আফগানিস্তান দল ঘোষণার পরপরই নেতৃত্ব ছাড়লেন রশিদ খান

নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফিরলেন মোহাম্মদ শাহজাদ। দীর্ঘ সময় পর ফিরলেন শাপুর জাদরান, দওলত জাদরান, হামিদ হাসানরা। আফগানিস্তানের বিশ্বকাপ দল নিয়ে আলোচনার জায়গা ছিল অনেক। কিন্তু দল ঘোষণার পরপর সব আলোচনার মোড় ঘুরিয়ে দিলেন রশিদ খান। আচমকাই নেতৃত্ব ছাড়ার ঘোষণা দিলেন আফগান ক্রিকেটের সবচেয়ে বড় তারকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2021, 06:58 PM
Updated : 9 Sept 2021, 06:58 PM

আফগানিম্তান ক্রিকেট বোর্ড (এসিবি) বৃহস্পতিবার রাতে বিশ্বকাপের দল ঘোষণা করে। এর কিছুক্ষণ পর দল নির্বাচনের প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলে টুইটারে নিজের সিদ্ধান্ত জানান রশিদ।

“দলের অধিনায়ক ও দেশের দায়িত্বশীল একজন হিসেবে, দল নির্বাচনের অংশ হওয়ার অধিকার আমার প্রাপ্য। কিন্তু এসিবি মিডিয়া যে দল ঘোষণা করেছে, সেটি নিয়ে নির্বাচক কমিটি ও এসিবি আমার সম্মতি নেয়নি। আফগানিস্তান টি-টোয়েন্টি দলের অধিনায়কের দায়িত্ব থেকে আমি পদত্যাগ করছি, যা কার্যকর হচ্ছে এই মুহূর্ত থেকেই।”

বিশ্বকাপের জন্য চূড়ান্ত দল অবশ্য ঘোষণা করেনি আফগানিস্তান। ১৮ সদস্যের দল দিয়েছে তারা, যেটি পরে নামিয়ে আনা হবে ১৫ জনে। বিশ্বকাপের জন্য কোয়ারেন্টিন শুরুর পাঁচদিন আগে পর্যন্ত স্কোয়াডে পরিবর্তন আনার সুযোগ আছে।

দলে ফেরা শাহজাদ ২০১৯ সালের অগাস্টে এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন শৃঙ্খলাভঙ্গের ঘটনায়। পরে নিষেধাজ্ঞা শেষ করে ঘরোয়া ক্রিকেটে ফেরেন, আবু ধাবিতে টি-টেন ক্রিকেটে ফেরেন এই বছরের শুরুতে। এবার ফিরতে পারলেন জাতীয় দলে।

দলে জায়গা পাওয়া হামিদ হাসান আফগানিস্তানের হয়ে সবশেষ টি-টোয়েন্টি খেলেছেন ২০১৬ বিশ্বকাপে। আফগান ক্রিকেটের প্রথম তারকা মনে করা হয় এই ফাস্ট বোলারকে। অভিজ্ঞ অন্য দুই পেসার শাপুর জাদরান জাতীয় দলের হয়ে সবশেষ এই সংস্করণে খেলেছেন দেড় বছর আগে, দওলত জাদরান দুই বছর আগে।

আফগানিস্তান দল: রশিদ খান, রহমানউল্লাহ গুরবাজ, হজরতউল্লাহ জাজাই, উসমান গনি, আসগর আফগান, মোহাম্মদ নবি, নাজিবউল্লাহ জাদরান, হাশমতউল্লাহ শহিদি, মোহাম্মদ শাহজাদ, মুজিব উর রহমান, করিম জানাত, গুলবদিন নাইব, নাভিন উল হক, হামিদ হাসান, শরাফউদ্দিন আশরাফ, দওলত জাদরান, শাপুর জাদরান, কাইস আহমেদ।

সফরসঙ্গী অতিরিক্ত: আফসার জাজাই, ফরিদ আহমাদ মালিক।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক