‘লোকে যতটা বলে, দক্ষিণ আফ্রিকা অতটা বাজে নয়’

আগের সেই প্রতাপ নেই। নেই ধারাবাহিকতা। ক্রিকেট বিশ্ব কাঁপানো তারকা ক্রিকেটারও নেই দলে। দক্ষিণ আফ্রিকা দলটাকে অনেকে মনে করেন অতীতের কঙ্কাল। তবে লোকের এই ধারণায় প্রবল আপত্তি তাবরাইজ শামসির। এই চায়নাম্যান স্পিনারের মতে, বড় তারকা না থাকলেও দক্ষিণ আফ্রিকার সেরা দলগুলির চেয়ে পিছিয়ে নেই এখনকার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2021, 06:45 AM
Updated : 13 Sept 2021, 06:45 AM

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ম্যাচ সেরা হন শামসি। আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বেশ কিছুদিন ধরেই শীর্ষে থাকা এই স্পিনার নেন ২০ রানে ৩ উইকেট। প্রথম দুই ম্যাচেই সিরিজ জয় নিশ্চিত করে দক্ষিণ আফ্রিকা।

এই জয়ে অবশ্য দক্ষিণ আফ্রিকাকে নিয়ে সাম্প্রতিক ভাবমূর্তির বদল আসবে কিনা, সংশয় আছে। টেস্ট র‌্যাঙ্কিংয়ে এখন তারা আছে ছয় নম্বরে, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে পাঁচে। বিশ্বের সেরা দলগুলির মধ্যে তাদেরকে বিবেচনা করা হয় না অনেক দিন ধরেই। আগামী মাসের টি-টোয়েন্টি বিশ্বকাপেও তাদেরকে নিয়ে বাজি ধরার লোক খুব একটা নেই।

তবে গত কয়েক মাসে ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ডের পর এবার শ্রীলঙ্কা সফরেও টি-টোয়েন্টি সিরিজ জিতে এই দল দারুণ আত্মবিশ্বাসী, বলছেন শামসি।

“আমরা টানা কয়েকটি সিরিজ জয় করে এগিয়ে যাচ্ছি, আমার তাই মনে হয় না এই দলটা খুব বাজে। আমার তো মনে হয়, আমরা বেশ ভালো দল। লোকে অতীতের দুর্দান্ত দলগুলির কথা বলে। এই দলটা তাদের সমান্তরালেই।”

“আমাদের দলে হয়তো পরিচিত ক্রিকেটার খুব বেশি নেই, কারণ আমরা খুব বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলিনি। তার মানে এই নয় যে তারা ভালো ক্রিকেটার নন। অপরিচিত মানেই খারাপ ক্রিকেটার নয়।”

শামসি নিজেও আছেন দুর্দান্ত ফর্মে। ১৬ টি-টোয়েন্টিতে ২৮ উইকেট নিয়ে এখনও পর্যন্ত এই বছরের সর্বোচ্চ উইকেট শিকারি তিনি। ওভারপ্রতি রান দিয়েছেন অবিশ্বাস্যরকমের কম, ৫.৪৫।