এই হার ভুলে বিশ্বকাপে জয়ের আত্মবিশ্বাস মাহমুদউল্লাহর

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে সবশেষ আন্তর্জাতিক ম্যাচে হার, স্বাভাবিকভাবেই হতাশ মাহমুদউল্লাহ। ব্যাটিং, বোলিং দুই বিভাগেই কিছু ঘাটতি চোখে পড়েছে বাংলাদেশ অধিনায়কের। তবে তার বিশ্বাস, সমস্যাগুলো কাটিয়ে বিশ্বকাপে জয়ের পথে ফিরবে দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2021, 04:42 PM
Updated : 10 Sept 2021, 04:42 PM

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুক্রবার পঞ্চম ও শেষ টি-টোয়েন্টিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে ২৭ রানে হারে বাংলাদেশ। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ জানান, দুই বিভাগেই কিছু ভুলের জন্য এই হার।

“আমি মনে করি, নিউ জিল্যান্ড খুব ভালো ব্যাটিং করেছে। ওরা ভালো একটা স্কোর গড়েছিল। আমরা লক্ষ্য তাড়ায় ভালো করিনি, তবে সিরিজ জেতায় খুশি।”

প্রথম পছন্দের চার বোলার সাকিব আল হাসান, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফ উদ্দিন ও মেহেদি হাসান ছিলেন না এই ম্যাচ। তাদের অনুপস্থিতিতে পাওয়ার প্লের ৬ ওভার ও শেষের ৬ ওভারে রানের গতিতে বাঁধ দিতে পারেনি বাংলাদেশ।

পাওয়ার প্লের শেষ ওভারে ৩ বলের মধ্যে দুই ওপেনারকে ফিরিয়ে দিয়েছিলেন শরিফুল ইসলাম। অধিনায়ক মনে করেন, এরপর মোমেন্টাম ধরে রাখতে পারলে খেলার চিত্র অন্যরকম হতে পারত।

“আমাদের বোলাররা বেশ ভালো করেছে, কিন্তু শেষটায় কিছুটা খরুচে বোলিং করেছে। তবে ওরা চেষ্টা করেছে, স্পিনাররা খুব ভালো করেছে। শরিফুল শুরুতে দুটি উইকেট নিয়ে আমাদের মোমেন্টাম এনে দিয়েছিল।”

১৬১ রান তাড়ায় ৯ ওভারে ৪৬ রানের মধ্যে প্রথম চার ব্যাটসম্যানকে হারায় বাংলাদেশ। আফিফের সঙ্গে ৬৩ রানের জুটিতে দলকে লড়াইয়ে রেখেছিলেন মাহমুদউল্লাহ, কিন্তু জয়ের বন্দরে নিয়ে যেতে পারেননি।

হারের জন্য রান তাড়ায় বাজে শুরুকে দায় দিলেন মাহমুদউল্লাহ। একই সঙ্গে বললেন সফরকারী বোলারদের দারুণ বোলিংয়ের কথা। 

“ব্যাটিংয়ের জন্য এটা ভালো উইকেট ছিল, কিন্তু রান তাড়ায় আমাদের শুরুটা ভালো হয়নি। রানের চাপ প্রতি ওভারেই বাড়ছিল। আফিফ ও আমি একটা জুটি গড়ে তোলার চেষ্টায় ছিলাম; কিন্তু ওদের বোলাররা খুব ভালোভাবে পরিকল্পনা বাস্তবায়ন করেছে।”

জিম্বাবুয়েতে ২-১ ব্যবধানে সিরিজ জয়ের পর দেশের মাটিতে ৪-১ ব্যবধানে অস্ট্রেলিয়াকে উড়িয়ে দেয় বাংলাদেশ। এবার শেষটা বাজে হলেও স্বাগতিকরা সিরিজ জিতেছে ৩-২ ব্যবধানে। বাজে হারের কথা ভুলে টানা তিন সিরিজ জয় বেশি গুরুত্ব পাচ্ছে মাহমুদউল্লাহর কাছে।

“সবশেষ তিন সিরিজ জিততে আমরা খুব ভালো ক্রিকেট খেলেছি। টানা তিন সিরিজ জয় আমাদের দলকে অনেক উজ্জীবিত করবে। আশা করি, এখান থেকে গুছিয়ে উঠে বিশ্বকাপে আবার জিততে শুরু করব।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক