নিষেধাজ্ঞা কাটিয়ে ঘরোয়া ক্রিকেটে ফিরছেন আকমল

আবারও প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরতে যাচ্ছেন উমর আকমল। এক বছরের নিষেধাজ্ঞা কাটানো পাকিস্তানের এই কিপার ব্যাটসম্যানকে ২০২১-২২ ঘরোয়া মৌসুমের জন্য দলে নিয়েছে সেন্ট্রাল পাঞ্জাব।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2021, 04:17 PM
Updated : 5 Sept 2021, 04:17 PM

লাহোর সিটি ক্রিকেট অ্যাসোসিয়েশন মাঠে রোববার দলটির প্রাক-মৌসুম ক্যাম্পে যোগ দেওয়ার কথা আকমলের। এদিনই তিনি ক্রিকেট পাকিস্তানকে জানান, ঘরোয়া ক্রিকেটে আবারও ফিরতে পারার উচ্ছ্বাস।

“ঘরোয়া ক্রিকেটে ফিরতে পেরে আমি সত্যিই খুশি। সামর্থ্যের সেরাটা দিয়ে পারফর্ম করার চেষ্টা করব। আশা করি, জাতীয় দিলেও ফিরতে পারব।”

পাকিস্তান সুপার লিগে (পিএসএল) অনৈতিক প্রস্তাব পেয়েও তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে না জানানোয় গত বছরের এপ্রিলে তিন বছরের জন্য নিষিদ্ধ করা হয় আকমলকে। পরে তার আপিলে দুই দফায় শাস্তি কমে নেমে আসে এক বছরে। সঙ্গে তাকে ৪২ লাখ ৫০ হাজার পাকিস্তানি রুপি জরিমানা করে আন্তর্জাতিক ক্রীড়া আদালত।

সেই সময়ই পিসিবি জানিয়েছিল, প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরতে হলে জরিমানা দিয়ে এবং বোর্ডের দুর্নীতি বিরোধী পুনর্বাসন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে আকমলকে। আর পুনর্বাসন প্রক্রিয়ার অংশ হিসেবে বেশ কয়েকদিন আগে তাকে ক্লাব ক্রিকেট কর্মকান্ড শুরুর অনুমতি দেয় পাকিস্তানের বোর্ড।

আপাতত সেই সব পথ পেরিয়ে গেছেন আকমল। এখন তিনি ফেরার অপেক্ষায় প্রতিযোগিতামূলক ক্রিকেটে।

নিষিদ্ধ হওয়ার আগে ২০১৯ সালের ডিসেম্বরে সবশেষ পেশাদার ক্রিকেটের ম্যাচ খেলেন আকমল। কায়েদ-ই-আজম ট্রফিতে সেন্ট্রাল পাঞ্জাবের হয়ে ২১৮ রানের দারুণ এক ইনিংস উপহার দিয়েছিলেন তিনি।

১৬ টেস্ট, ১২১ ওয়ানডে ও ৮৪ টি-টোয়েন্টি খেলা আকমল এখনও পাকিস্তানের হয়ে মাঠে নামার স্বপ্ন দেখছেন। ৩১ বছর বয়সী এই ক্রিকেটার সবশেষ দেশের প্রতিনিধিত্ব করেছেন ২০১৯ সালের অক্টোবরে, শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টিতে।