ফিরলেন চান্দিমাল, লঙ্কান দলে ২ নতুন মুখ

ছিলেন না সীমিত ওভার ক্রিকেটের সবশেষ তিন সিরিজে। এবার দলে ফিরলেন দিনেশ চান্দিমাল। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টির শ্রীলঙ্কা দলে অভিজ্ঞ এই কিপার-ব্যাটসম্যানের সঙ্গে আছেন দুই নতুন মুখ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2021, 12:49 PM
Updated : 30 August 2021, 12:49 PM

ঘরের মাঠে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টির আসন্ন সিরিজের জন্য সোমবার ২২ সদস্যের দল ঘোষণা করে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন পুলিনা থারাঙ্গা ও মহেশ থিকশানা।

গত মার্চে ওয়েস্ট ইন্ডিজ সফরে সবশেষ ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলেন চান্দিমাল। এরপর ঘরের মাঠে হওয়া বাংলাদেশ, ইংল্যান্ড ও ভারত সিরিজের দলে রাখা হয়নি ১৪৯ ওয়ানডে ও ৫৭ টি-টোয়েন্টি খেলা এই ক্রিকেটারকে।

২০১৯ সালে শ্রীলঙ্কার হয়ে সবশেষ মাঠে নামা লাহিরু মাদুশঙ্কাও ফিরেছেন দলে। সব্যসাচী স্পিনার কামিন্দু মেন্ডিসকেও দলে রেখেছে এসএলসি। ওয়েস্ট ইন্ডিজ সফরে সবশেষ খেলেন তিনি দেশের হয়ে।

করোনাভাইরাস থেকে সেরে ওঠা কুসল পেরেরাও আছেন দলে। ঘরের মাঠে ভারত সিরিজে খেলতে পারেননি তিনি চোটের কারণে।

অভিষেকের অপেক্ষায় থাকা লেগ স্পিনিং অলরাউন্ডার পুলিনা লিস্ট ‘এ’ ক্রিকেটে ৪০ ম্যাচ খেলে নিয়েছেন ২৭ উইকেট। রান করেছেন ৪ ফিফটিতে ৫৯৩। আর ৫১ টি-টোয়েন্টিতে তার উইকেট ৪৪টি, রান দুই ফিফটিতে ৬৬২।

থিকশানা ১০টি লিস্ট ‘এ’ ম্যাচ ও ২৩ টি-টোয়েন্টি খেলেই ডাক পেয়েছেন শ্রীলঙ্কা দলে। ২১ বছর বয়সী এই অফ স্পিনারের দুই সংস্করণ মিলিয়ে উইকেট ৩৬টি।

ভারত সিরিজের দল থেকে জায়গা হারিয়েছেন আশেন বান্দারা, লাহিরু উদারা, লাকসান সান্দাক্যান, শিরান ফার্নান্দো, ধনঞ্জয়া লাকসান, ইশান জয়ারত্নে, আসিথা ফার্নান্দো, কাসুন রাজিথা। আর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিয়েছেন ইসুরু উদানা।

আগামী বৃহস্পতিবার ওয়ানডে দিয়ে শুরু হবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদের মাঠের লড়াই। পরের দুই ওয়ানডে শনিবার ও ৭ সেপ্টেম্বর। এরপর ১০ সেপ্টেম্বর থেকে শুরু টি-টোয়েন্টি সিরিজ। পরের দুই ম্যাচ ১২ ও ১৪ সেপ্টেম্বর।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে দুই দলেরই এটা সবশেষ সিরিজ। আগামী ১৭ অক্টোবর সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে বৈশ্বিক আসর।

শ্রীলঙ্কা দল: দাসুন শানাকা (অধিনায়ক), ধনাঞ্জয়া ডি সিলভা, কুসল পেরেরা, দিনেশ চান্দিমাল, আভিশকা ফার্নান্দো, ভানুকা রাজাপাকসে, পাথুম নিসানকা, চারিথ আসালঙ্কা, ভানিন্দু হাসারাঙ্গা, কামিন্দু মেন্ডিস, মিনোদ ভানুকা, রমেশ মেন্ডিস, চামিকা করুনারত্নে, নুয়ান প্রদিপ, বিনুরা ফার্নান্দো, দুশমন্থ চামিরা, আকিলা ধনাঞ্জয়া, প্রাভিন জয়াবিক্রমা, লাহিরু কুমারা, লাহিরু মাদুশঙ্কা, পুলিনা থারাঙ্গা, মহেশ থিকশানা।