২০ ইনিংসে ২ ফিফটি, রাহানের ফর্ম তবু ‘দুর্ভাবনা নয়’

ক্যারিয়ারের সেরা ইনিংসগুলোর একটি ইংল্যান্ডেই খেলেছেন অজিঙ্কা রাহানে। ২০১৪ সালে লর্ডসের ঘাসে ভরা উইকেটে করেছেন দুর্দান্ত সেঞ্চুরি। সেই রাহানে এবার ইংল্যান্ডে এসে যেন নিজের ছায়া হয়ে আছেন। তার এই দুর্দশার শুরু অবশ্য ইংল্যান্ড সফরের আগে থেকেই। তবে তার পরও দুশ্চিন্তার কিছু এখনই দেখছেন না ভারতের ব্যাটিং কোচ বিক্রম রাঠোর।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2021, 06:12 AM
Updated : 6 Sept 2021, 06:12 AM

ইংল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজে চার টেস্টে রাহানে কেবল একবার ফিফটির মুখ দেখেছেন। সাত ইনিংসে তার মোট রান ১৫.৫৯ গড়ে মোটে ১০৯।

এই সিরিজের আগে দেশের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজেও চার টেস্টে তার ফিফটি ছিল কেবল একটি। মাঝে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউ জিল্যান্ডের বিপক্ষেও পাননি অর্ধশত রানের দেখা।

গত ডিসেম্বরে অস্ট্রেলিয়া সফরে বক্সিং ডে টেস্টে সেঞ্চুরির পর সব মিলিয়ে ২০ ইনিংসে তার ফিফটি কেবল দুটি। চলতি ওভাল টেস্টের চতুর্থ দিনে রোববার শূন্য রানে আউট হওয়ার পর তার টেস্ট ব্যাটিং গড় ২০১৫ সালের পর প্রথমবারের মতো নেমে যায় ৪০-এর নীচে। 

রাহানের ব্যাটিং কোচ রাঠোর অবশ্য এটিকে ক্রিকেটের পথচলার অংশ বলেই মনে করেন। চতুর্থ দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে তিনি তুলে ধরলেন চেতেশ্বর পুজারার উদাহরণ।

“কেউ যখন এত লম্বা সময় ধরে খেলে, তার ক্যারিয়ারে এমন সময় আসবে যে রান করতে পারছে না। দল হিসেবে তখনই তার পাশে থাকা ও যতটা সম্ভব সমর্থন জানানো বেশি প্রয়োজন। পুজারার ক্ষেত্রেও আমরা দেখেছি। যথেষ্ট সুযোগ পেয়ে সে এই সিরিজে গুরুত্বপূর্ণ কিছু ইনিংস খেলেছে।”

“আমরা আশা করি, অজিঙ্কাও ফর্মে ফিরবে এবং আমাদের ব্যাটিং অর্ডারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আমার মনে হয় না, এখনই আমরা এমন পর্যায়ে এসেছি যে তাকে নিয়ে দুর্ভাবনায় পড়তে হবে।”

রাহানের সমস্যা টেকনিক্যাল নাকি মানসিক, সেই আলোচনার গভীরেও যেতে নারাজ রাঠোর।

“এরকম একটা গুরুত্বপূর্ণ সিরিজ যখন আমরা খেলছি এবং ব্যাটিংয়ের জন্য কন্ডিশন এতটা কঠিন, খুব সুশৃঙ্খল একটা বোলিং ইউনিটের বিপক্ষে খেলছি, তখন আমাদের সবচেয়ে কম ভাবা উচিত টেকনিক নিয়ে। টেকনিক নিয়ে কাজ করার আলাদা জায়গা ও সময় আছে। সিরিজ বা ম্যাচের মধ্যে এসব হয় না।”