২০০৭ বিশ্বকাপের স্মৃতি মনে পড়ছে সাকিবের

মন্থর ও টার্নিং উইকেটে খেলে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি কতটা হচ্ছে বাংলাদেশের, সেই প্রশ্ন উচ্চকিত হচ্ছে সময়ের সঙ্গে। তবে সাকিব আল হাসানের কাছে আলাদা গুরুত্ব পাচ্ছে জয়ের আত্মবিশ্বাস। তার মনে পড়ছে ২০০৭ ওয়ানডে বিশ্বকাপের কথা। সেবারও টানা কিছু জয়ের আত্মবিশ্বাস নিয়ে বিশ্বকাপে গিয়ে ভালো করেছিল বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2021, 02:43 PM
Updated : 1 Sept 2021, 02:43 PM

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে বাংলাদেশের ৪-১ ব্যবধানের জয়ে উইকেট ছিল ব্যাটিংয়ের জন্য ভীষণ কঠিন। ব্যাটসম্যানদের প্রস্তুতি সেখানে আদর্শ হয়নি নিশ্চিতভাবেই। এবার নিউ জিল্যান্ড সিরিজের প্রথম ম্যাচের উইকেটের চিত্র আরও করুণ। কিউইরা এখানে অলআউট হয় ৬০ রানে। বাংলাদেশের জিততে লাগে ১৫ ওভার।

১০ রানে ২ উইকেট নেওয়ার পর ২৫ রানের ইনিংস খেলে ম্যাচ সেরা হওয়া সাকিব আপাতত স্বস্তি পাচ্ছেন জয় দিয়ে দল সিরিজ শুরু করতে পারায়।

“সিরিজের প্রথম ম্যাচ জিততে পারা সবসময়ই দারুণ অনুভূতি। বিশেষ করে, নিউ জিল্যান্ডের বিপক্ষে আমরা কখনও জিতিনি আগে (টি-টোয়েন্টিতে)। এই জয় তাই আমাদের প্রেরণা জোগাবে এবং পরের ম্যাচগুলিতে জয়ের আত্মবিশ্বাস দেবে।”

তবে বিশ্বকাপের আগে যেহেতু এটি বাংলাদেশের শেষ সিরিজ, প্রস্তুতির প্রসঙ্গও তাই আসছে বারবার। বিশ্বকাপে ওমান ও সংযুক্ত আরব আমিরাতের উইকেট নিশ্চিতভাবেই থাকবে না এতটা ব্যাটিং প্রতিকূল। মিরপুরের উইকেটে ব্যাটসম্যানদের প্রস্তুতি যেমন ভালো হচ্ছে না, তেমনি বোলারদের অনুশীলনও আদর্শ হচ্ছে না খুব বেশি চ্যালেঞ্জের মুখোমুখি হতে না হওয়ায়।

জয়ের আত্মবিশ্বাস অবশ্য মিলছে। ১৪ বছর আগের বিশ্বকাপের স্মৃতি মনে করে এটিকেই সবচেয়ে বড় একটি প্রাপ্তি মনে করছেন সাকিব।

“সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো আমরা ম্যাচ জিতেছি। এটা আমাদের জন্য খুবই ভালো বিশ্বকাপের পথে এগিয়ে যাওয়ায়। আমার মনে আছে, আমরা ২০০৭ বিশ্বকাপে যখন ভালো করি, তার আগে আমরা অনেকগুলো ম্যাচ জিতেছিলাম টানা, ওয়ানডেতে। ওটা আমাদের সহায়তা করেছিল ২০০৭ বিশ্বকাপে ভালো করতে। আমার মনে হয় এই জয়গুলি দলের আত্মবিশ্বাসকে ভালো অবস্থায় নিয়ে যাবে, যেখানে আমরা বিশ্বকাপে গিয়ে ভালো করতে পারি।”