বাংলাদেশের বিশ্বকাপ দলে শামীম, মূল স্কোয়াডে নেই রুবেল

তামিম ইকবাল নিজেকে সরিয়ে নেওয়ার পর বিশ্বকাপ দল নিয়ে কৌতূহলের অবকাশ আর খুব বেশি ছিল না। নতুন কোনো চমকও শেষ পর্যন্ত দেখা গেল না। মোটামুটি অনুমিত দলই সাজালেন নির্বাচকরা। উল্লেখযোগ্য বলা যায় কেবল তরুণ শামীম হোসেনের জায়গা পাওয়া।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2021, 06:14 AM
Updated : 9 Sept 2021, 01:26 PM

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বৃহস্পতিবার দুপুরে সংবাদ সম্মেলনে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের ১৫ সদস্যের দল ঘোষণা করেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।

গত বছর যুব বিশ্বকাপ জয়ী বাংলাদেশ দলের সদস্য ছিলেন শামীম। এবার তিনি যাচ্ছেন বড়দের বিশ্বকাপে। ২১ বছর বয়সী আগ্রাসী এই ব্যাটসম্যান ও অফ স্পিনার এখনও পর্যন্ত ৬টি টি-টোয়েন্টি খেলেছেন। গত জুলাইয়ে জিম্বাবুয়ে সফরে অভিষেক হয় তার। ক্যারিয়ারের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ১৫ বলে ৩১ রানের অপরাজিত ইনিংস খেলে বড় ভূমিকা রাখেন দলের জয়ে।

বাংলাদেশ দল

মাহমুদউল্লাহ (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, লিটন কুমার দাস, আফিফ হোসেন, মোহাম্মদ নাঈম শেখ, নুরুল হাসান সোহান, শামীম হোসেন, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফ উদ্দিন, শরিফুল ইসলাম, শেখ মেহেদি হাসান, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ।

সফরসঙ্গী অতিরিক্ত: রুবেল হোসেন ও আমিনুল ইসলাম বিপ্লব।

শামীম ছাড়া প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যাচ্ছেন লিটন কুমার দাস, মোহাম্মদ নাঈম শেখ, আফিফ হোসেন, মোহাম্মদ সাইফ উদ্দিন, শরিফুল ইসলাম, শেখ মেহেদি হাসান ও নাসুম আহমেদ।

চলতি নিউ জিল্যান্ড সিরিজের ১৯ সদস্যের দল থেকে বিশ্বকাপ দলে ঠাঁই পাননি মোসাদ্দেক হোসেন, রুবেল হোসেন, তাইজুল ইসলাম ও আমিনুল ইসলাম বিপ্লব। তবে রুবেল ও আমিনুল ইসলাম দলের সঙ্গে বিশ্বকাপে যাচ্ছেন অতিরিক্ত হিসেবে।

কোভিড পরিস্থিতির কারণে সব দলকেই অতিরিক্ত ক্রিকেটার রাখার সুযোগ দিয়েছে আইসিসি। তবে তাদেরকে সফরে নিতে ও রাখতে হবে দলের নিজস্ব খরচে।

দল ঘোষণার সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানান, সব দিক বিবেচনা করে তারা স্কোয়াড গড়েছেন।

“অভিজ্ঞতা ও পারফরম্যান্সসহ সবদিকই দেখা হয়। পাশাপাশি এটাও বিবেচনা করা হয় যে বিদেশে কে কেমন করতে পারে। বিদেশে কে ভালো পারফর্ম করতে পারে, এটা চিন্তা করা হয়। কারণ দেশে আমরা এক ধরনের উইকেটে খেলি, বিদেশে আরেক ধরনের উইকেট-কন্ডিশন। সবকিছুর সামঞ্জস্য করে দল গড়া হয়।”

চূড়ান্ত দল ঘোষণা করা হলেও কোয়ারেন্টিন শুরুর পাঁচদিন আগ পর্যন্ত দলে পরির্বতন আনা যাবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম রাউন্ডে বাংলাদেশ খেলবে ওমানে। গ্রুপ ‘বি’-তে বাংলাদেশের প্রথম ম্যাচ ১৭ অক্টোবর, স্কটল্যান্ডের বিপক্ষে। পরের দুই ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ওমান ও পাপুয়া নিউ গিনি।

প্রথম পর্ব উতরাতে পারলে সুপার টুয়েলভ-এ বাংলাদেশের গ্রুপ সঙ্গী হবে ভারত, পাকিস্তান, আফগানিস্তান ও নিউ জিল্যান্ড।