৪১ রানে ৭ উইকেট নিয়ে জিম্বাবুয়ের দারুণ জয়

ক্রেইগ আরভিন ও সিকান্দার রাজার ফিফটিতে জিম্বাবুয়ে পেল লড়ার মতো পুঁজি। উইলিয়াম পোর্টারফিল্ড ও হ্যারি টেক্টরের ব্যাটে লক্ষ্যে ভালোভাবেই এগোচ্ছিল আয়ারল্যান্ড। কিন্তু মাঝপথে পথ হারায় তারা। দারুণ বোলিংয়ে ৪১ রানে ৭ উইকেট তুলে নিয়ে জয়ের হাসিতে মাঠ ছাড়ে জিম্বাবুয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2021, 06:03 PM
Updated : 8 Sept 2021, 06:55 PM

বেলফাস্টে বুধবার প্রথম ওয়ানডেতে ৩৮ রানে জিতে তিন ম্যাচের সিরিজে এগিয়ে গেছে জিম্বাবুয়ে। ২৬৬ রানের পুঁজি নিয়ে তারা স্বাগতিকদের থামিয়ে দিয়েছে ২২৮ রানে।

জিম্বাবুয়ে আড়াইশ ছাড়ানো সংগ্রহের ভিত পায় ব্রেন্ডন টেইলর ও আরভিনের ৭১ রানের জুটিতে। টেইলর এক রানের জন্য ফিফটি না পেলেও জিম্বাবুয়ে অধিনায়ক খেলেন ৬৪ রানের ইনিংস। শেষ দিকে ৪৪ বলে অপরাজিত ৫৯ করে রাজা হন ম্যাচ সেরা।

রান তাড়ায় দুই উইকেটে ১৬২ রান তুলে ফেলেছিল আয়ারল্যান্ড, ৩৪ ওভারে। শেষ ১৬ ওভারে তাদের প্রয়োজন ছিল ১০৫ রান, হাতে ছিল ৮ উইকেট। আর ১ রান যোগ হতেই পরের ওভারে ফিরে যান ৭৫ রান করা পোর্টারফিল্ড। একটু পর ৫০ করা টেক্টরকেও থামিয়ে ম্যাচের মোড় বদলে দেয় জিম্বাবুয়ে।

সিভিল সার্ভিস ক্রিকেট ক্লাবে টস হেরে ব্যাটিংয়ে নামা জিম্বাবুয়ের শুরুটা অবশ্য ভালো ছিল না। পঞ্চম ওভারে তারা হারায় রেজিস চাকাভাকে। তবে দলকে পথ হারাতে দেননি টেইলর ও আরভিন।

দারুণ ব্যাটিংয়ে দলের রান বাড়াতে থাকেন দুইজন। আক্রমণে এসে প্রথম বলেই এই জুটি ভেঙে দেন সিমি সিং। ৭ চার ও এক ছক্কায় ৪৯ রানে টেইলর ফিরে যান এই অফ স্পিনারকে সুইপ করে ক্যাচ তুলে দিয়ে। ভাঙে ৫৯ বলে ৭১ রানের জুটি।

ডিয়ন মায়ার্সকে দ্রুত ফিরিয়ে দেন অ্যান্ডি ম্যাকব্রাইন। শন উইলিয়ামসও খেলতে পারেননি বড় ইনিংস। ৩৩ রান করে বোল্ড হয়ে যান জশ লিটলের বলে। এক প্রান্ত আগলে রেখে ৮৩ বলে ফিফটি তুলে নেন আরভিন।

এরপর আর বেশিক্ষণ টিকেননি তিনি। ৭ চারে ৬৪ করে ফেরেন জর্জ ডকরেলের বলে কাভারে ক্যাচ দিয়ে। রাজা নেমেই মনোযোগ দেন দ্রুত রান তোলায়। ফিফটি তুলে নেন ৩৮ বলে। ৫ চার ও ২ ছক্কায় ৫৯ রান করে থাকেন অপরাজিত।

জবাব দিতে নেমে আয়ারল্যান্ডকে ভালো শুরু এনে দেন পল স্টার্লিং ও পোর্টারফিল্ড। তাদের ৬৪ রানের উদ্বোধনী জুটি ভাঙে ৩২ রান করা স্টার্লিংয়ের বিদায়ে। এরপর ওয়েসলি মাধেভেরের বলে বোল্ড হয়ে যান অ্যান্ডি বালবার্নি।

দ্রুত দুই উইকেট হারানো দলের জয়ের আশা বাঁচিয়ে রাখেন পোর্টারফিল্ড ও টেক্টর। দুজনে গড়েন ৭১ রানের জুটি। কিন্তু লুক জঙ্গুয়ের বলে ৯ চারে ৭৫ করা পোর্টারফিল্ড ফেরার পর পথ হারিয়ে ফেলে দলটি।

পরপর দুই ওভারে ডকরেল ও সিমি সিংকে ফিরিয়ে দেন মুজারাবানি। ৫০ রানেই টেক্টরকে থামিয়ে দেন উইলিয়ামস। ম্যাচের ভাগ্য নিশ্চিত হয়ে যায় তাতেই। আয়ারল্যান্ডের শেষ সাত ব্যাটসম্যানের কেউ পার করতে পারেননি ১৫ রানও।

২৯ রানে ৪ উইকেট নিয়ে জিম্বাবুয়ের সফলতম বোলার ব্লেসিং মুজারাবানি। 

আগামী শুক্রবার দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে দুই দল।

সংক্ষিপ্ত:

জিম্বাবুয়ে: ৫০ ওভারে ২৬৬/৭ (টেইলর ৪৯, চাকাভা ২, আরভিন ৬৪, মায়ার্স ৭, উইলিয়ামস ৩৩, রাজা ৫৯*, মাধেভেরে ১৯, জঙ্গুয়ে ১৮; ইয়াং ৮-০-৫১-১, অ্যাডায়ার ১০-০-৬৩-১, লিটল ৯-০-৭৮-১, সিমি ১০-২-২২-১, ম্যাকব্রাইন ১০-০-২৬-১, ডকরেল ৩-০-২৩-১)।

আয়ারল্যান্ড: ৪৮.৪ ওভারে ২২৮ (পোর্টারফিল্ড ৭৫, স্টার্লিং ৩২, বালবার্নি ১২, টেক্টর ৫০, ডকরেল ১১, সিমি ৩, টাকার ১৪, ম্যাকব্রাইন ২, অ্যাডায়ার ৬, ইয়াং ২*, লিটল ৪; মুজারাবানি ৯.৪-২-২৯-৪, এনগারাভা ৭-১-৩১-০, মাসাকাদজা ৯-০-৪০-২, জঙ্গুয়ে ৭-০-৩৯-১, মাধেভেরে ৪-০-২০-১, উইলিয়ামস ৮-০-৪২-২, রাজা ৪-০-১৯-০)।

ফল: জিম্বাবুয়ে ৩৮ রানে জয়ী।

সিরিজ: ৩ ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে জিম্বাবুয়ে।

ম্যান অব দা ম্যাচ: সিকান্দার রাজা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক