সুপার লিগের অংশ নয় পাকিস্তান-নিউ জিল্যান্ড সিরিজ

নিউ জিল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ হিসেবে গণ্য হবে না। এটি এখন শুধু দ্বিপাক্ষিক সিরিজ হিসেবে খেলবে দল দুটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2021, 01:15 PM
Updated : 11 Sept 2021, 01:15 PM

সিরিজের জন্য ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) না পাওয়ায় এই পরিবর্তনের বিষয়ে সম্মত হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড ও নিউ জিল্যান্ড ক্রিকেট।

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো বলছে, দুই বোর্ড রাজি থাকলে ডিআরএস ছাড়াও সুপার লিগের অংশ হিসেবে সিরিজটি খেলা যেত। কিন্তু প্রযুক্তির ব্যবহার ছাড়া এমন বড় একটি সিরিজ খেলতে প্রস্তুত নয় নিউ জিল্যান্ড। পিসিবি ও ব্রডকাস্টাররা নাকি সিরিজের জন্য আইসিসি-অনুমোদিত প্রযুক্তি সরবরাহকারী প্রতিষ্ঠান খুঁজে পায়নি।

দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলতে ২০২২-২৩ মৌসুমে আবার পাকিস্তান সফরে আসার কথা নিউ জিল্যান্ডের। পিসিবি শনিবার এক বিবৃতিতে জানিয়েছে, ওই তিনটি ওয়ানডে সুপার লিগের অংশ হিসেবে খেলতে সম্মত হয়েছে দুই বোর্ড।

পাকিস্তান এখন পর্যন্ত সুপার লিগে ৯টি ম্যাচ খেলেছে। চার জয়ে ৪০ পয়েন্ট নিয়ে বর্তমানে তালিকার ষষ্ঠ স্থানে আছে তারা। নিউ জিল্যান্ড এখন পর্যন্ত সুপার লিগের ম্যাচ খেলেছে কেবল তিনটি এবং জিতেছে সবগুলোই।

১৩ দলের এই সুপার লিগ চালু হয়েছে বিশ্বকাপের বাছাইপর্ব হিসেবে। স্বাগতিক ভারত ও সুপার লিগের অন্য শীর্ষ সাত দল সরাসরি খেলবে ২০২৩ বিশ্বকাপে। সুপার লিগের তলানির পাঁচ দলের সুযোগ শেষ হয়ে যাবে না। আইসিসি সহযোগী পাঁচটি দেশের সঙ্গে বাছাইপর্ব খেলতে হবে তাদেরকে। সেই ১০ দলের বাছাই থেকে উঠে আসবে বিশ্বকাপের বাকি দুটি দল।

রাওয়ালপিন্ডিতে আগামী ১৭ সেপ্টেম্বর প্রথম ওয়ানডেতে মুখোমুখি হবে পাকিস্তান ও নিউ জিল্যান্ড।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক