স্বপ্ন পূরণের পথে ছুটে ইংল্যান্ডের সবাইকে ছাড়িয়ে রুট

ছেলেবেলার স্বপ্ন ইংল্যান্ডকে নেতৃত্ব দেওয়া। সেই স্বপ্ন পূরণ হয়েছে বেশ আগেই। স্বপ্নের পথ ধরেই ছুটে চলেছেন জো রুট। সেই পথচলাতেই এবার তিনি পৌঁছে গেলেন চূড়ায়। ইংল্যান্ডের ১৪৪ বছরের টেস্ট ইতিহাসের সফলতম অধিনায়ক এখন রুট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2021, 07:37 AM
Updated : 29 August 2021, 07:37 AM

ভারতের বিপক্ষে শনিবার হেডিংলি টেস্ট জিতে এই রেকর্ডে সবার ওপরে উঠে যান রুট। ইংল্যান্ডের নেতৃত্বে এটি তার ২৭তম টেস্ট জয়। পেছনে ফেলেন তিনি ২৬ জয় পাওয়া অধিনায়ক মাইকেল ভনকে।

ভনের ২৬ জয় অবশ্য এসেছিল ৫১ টেস্টে। রুট তার চেয়ে একটি জয় বেশি পেলেন চার টেস্টে বেশি নেতৃত্ব দিয়ে।

এই রেকর্ডের তিনে আছেন রুটের দুই পূর্বসূরি অ্যালেস্টার কুক ও অ্যান্ড্রু স্ট্রাউস। ৫৯ টেস্টে নেতৃত্ব দিয়ে কুকের জয় ২৪টি, ৫০ টেস্টে অধিনায়ক স্ট্রাউসের জয়ও ২৪টি।

এই রেকর্ডে নিজের নাম লেখাতে পেরে গর্বের শেষ নেই রুটের।

“খেলার আগেও বলেছি, ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়ে আমি আমার ছেলেবেলার স্বপ্নপূরণের জগতে আছি। অনেক ছোট থেকেই এই স্বপ্ন দেখে আসছি আমি।”

“ভনকে ছাড়িয়ে যাওয়ার পর, এর চেয়ে বেশি গর্বিত আমি আর হতে পারতাম না। তবে অধিনায়ক একা এসব করতে পারেন না। ক্রিকেটাররা এবং কোচিং স্টাফদেরও কৃতিত্ব প্রাপ্য।”

স্বপ্নের জগতে তার এই বিচরণ সবসময় স্বপ্নময় ছিল না। দুঃসময় এসেছে, অনেক প্রতিকূলতার সঙ্গে লড়াই করতে হয়েছে। তবে রুট উপভোগ করছেন সবকিছুই। যতদিন মনের সায় পাবেন, দায়িত্ব পালন করে যেতে চান ৩০ বছর বয়সী ব্যাটসম্যান।

“আমার নেতৃত্বের পুরো সময়টাই ছিল অনেক চ্যালেঞ্জিং। অনেক লড়াই করতে হয়েছে, খেলার আশেপাশের অনেক কিছু… সবসময় মাঠেই মনোযোগ দেওয়া যায়নি। তবে এটা দায়িত্বেরই অংশ।”

“আমি নিজেকে কোনো সময় বেঁধে দেইনি। যতদিন উপভোগ করছি, যতদিন মনে হচ্ছে আমরা সঠিক পথে আছি এবং যতদিন নিজের কাছে মনে হবে, আমিই দায়িত্বের জন্য উপযুক্ত, ততদিন এটা করে যেতে আমি যথেষ্টরও বেশি খুশি।”

নেতৃত্বে সবচেয়ে বেশি জয়ের বিশ্বরেকর্ড গড়তে এখনও অনেকটা পথ পাড়ি দিতে হবে রুটকে। ৫৩ টেস্ট জিতে এই রেকর্ড দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথের। রিকি পন্টিংয়ের নেতৃত্বে অস্ট্রেলিয়ার জয় ৪৮টি।