হ্যাটট্রিক জয়ে সিরিজ আয়ারল্যান্ডের

প্রথম ম্যাচে রোমাঞ্চকর জয়ের পর থেকে যেন নিজেদের হারিয়ে খুঁজছে জিম্বাবুয়ে। আরও একবার লড়াইটা হলো একপেশে। ব্যাটসম্যানদের মিলিত চেষ্টায় আয়ারল্যান্ড পেল বড় পুঁজি। রান তাড়ায় ন্যূনতম লড়াইটুকুও করতে পারল না জিম্বাবুয়ে। এক ম্যাচ বাকি থাকতেই টি-টোয়েন্টি সিরিজ জিতে নিল আইরিশরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2021, 06:25 PM
Updated : 2 Sept 2021, 07:29 PM

ব্রেডি ক্রিকেট ক্লাবে বৃহস্পতিবার চতুর্থ টি-টোয়েন্টিতে ৬৪ রানে জিতে পাঁচ ম্যাচ সিরিজে ৩-১ ব্যবধানে এগিয়ে গেছে আয়ারল্যান্ড। ১৭৫ রানের লক্ষ্য তাড়ায় সফরকারীরা থমকে যায় ১১০ রানেই।

এই প্রথম কোনো টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতল আইরিশরা।

স্বাগতিকদের প্রথম তিন ব্যাটসম্যানই পার করেন ত্রিশ। পঞ্চাশে অবশ্য যেতে পারেননি কেউ। পরে হাত ঘুরিয়ে ২৩ রানে ৪ উইকেট নেন পেসার মার্ক অ্যাডায়ার। ম্যাচ সেরার পুরস্কার জেতেন তিনিই।

টস হেরে ব্যাটিংয়ে নামা আয়ারল্যান্ডকে উড়ন্ত শুরু এনে দেন কেভিন ও’ব্রায়েন ও আগের ম্যাচের সেঞ্চুরিয়ান পল স্টার্লিং। পাওয়ার প্লে বেশ ভালোভাবে কাজে লাগান তারা। প্রথম ৬ ওভারে দলটি তোলে ৫৭ রান।

একাদশ ওভারে ভাঙে ৮৯ রানের উদ্বোধনী জুটি। ওয়েলিংটন মাসাকাদজাকে ইনসাইড আউট শট খেলে বিদায় নেন ও’ব্রায়েন। একটি ছক্কা ও ৬ চারে তার ৩৯ বলে ৪৭ রানের ইনিংস শেষ হয় লং-অফে মিল্টন শুম্বার দুর্দান্ত ক্যাচে।

নেমেই আক্রমণ শুরু করেন অধিনায়ক অ্যান্ডি বালবার্নি। ওয়েসলি মাধেভেরের ওভারে মারেন একটি করে চার-ছক্কা। পরের ওভারে তারা হারিয়ে ফেলে স্টার্লিংকে। ৩৩ বলে ৪টি চারে ৩৯ রান করেন এই ওপেনার।

ছক্কায় ডানা মেলার আভাস দেওয়া শেন গেটকেটকে বেশিদূর যেতে দেননি লুক জঙ্গুয়ে। রানের গতি সচল রাখা বালবার্নিকে ফেরান এনগারাভা। ২২ বলে ৩৬ করে আইরিশ অধিনায়ক বিদায় নেন ডিপ পয়েন্টে ধরা পড়ে। চারটি চার ও একটি ছক্কায় গড়া তার ইনিংস।

রান তাড়া করতে নামা জিম্বাবুয়ের শুরুটা হয় দুঃস্বপ্নের মতো। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে তারা। দ্বিতীয় ওভারে ফিরতি ক্যাচ নিয়ে টাডিওয়ানাশে মারুমানিকে ফেরান অ্যাডায়ার। এই পেসার পরের ওভারে এসে ধরেন জোড়া শিকার। রেজিস চাকাভাকে কট বিহাইন্ড করার পর ডিয়ন মায়ার্সকে করে দেন বোল্ড।

মাধেভেরেকে টিকতে দেননি উইল ইয়াং। শুম্বার স্টাম্প এলোমেলো করে দেন ব্যারি ম্যাককার্থি। ৪৮ রানের মধ্যেই সফরকারীরা হারায় ৫ উইকেট। ম্যাচ থেকেও তারা ছিটকে যায় সেখানেই।

পাঁচ নম্বরে নেমে ৩০ বলে সর্বোচ্চ ২৮ রান করেন অধিনায়ক ক্রেইগ আরভিন। আর জঙ্গুয়ের ২০ বলে অপরাজিত ২৪ রানে পরাজয়ের ব্যবধানই কমে শুধু।

অ্যাডায়ারের ৪টি ছাড়া গেটকেট নেন ২ উইকেট।

সিরিজের শেষ টি-টোয়েন্টি আগামী শনিবার।

সংক্ষিপ্ত স্কোর:

আয়ারল্যান্ড: ২০ ওভারে ১৭৪/৪ (স্টার্লিং ৩৯, ও’ব্রায়েন ৪৭, বালবার্নি ৩৬, গেটকেট ১২, ম্যাকক্লিনটক ১৫*, ডকরেল ১৪*; মুজারাবানি ৪-০-৩৬-০, এনগারাভা ৩-০-২৫-১, জঙ্গুয়ে ৪-০-২৮-১, টিরিপানো ৩-০-৩৮-০, মাধেভেরে ২-০-২৪-০, মাসাকাদজা ৪-০-২২-২)।

জিম্বাবুয়ে: ২০ ওভারে ১১০/৯ (মাধেভেরে ৬, মারুমানি ৪, চাকাভা ১১, মায়ার্স ১৪, আরভিন ২৮, শুম্বা ৬, টিরিপানো ৫, মাসাকাদজা ৪, জঙ্গুয়ে ২৪*, মুজারাবানি ২, এনগারাভা ১১*; ইয়াং ৪-০-২৩-১, অ্যাডায়ার ৪-০-২৩-৪, ম্যাককার্থি ৪-০-২৪-১, গেটকেট ৪-০-১০-২, সিমি ৪-০-১৮-১)

ফল: আয়ারল্যান্ড ৬৪ রানে জয়ী।

সিরিজ: ৫ ম্যাচ সিরিজে ৩-১ ব্যবধানে এগিয়ে আয়ারল্যান্ড।

ম্যান অব দা ম্যাচ: মার্ক অ্যাডায়ার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক