে অস্ট্রেলিয়ান ক্রিকেটের সঙ্কটে পেয়ে যান টেস্ট দলের নেতৃত্বও।

এবারের অ্যাশেজ শুরু আগামী ৮ ডিসেম্বর ব্রিজবেন টেস্ট দিয়ে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক