ফর্মহীন বাটলার ওল্ড ট্র্যাফোর্ড টেস্টে নিশ্চিত

টেস্টে সবশেষ ১০ ইনিংসে ফিফটি কেবল একটি। সেঞ্চুরি এসেছে এক বছর আগে। ভারতের বিপক্ষে চলমান সিরিজে তো পুরোপুরিই নিষ্প্রভ জস বাটলার। বেশ বাজে সময়ের মধ্যে দিয়ে গেলেও তার ওপর আস্থা হারাচ্ছেন না জো রুট। ইংলিশ অধিনায়ক নিশ্চিত করলেন, এক ম্যাচ পর দলে ফেরা এই কিপার-ব্যাটসম্যান খেলবেন ওল্ড ট্র্যাফোর্ড টেস্টে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2021, 01:19 PM
Updated : 8 Sept 2021, 01:19 PM

গত বছরের অগাস্টে ৫৩ টেস্টের ক্যারিয়ারে দ্বিতীয় সেঞ্চুরিটি করেন বাটলার। এরপর শ্রীলঙ্কার মাটিতে একটি ফিফটি। ভারতের বিপক্ষে পাঁচ ইনিংস ব্যাটিং করে ৩০ রান পার করতে পারেননি একবারও।

সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে সবশেষ টেস্টে বাটলার ছিলেন ছুটিতে। তার অনুপস্থিতিতে দলে ফিরে অলি পোপ খেলেন দারুণ। মিডল অর্ডারে তার পারফরম্যান্সে বাটলারের একাদশে জায়গা পাওয়া নিয়ে জেগেছিল সংশয়।

রুট দূর করে দিলেন সব অনিশ্চয়তা। ম্যাচ শুরুর দুই দিন আগে বুধবার অনুশীলনের আগে তিনি নিশ্চিত করলেন, দলের সহ-অধিনায়ক হিসেবেই খেলবেন বাটলার।

“জস দলের সহ-অধিনায়ক। দলে সে অপরিহার্য। রানের দিক থেকে তার পারফরম্যান্স ততটা ভালো হয়নি যেমনটা সে চায়। তবে আমরা জানি, সে দারুণ একজন ক্রিকেটার। জস সহ-অধিনায়ক হিসেবে ফিরবে এবং উইকেট-কিপারের দায়িত্ব পালন করবে।”

উইকেট এখনও দেখা হয়নি রুটের। তবে ওল্ড ট্র্যাফোর্ডে যে স্পিনাররা সহায়তা পেয়ে থাকেন, জানা তার। ভারতের বিপক্ষে সিরিজ হার এড়ানোর লড়াইয়ে তাই দুই স্পিনার নিয়ে নামার ভাবনা আছে বলে জানালেন তিনি।

এতে দলে ফেরা জ্যাক লিচের খেলার সম্ভাবনাও বেড়ে গেছে। গত মার্চে ভারত সফরে সবশেষ টেস্ট খেলেছিলেন বাঁহাতি এই স্পিনার। তবে রুট নিশ্চিত করেছেন, তাদের প্রথম পছন্দের স্পিনার হিসেবে মইন আলির খেলার কথা।

“আমি বলব, মইন আলি আমাদের প্রথম পছন্দের স্পিনার। এখনও পিচ দেখিনি, তবে ওল্ড ট্র্যাফোর্ডে বল ঘুরতে পারে। দুই স্পিনার খেলানোর বিষয়টি আমাদের ভেবে দেখতে হবে।”

“জ্যাক ইংল্যান্ডের জন্য দারুণ কিছু কাজ করেছে। আমরা সবাই তার সামর্থ্য সম্পর্কে অবগত, জানি সে দারুণ একজন ক্রিকেটার। আমি নিশ্চিত, জ্যাক সুযোগটি নিতে মুখিয়ে আছে।”

সিরিজে ২-১ ব্যবধানে পিছিয়ে আছে ইংল্যান্ড। সমতা ফেরানোর লক্ষ্যে আগামী শুক্রবার ম্যানচেস্টারে শুরু হবে ভারতের বিপক্ষে তাদের লড়াই।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক