দ. আফ্রিকা বিশ্বকাপ দলে নেই দু প্লেসি

লম্বা সময় ধরেই দক্ষিণ আফ্রিকার সাদা বলের দলে জায়গা পাচ্ছেন না ফাফ দু প্লেসি। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপ দলেও অভিজ্ঞ এই ব্যাটসম্যানকে রাখেনি ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2021, 11:44 AM
Updated : 9 Sept 2021, 02:05 PM

আগামী ২৭ অক্টোবর শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বৃহস্পতিবার দল ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা। জায়গা হয়নি লেগ স্পিনার ইমরান তাহির ও পেস বোলিং অলরাউন্ডার ক্রিস মরিসেরও। তবে এখনও কোনো টি-টোয়েন্টি না খেলা স্পিনার কেশভ মহারাজ জায়গা পেয়েছেন দলে।

গত ফেব্রুয়ারিতে টেস্ট ক্রিকেটকে বিদায় জানান দু প্লেসি। তবে সীমিত ওভারের ক্রিকেট চালিয়ে যাওয়ার কথা বলেন তিনি। কিন্তু দেশের হয়ে টি-টোয়েন্টি সংস্করণে গত ৯ মাস ধরে খেলা হচ্ছে না তার। ওয়ানডে দলে নেই এক বছরের বেশি সময় ধরে।

দক্ষিণ আফ্রিকা দল

টেম্বা বাভুমা (অধিনায়ক), কুইন্টন ডি কক, বিয়ন ফোরটান, রিজা হেনড্রিকস, হাইনরিখ ক্লাসেন, কেশভ মহারাজ, এইডেন মারক্রাম, ডেভিড মিলার, ভিয়ান মুল্ডার, লুঙ্গি এনগিডি, আনরিক নরকিয়া, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, তাবরাইজ শামসি, রাসি ফন ডার ডাসেন।

রিজার্ভ: জর্জ লিন্ডা, আন্দিলে ফেলুকওয়ায়ো, লিজাড উইলিয়ামস।

দক্ষিণ আফ্রিকার হয়ে ৫০ টি-টোয়েন্টি খেলা দু প্লেসি এই সংস্করণে সবশেষ খেলেছেন গত ডিসেম্বরে, ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে। আর ওয়ানডেতে ২০১৯ সালের জুলাইয়ে, অস্ট্রেলিয়ার বিপক্ষে।

ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি অবশ্য খেলছেন দু প্লেসি। সিপিএলে গত শনিবার সেন্ট লুসিয়া কিংসের হয়ে খেলেন ৬০ বলে ১২০ রানের বিধ্বংসী ইনিংস, ৫ ছক্কার সঙ্গে মারেন ১৩টি চার। ওই ইনিংসের বাইরে অবশ্য তেমন একটা রান নেই। তাই নির্বাচকদের নজর কাড়তে পারেননি তিনি।

২০১৯ সালে ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানানো তাহির তখন টি-টোয়েন্টি খেলা চালিয়ে যাওয়ার কথা বলেছিলেন। কিন্তু দেশের এই সংস্করণে আড়াই বছর ধরে খেলা হচ্ছে না তার। ২০১৯ সালের মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে তার সঙ্গে ওই সিরিজেই শেষ খেলেন মরিস।

দক্ষিণ আফ্রিকার সাদা বলের অধিনায়ক টেম্বা বাভুমা আঙুলের চোটের সঙ্গে লড়াই করছেন। তবে তাকে রাখা হয়েছে বিশ্বকাপ দলে। আশা করা হচ্ছে বিশ্বকাপের আগে ঠিক হয়ে যাবেন তিনি।

ব্যাটিংয়ে আছেন কুইন্টন ডি কক, এইডেন মারক্রাম, ডেভিড মিলারের মতো বিধ্বংসী ব্যাটসম্যানরা। পেস বোলিং আক্রমণে আছেন লুঙ্গি এনগিডি, কাগিসো রাবাদা, আনরিক নরকিয়ারা।

স্পিন বিভাগ সামাল দিবেন টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের এক নম্বর বোলার তাবরাইজ শামসি। তার সঙ্গে আছেন কেশভ মহারাজ। যিনি শ্রীলঙ্কা সফরে বাভুমার অনুপস্থিতিতে নেতৃত্ব দিচ্ছেন দলকে।

আগামী ২৩ অক্টোবর অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ যাত্রা।