১৫০-১৬০ রানের উইকেট আশা করছেন ডমিঙ্গো

বিশ্বকাপের আগে ভালো উইকেটে ব্যাটসম্যানদের প্রস্তুতি জরুরি। জয়ের আত্মবিশ্বাস নিয়ে বিশ্বকাপে যাওয়াও গুরুত্বপূর্ণ। তাই নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজের উইকেটের ক্ষেত্রে দুটি ভাবনাই বিবেচনায় রাখা উচিত বলে মনে করেন রাসেল ডমিঙ্গো। বাংলাদেশ কোচের ধারণা, মিরপুরের স্বাভাবিক উইকেটই দেখা যাবে এই সিরিজে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2021, 11:23 AM
Updated : 30 August 2021, 11:23 AM

এমনিতে সব সিরিজের শুরুতেই সবসময় আলোচনায় থাকে উইকেটের সম্ভাব্য আচরণ। তবে এই সিরিজের উইকেট নিয়ে বাড়তি আগ্রহের কারণ সবশেষ সিরিজের তাজা স্মৃতি। বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজে শের-ই-বাংলা স্টেডিয়ামের উইকেট ছিল ব্যাটসম্যানদের জন্য বিভীষিকা।

এখানকার উইকেট এমনিতেই একটু মন্থর থাকে। বল পিচ করে ব্যাটে আসে ধীরে। তবে অস্ট্রেলিয়া সিরিজে মিরপুরের মান বিবেচনায়ও উইকেট ছিল ব্যাটিংয়ের জন্য ভীষণ দুরূহ। টার্ন ও গ্রিপ করেছে স্বাভাবিকের চেয়ে অনেক বেশি। অবশ্য আবহাওয়া ও সিরিজের ঠাসা সূচিও কারণ ছিল। পিঠেপিঠি একের পর এক ম্যাচের সিরিজে ৫ ম্যাচ হয়েছে স্রেফ দুটি উইকেটে। প্রচুর বৃষ্টিও হয়েছে ওই সময়। উইকেট তাই ছিল বেশ নরম।

অস্ট্রেলিয়া সিরিজের আগে সংবাদ সম্মেলনে ডমিঙ্গো বলেছিলেন, তার চাওয়া সিরিজটি ভালো টি-টোয়েন্টি উইকেটে হোক। কোচের চাওয়ার প্রতিফলন পড়েনি সেই সিরিজে, কিংবা কোচ সেটি বলেছিলেন প্রতিপক্ষকে ধাঁধায় রাখতে।

নিউ জিল্যান্ড সিরিজের আগে সোমবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে উইকেটের প্রসঙ্গে আবহাওয়ার প্রতিকূলতার কথা তুলে ধরলেন বাংলাদেশ কোচ।

“আমি তো আর মাঠকর্মী নই! আমি কেবল ভালো উইকেটের আশাই করতে পারি। একটা ব্যাপার হলো, বছরের এই সময়টায় যে আর্দ্রতা ও যে পরিমাণ বৃষ্টি হয়, সূর্যের মুখ খুব একটা দেখা যায় না। বছরের অন্যান্য সময় যে ধরনের উইকেট বানানো যায়, এই সময়টায় ওইরকম উইকেট পাওয়া কঠিন।”

তার পরও কোচের আশা, সব দিক বিবেচনায় রেখে যতটা সম্ভব ভালো উইকেট থাকবে নিউ জিল্যান্ড সিরিজের জন্য।

“ভালো উইকেটের আশা করছি আমি। আমরা জানি, ভালো ব্যাটিং উইকেটে ব্যাট করা ও ব্যাটিং লাইন-আপের আত্মবিশ্বাস বাড়িয়ে নেওয়া কতটা গুরুত্বপূর্ণ। পাশাপাশি ম্যাচ জয় করা ও জয়ের আত্মবিশ্বাস কতটা জরুরি, সেটাও জানি।”

“আমার ধারণা, মিরপুরের স্বাভাবিক ও ভালো উইকেটই পাওয়া যাবে এই সিরিজে, যেখানে ১৫০-১৬০ রান হবে ভালো স্কোর। এটাই হয়তো পরিস্থিতির দাবি এবং এই সিরিজটায় এমন কিছুর দিকেই তাকিয়ে থাকব আমরা।”

পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ম্যাচ বুধবার।