ভারতের বিশ্বকাপ দলে অশ্বিন, নেই ধাওয়ান

দেশের হয়ে সবশেষ টি-টোয়েন্টি খেলেছেন চার বছর আগে। সেই রবিচন্দ্রন অশ্বিন জায়গা পেয়েছেন ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে। তবে ডাক পাননি ওপেনার শিখর ধাওয়ান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2021, 04:12 PM
Updated : 8 Sept 2021, 05:41 PM

আসছে বিশ্বকাপের জন্য বুধবার রাতে ১৫ সদস্যের দল ঘোষণা করে ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই। টুর্নামেন্টের জন্য বিরাট কোহলিদের ‘মেন্টর’ হিসেবে নিযুক্ত করা হয়েছে দেশটির সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে।

গত জুলাইয়ে শ্রীলঙ্কা সফরে সীমিত ওভারের সিরিজে ভারতকে নেতৃত্ব দেন ধাওয়ান। কোহলি, রোহিত শর্মারা তখন ব্যস্ত ছিলেন ইংল্যান্ডে, লাল বলের ক্রিকেটে। ধারণা করা হচ্ছে, ধাওয়ানকে বিশ্রাম দেওয়া হয়েছে। প্রধান নির্বাচক চেতন শর্মা বলেছেন, অভিজ্ঞ এই ওপেনারকে না নেওয়ার কারণ প্রকাশ করতে পারছেন না তিনি। তবে বলেন, তাদের কাছে ধাওয়ান এখনও গুরুত্বপূর্ণ খেলোয়াড় এবং দ্রুতই দলে ফিরবেন।

ধাওয়ানের মতো বিশ্বকাপ দলে জায়গা হয়নি রিস্ট স্পিনার যুজবেন্দ্র চেহেল ও কুলদীপ যাদবেরও। নির্বাচক কমিটি বিশ্বকাপের জন্য বেছে নিয়েছে ‘রহস্য স্পিনার’ বরুণ চক্রবর্তী ও লেগ স্পিনার রাহুল চাহারকে।

সূর্যকুমার যাদব ও ইশান কিষান জায়গা ধরে রেখেছেন দলে। এই বছরের শুরুতে দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে টি-টোয়েন্টি অভিষেক হয় এই দুজনের। আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে দারুণ সফল তারা। গত শ্রীলঙ্কা সফরেও বেশ ভালো করেছেন দুজনে। টপ অর্ডার ব্যাটসম্যান কিষানের কিপিংয়ের বিষয়টাও দলে জায়গা পেতে ভূমিকা রেখেছে।

কোহলির নেতৃত্বাধীন দলে অলরাউন্ডার তিন জন-হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা ও আকসার প্যাটেল। আরেক বাঁহাতি ক্রুনাল পান্ডিয়াকে পেছনে ফেলে জায়গা পেয়েছেন আকসার। পেস আক্রমণে থাকছেন ভুবনেশ্বর কুমার, জাসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ শামি।

বুমরাহ ও শামি অবশ্য গত জুন থেকেই ইংল্যান্ডে দলের সঙ্গে আছেন। সাদা বলের ক্রিকেটে বেশি মানানসই মনে করা হয় যাকে, সেই ভুবনেশ্বর গত শ্রীলঙ্কা সফরে সহ-অধিনায়ক ছিলেন। ওই সফরে সীমিত ওভারের ছয়টি ম্যাচই খেলেন তিনি।

আঙুলের চোটের জন্য দলে বিবেচনা করা হয়নি ওয়াশিংটন সুন্দরকে। একই কারণে তিনি খেলতে পারবে না পুনরায় শুরু হতে যাওয়া আইপিএলেও। এই অফ স্পিনারের চোটই অশ্বিনের দলে ফেরার পথ সুগম করেছে।

২০২০ আইপিএলটা দারুণ কেটেছিল অশ্বিনের। ১৫ ম্যাচে ওভারপ্রতি ৭.৬৬ রান দিয়ে এই অফ স্পিনার নিয়েছিলেন ১৩ উইকেট। দিল্লি ক্যাপিটালসের প্রথম ফাইনালে ওঠায় তার ছিল বড় অবদান। ভারতের হয়ে ৪৬ টি-টোয়েন্টির সবশেষটি খেলেছেন তিনি ২০১৭ সালের জুলাইয়ে, ওয়েস্ট ইন্ডিজ সফরে।

কাঁধের চোট থেকে সেরে ওঠা শ্রেয়াস আইয়ার, শার্দুল ঠাকুর ও দীপক চাহারকে রাখা হয়েছে অপেক্ষমাণ খেলোয়াড় হিসেবে।

আগামী ২৪ অক্টোবর দুবাইয়ে চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ভারতের বিশ্বকাপ যাত্রা।

ভারত দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব, রিশাভ পান্ত (উইকেটকিপার), ইশান কিষান (উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রাহুল চাহার, রবিচন্দ্রন অশ্বিন, আকসার প্যাটেল, বরুণ চক্রবর্তী, জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ শামি।

অপেক্ষমাণ: শ্রেয়াস আইয়ার, শার্দুল ঠাকুর, দীপক চাহার