বাংলাদেশ ‘এ’ দলে মিঠুন, অধিনায়ক মুমিনুল

বাংলাদেশের সবশেষ টেস্ট সিরিজের দল থেকে বাদ পড়েছিলেন মোহাম্মদ মিঠুন। সম্প্রতি ঘোষিত বিসিবির কেন্দ্রীয় চুক্তিতেও কোনো সংস্করণে তাকে রাখা হয়নি। তবে নির্বাচকদের ভাবনার বাইরে যে তিনি যাননি, তা স্পষ্ট হলো এবার। জাতীয় দলে জায়গা হারানো এই ব্যাটসম্যানকে রাখা হয়েছে বাংলাদেশ ‘এ’ দলে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2021, 04:39 PM
Updated : 6 Sept 2021, 04:39 PM

বাংলাদেশ হাই পারফরম্যান্স (এইচপি) দলের বিপক্ষে সিরিজের জন্য বাংলাদেশ ‘এ’ দলের স্কোয়াড সোমবার রাতে ঘোষণা করে বিসিবি। টেস্ট অধিনায়ক মুমিনুল হক থাকছেন ‘এ’ দলের নেতৃত্বেও।

এমনিতে ঘরোয়া ক্রিকেটের পারফরমার ও উঠতি ক্রিকেটারদের নিয়েই সাধারণত গড়া হয় ‘এ’ দল। তাদের ম্যাচ বা সিরিজ হয় বিদেশি দলগুলির বিপক্ষে। তবে কোভিড পরিস্থিতিতে দীর্ঘদিন ধরে বাইরের দলের বিপক্ষে সিরিজ আয়োজন করা যাচ্ছে না ‘এ’ দল ও এইচপি দলের। বাধ্য হয়ে তাই নিজেদের মধ্যে সিরিজ আয়োজন করছে বিসিবি।

সামনের মৌসুমের প্রস্তুতির জন্য ‘এ’ দলে রাখা হয়েছে একগাদা টেস্ট ক্রিকেটারকে। অধিনায়ক মুমিনুল ছাড়াও সবশেষ জিম্বাবুয়ে সফরের টেস্ট স্কোয়াড থেকে এবারের ‘এ’ দলে আছেন আরও ৮ জন-সাদমান ইসলাম, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, ইয়াসির আলি চৌধুরি, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, আবু জায়েদ চৌধুরি ও ইবাদত হোসেন চৌধুরি।

সবশেষ সিরিজের দলে না থাকলেও এই ‘এ’ দলে টেস্ট ক্রিকেটার আছেন আরও দুজন-দুই পেসার কামরুল ইসলাম রাব্বি ও সৈয়দ খালেদ আহমেদ।

ঘরোয়া ক্রিকেটের পারফরমারদের মধ্যে আছেন কিপার-ব্যাটসম্যান ইরফান শুক্কুর ও পেসার শহিদুল ইসলাম।

কামরুল ও শহিদুল চলতি নিউ জিল্যান্ড সিরিজের জন্য দলের সঙ্গে আছেন নেটে প্রস্তুতিতে সহায়তা করার জন্য।

দলের আরেকটি উল্লখযোগ্য নাম ইমরুল কায়েস। প্রায় দুই বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে থাকা অভিজ্ঞ এই ব্যাটসম্যানও ঠাঁই পেয়েছেন দলে। তবে ১৫তম সদস্য হিসেবে তাকে রাখা হয়েছে স্রেফ একদিনের ম্যাচের সিরিজের জন্য। এতে ইঙ্গিত, জাতীয় দলেও ওয়ানডের বিবেচনায় হয়তো রাখা হচ্ছে তাকে।

দুটি চার দিনের ম্যাচ ও তিনটি একদিনের ম্যাচের পুরো সিরিজটি হবে চট্টগ্রামে, জৈব সুরক্ষা বলয়ে। প্রথম চার দিনের ম্যাচ শুরু ১৬ সেপ্টেম্বর, পরেরটি ২৩ সেপ্টেম্বর। তিনটি একদিনের ম্যাচ ৩০ সেপ্টেম্বর, ২ ও ৪ অক্টোবর।

এই সিরিজের জন্য এইচপি স্কোয়াড ঘোষণা করা হয়েছে আগেই। তারা নিবিড়ভাবে অনুশীলন করছে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে।

বাংলাদেশ ‘এ’ দল:

মুমিনুল হক (অধিনায়ক), সাইফ হাসান, সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, ইয়াসির আলি চৌধুরি, মোহাম্মদ মিঠুন, ইরফান শুক্কুর, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, ইবাদত হোসেন চৌধুরি, আবু জায়েদ চৌধুরি, সৈয়দ খালেদ আহমেদ, কামরুল ইসলাম রাব্বি, শহিদুল ইসলাম, ইমরুল কায়েস (শুধু একদিনের ম্যাচের জন্য)।

বাংলাদেশ এইচপি দল:

ব্যাটসম্যান: তানজিদ হাসান তামিম, পারভেজ হোসেন ইমন, মুনিম শাহরিয়ার, শাহাদাত হোসেন, মাহমুদুল হাসান জয়, তৌহিদ হৃদয়, আনিসুল ইসলাম ইমন।

উইকেটকিপার: ইমরান উজ জামান, আকবর আলি।

স্পিনার: মিনহাজুল আবেদীন আফ্রিদি, রকিবুল হাসান, হাসান মুরাদ, তানভির ইসলাম, রিশাদ হোসেন।

পেসার: শফিকুল ইসলাম, মুকিদুল ইসলাম, তানজিম হাসান সাকিব, মোহাম্মদ শাহিন আলম, সুমন খান, নোমান চৌধুরি সাগর, রেজাউর রহমান রাজা, রুয়েল মিয়া।