অস্ট্রেলিয়া সিরিজের মতো উইকেটের জন্য প্রস্তুত নিউ জিল্যান্ড

অস্ট্রেলিয়াকে যে ধরনের উইকেটের পরীক্ষায় ঠেলে দিয়েছিল বাংলাদেশ, সেরকম উইকেটের জন্যই প্রস্তুতি নিয়ে রেখেছে নিউ জিল্যান্ড। এমনকি আরও চ্যালেঞ্জিং কিছুর জন্যও তারা প্রস্তুত, জানালেন কিউই অধিনায়ক টম ল্যাথাম।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2021, 08:09 AM
Updated : 31 August 2021, 02:11 PM

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের ৪-১ ব্যবধানের সিরিজ জয়ে আলোচনার কেন্দ্রে ছিল উইকেট। মিরপুরের উইকেট এমনিতেই মন্থর। কিন্তু ওই সিরিজে উইকেট ছিল ব্যাটিংয়ের জন্য আরও বেশি কঠিন। বল গ্রিপ করেছে, টার্ন করেছে অনেক।

নিউ জিল্যান্ড তাই এই সিরিজের জন্য দেশে অনুশীলন করেছে ওরকম উইকেট তৈরি করে। সিরিজ শুরুর আগের দিন মঙ্গলবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে অধিনায়ক ল্যাথাম বললেন, প্রস্তুতিতে কোনো ঘাটতি তারা রাখেননি।

“মাসখানেক আগে অস্ট্রেলিয়া যেরকম উইকেট পেয়েছে, আমরা সেরকম উইকেটের জন্যই অনেকটা প্রস্তুত। দেশে মাউন্ট মঙ্গানুই ও লিঙ্কনে খুব ভালো ক্যাম্প করে এসেছি আমরা। আমাদের প্রত্যাশার চেয়েও চ্যালেঞ্জিং উইকেটের জন্য প্রস্তুতি নেওয়ার চেষ্টা করেছি আমরা। এখানেও পাঁচ দিনে খুব ভালো অনুশীলন হয়েছে আমাদের। চেষ্টা করেছি এখানকার আবহাওয়া ও উইকেটের সঙ্গে যতটা সম্ভব মানিয়ে নিতে।”

প্রস্তুতি আর মূল লড়াইয়ের মধ্যে ফারাক যে বিশাল, এটাও অবশ্য জানেন ল্যাথাম। তবে মাঠের লড়াইয়ের চ্যালেঞ্জও তারা জিতবেন বলে আশাবাদী বাঁহাতি এই কিপার ব্যাটসম্যান।

“তার পরও, ম্যাচে উইকেট যেমনই থাকুক, মানিয়ে নেওয়ার চেষ্টা করতে হবে। পাঁচ ম্যাচে আমরা জানি যে কোনো কোনো উইকেটে দুই-দিনটি ম্যাচও হবে। প্রতিটি ম্যাচের উইকেটে মানিয়ে নেওয়ার চেষ্টা করতে হবে।”

“অবশ্যই খুব চ্যালেঞ্জিং হবে। আমরা জানি, এই কন্ডিশনে ওরা কতটা ভালো। অভিজ্ঞতায় সমৃদ্ধ ওরা। আমরা চেষ্টা করেছি যতটা সম্ভব সেরা প্রস্তুতি নিতে। এটাই আমাদের হাতে আছে। মাঠে নেমে চেষ্টা থাকবে পরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা করা ও দলের জন্য নিজেদের মেলে ধরা। অস্ট্রেলিয়া সিরিজেও দেখেছি ওরা কতটা ভালো। তবে ছেলেরা চ্যালেঞ্জ নিতে প্রস্তুত।”

বুধবার বিকেল চারটায় শুরু পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ম্যাচটি।