লঙ্কান বিশ্বকাপ দলে 'রহস্য স্পিনার' থিকশানা

আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু হয়েছে কেবলই। এখন পর্যন্ত খেলেছেন স্রেফ একটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি। তাতেই নির্বাচকদের মন জয় করে নিয়েছেন মাহিশ থিকশানা। ‘নতুন মেন্ডিস’ নামে পরিচিত এই রহস্য স্পিনারকে আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে রেখেছে শ্রীলঙ্কা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2021, 09:24 AM
Updated : 12 Sept 2021, 10:46 AM

দল ঘোষণার পূর্ব নির্ধারিত সময় গত শুক্রবার শেষ হয়ে যাওয়ার দুই দিন পর নিজেদের বিশ্বকাপ দল ঘোষণা করল শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। চলমান দক্ষিণ আফ্রিকা সিরিজের দল থেকে তারা এনেছে বেশ কিছু পরিবর্তন। জায়গা হয়নি পাথুম নিশানকা, রমেশ মেন্ডিস ও মিনোদ ভানুকার।

শ্রীলঙ্কার হয়ে ৩১ টি-টোয়েন্টি খেলা অভিজ্ঞ স্পিনার আকিলা দনাঞ্জয়াকে রাখা হয়েছে ‘রিজার্ভ’ হিসেবে। যেখানে তার সঙ্গে আছেন লাহিরু কুমারা, পুলিনা থারাঙ্গা ও বিনুরা ফার্নান্দো। তবে এখনও টি-টোয়েন্টি অভিষেক না হওয়া প্রাভিন জয়াবিক্রমাকে রাখা হয়েছে মূল দলে।

থিকশানার বিশ্বকাপ দলে জায়গা পাওয়ায় ভূমিকা আছে আন্তর্জাতিক ক্রিকেটে দুর্দান্ত অভিষেকের। দক্ষিণ আফ্রিকা সিরিজে মূলত তাকে টি-টোয়েন্টির জন্য রাখা হলেও তার আন্তর্জাতিক পথচলা শুরু হয় ওয়ানডে দিয়ে। প্রথম বলেই তিনি উইকেট তুলে নিয়ে নাম লেখান ইতিহাসের পাতায়। পরে ক্যারিয়ার সেরা বোলিংয়ে গড়েন রেকর্ড। শ্রীলঙ্কার প্রথম স্পিনার হিসেবে ওয়ানডে অভিষেকে নেন ৪ উইকেট।

পরে গত শুক্রবার খেলেন দেশের হয়ে প্রথম টি-টোয়েন্টি। ৩৫ রান দিয়ে নেন এক উইকেট। সব মিলিয়ে ২৪ টি-টোয়েন্টি খেলে তার শিকার ২২ উইকেট।

শ্রীলঙ্কার স্কুল ক্রিকেট ও ঘরোয়া ক্রিকেটে আলোচনায় উঠে আসার পর থিকশানা আরও বড় পরিসরে নজর কাড়েন গত লঙ্কা প্রিমিয়ার লিগ ও আবু ধাবিতে টি-টেন টুর্নামেন্ট দিয়ে। সাবেক রহস্য স্পিনার অজান্তা মেন্ডিসের সঙ্গে মিলিয়ে বেশ কিছু দিন থেকেই তাকে বলা হচ্ছে শ্রীলঙ্কার ‘নতুন মেন্ডিস।’ দুজনের বোলিং অ্যাকশনে মিল আছে খানিকটা। আরও বেশি মিল বোলিংয়ে।

প্রায় একইরকম ক্যারম বল দুজনের। গুগলি, অফ স্পিন ও আঙুলের টোকায় নানা কারিকুরি করে বিভ্রান্ত করেন ব্যাটসম্যানদের। অফ স্পিনার ক্যাটাগরিতে ফেললেও আসলে বোঝা কঠিন, কোন ধরনের স্পিনার। তাই পরিচয় তাদের ‘রহস্য স্পিনার।’

২০১৯ সালের পর এখনও দেশের হয়ে টি-টোয়েন্টি না খেলা কামিন্দু মেন্ডিস অবশ্য আছেন চলমান দক্ষিণ আফ্রিকা সিরিজের দলে। বিশ্বকাপ দলেও জায়গা ধরে রেখেছেন তিনি। সব্যসাচী স্পিনের পাশপাশি ব্যাট হাতেও কার্যকর এই স্পিনিং অলরাউন্ডার; ৪ টি-টোয়েন্টি খেলে অবশ্য করতে পারেননি উল্লেখযোগ্য কোনো পারফরম্যান্স।

আছেন টপ অর্ডার ব্যাটসম্যান ভানুকা রাজাপাকসে। যিনি এখন পর্যন্ত শ্রীলঙ্কার হয়ে ৮ টি-টোয়েন্টিতে রান করেছেন ২৩.৩৩ গড়ে ১৪০। জায়গা ধরে রেখেছেন দক্ষিণ আফ্রিকা সিরিজ দিয়ে তিন সিরিজ পর দলে ফেরা দিনেশ চান্দিমালও।

বিশ্বকাপে দানুশকা গুনাথিলাকা, কুসল মেন্ডিস ও নিরোশান ডিকভেলাকে পাচ্ছে না শ্রীলঙ্কা। ইংল্যান্ডে কোভিড-১৯ প্রোটোকল ভাঙায় তারা আছেন নিষেধাজ্ঞায়। আর অভিজ্ঞ অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউস নেই শ্রীলঙ্কার চুক্তিবদ্ধ ক্রিকেটারের তালিকায়। নেই দল নির্বাচনের প্রক্রিয়ায়ও।

বিশ্বকাপে শ্রীলঙ্কাকে খেলতে হবে প্রাথমিক পর্ব। ‘এ’ গ্রুপে আগামী ১৮ অক্টোবর নামিবিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে টুর্নামেন্টে পথচলা শুরু করবে তারা। গ্রুপে তাদের বাকি দুই প্রতিপক্ষ আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডস।

শ্রীলঙ্কা দল: দাসুন শানাকা (অধিনায়ক), ধনাঞ্জয়া ডি সিলভা, কুসল পেরেরা, দিনেশ চান্দিমাল, আভিশকা ফার্নান্দো, ভানুকা রাজাপাকসে, চারিথ আসালঙ্কা, ভানিন্দু হাসারাঙ্গা, কামিন্দু মেন্ডিস, চামিকা করুনারত্নে, নুয়ান প্রদিপ, দুশমন্থ চামিরা, প্রাভিন জয়াবিক্রমা, লাহিরু মাদুশঙ্কা, মাহিশ থিকশানা।

সফরসঙ্গী: লাহিরু কুমারা, বিনুরা ফার্নান্দো, আকিলা দনাঞ্জয়া, পুলিনা থারাঙ্গা।